BRAKING NEWS

অনূর্ধ্ব ১২ বিশ্ব ক্যাডেট দাবায় চ্যাম্পিয়ন নাগপুরের খুদে দাবাড়ু দিব্যা

নাগপুর, ২ সেপ্টেম্বর(হি.স.) : ইতিহাস গড়ল নাগপুরের খুদে দাবাড়ু দিব্যা দেশমুখ। মাত্র ১১ বছরের দিব্যা অনূর্ধ্ব ১২ বিশ্ব ক্যাডেট দাবায় চ্যাম্পিয়ন হয়েছে। ব্রাজিলের পোকোস দি কালদাসে প্রতিযোগিতার শুরু থেকেই দিব্যার দাপট ছিল। ১১ রাউন্ডের প্রতিযোগিতায় অপরাজিত থেকে সে চ্যাম্পিয়ন হয়েছ। মোট ৯‌.‌৫ পয়েন্ট পেয়েছে দিব্যা। আটটা গেম জেতে ও তিনটে ড্র করে। আমেরিকার নাস্তাসা মাতুসকে ১ পয়েন্ট পেছনে ফেলে সোনা পেয়েছে দিব্যা।
প্রতিযোগিতার আগে থেকেই দিব্যা ভাল ফর্মে ছিল। উজবেকিস্তানে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপে ব্লিৎজে সোনা, র্যা পিডে রুপো এবং ক্লাসিকে ব্রোঞ্জ পায়। ২০১৬ সালে দিল্লিতে কমনওয়েলথ প্রতিযোগিতাতেও সোনা পায় সে। ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার ডারবানে অনূর্ধ্ব ১০ বিশ্ব দাবাতেও চ্যাম্পিয়ন হয়েছিল দিব্যা। সে বছরই অনূর্ধ্ব ১০ এশিয়ান ব্লিৎজ খেতাবও জিতে নেয় সে। ২০১২ সালে এশিয়ান স্কুল চ্যাম্পিয়নশিপে র্যাাপিড এবং স্ট্যান্ডার্ড দুই বিভাগেই খেতাব পায়। ২০১৩ সালে মেয়েদের মধ্যে সবথেকে কম বয়সে ফিডে মাস্টার হওয়ার কৃতিত্ব অর্জন করে দিব্যা।
চিকিৎসক দম্পতি জিতেন্দ্র ও নম্রতা দেশমুখের মেয়ে দিব্যা। চেন্নাইয়ে গ্র্যা ন্ডমাস্টার আর বি রমেশের কাছে, তাঁর আকাদেমি ‘চেস গুরুকুল’-এ সে ট্রেনিং নিয়েছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *