BRAKING NEWS

সংরক্ষণ ও প্রত্নতাত্বিক গবেষণার জন্য দুই শতক পর খোলা হল যীশু খ্রীষ্টের সমাধি

জেরুজালেম, ৩০ অক্টোবর (হি.স.) : সংরক্ষণ ও প্রত্নতাত্বিক গবেষণার জন্য খোলা যীশু খ্রীষ্টের সমাধি।প্রায় দুই শতক পর দিন কয়েক আগেই খোলা হল জেরুজালেমের হোলি সেপালকর গির্জার নীচে একটি মার্বেল পাথরের নীচে রাখা যীশু খ্রীষ্টের সমাধি ক্ষেত্রটি। মার্বেল পাথরটি সরিয়ে কিছু জিনিস হাতে এসেছে। সেগুলি গবেষণার কাজে লাগবে।
খ্রিস্টানদের কাছে জায়গাটি পবিত্র। তাঁদের বিশ্বাস, ক্রুশবিদ্ধ করার পর ওখানেই প্রভু যীশুকে সমাধিস্থ করা হয়েছিল। সমাধিটি দেখতে প্রতিবছর হাজার হাজার পর্যটকরা ভিড় জমান সেখানে৷ তাতে সমাধির ওপরে রাখা মার্বেল পাথরটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই কারণেই মেরামতির কাজ শুরু হয়েছে। সংরক্ষণ ও পুনর্নির্মাণের কাজ চলবে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত৷ গির্জার গর্ভগৃহের নীচে রয়েছে সমাধিটি।
খ্রিষ্টান ধর্মের সবচেয়ে পবিত্র এই স্থানটি শ্বেতপাথর দিয়ে ঢেকে রাখা হয়েছিল। গত তিনদিন হল প্রত্নতাত্ত্বিক বিশ্লেষণ ও সংরক্ষণের জন্যে সেই পাথরটি সরিয়ে দেওয়া হয়েছে । শেষবার সংরক্ষণের কাজ হয়েছিল ১৮১০ সালে। তারপর এই প্রথমবারের জন্যে সংরক্ষণ বিশেষজ্ঞরা শতাব্দী প্রাচীন যীশুর সমাধিস্থল খুলে দিলেন।
শ্বেতপাথরের ফলকটি যেখান থেকে সরানো হয়েছে, সেখানে যীশুর একটি ছবিও আঁকা রয়েছে বলে জানা গিয়েছে।শ্বেতপাথরের তলা থেকে প্রচুর জিনিষের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে। সেগুলি গবেষণার কাজে লাগবে। যিশু খ্রীস্টকে আদৌ ক্রুশবিদ্ধ করা হয়েছিল কি না তা নিয়ে বিতর্কের শেষ নেই৷ তবে সংরক্ষণের কাজ শুরু হওয়ায় নতুন তথ্য সামনে আসবে বলে আশা গবেষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *