BRAKING NEWS

সময়ের আগেই ভারতে আসার সম্ভাবনা রাফালে যুদ্ধবিমানের

নয়াদিল্লি, ২ অক্টোবর (হি.স.) : নির্দিষ্ট সময়ের আগেই রাফালে যুদ্ধবিমান হাতে পেতে পারে ভারত। রবিবার একথা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর। পর্রীকর জানিয়েছেন, চুক্তিমত ৩৬ মাস পর থেকে রাফালে আসা শুরু হবে। কিন্তু বাস্তবে তা আরও আগে হতে পারে।উরি জঙ্গি হামলার প্রেক্ষিতে ভারতে সার্জিক্যাল স্ট্রাইকের পর বদলা নেওয়ার সুযোগ খুঁজছে পাকিস্তান। যুদ্ধের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে নির্দিষ্ট সময়ের আগেই ভারত অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান হাতে পেতে চায় বলে মনে করা হচ্ছে ।

প্রসঙ্গত, গত ২৩ সেপ্টেম্বর দিল্লিতে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জাঁ ইভেস লে দ্রিয়ান এবং প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এই চুক্তিতে স্বাক্ষর করেন। দীর্ঘ দরকষাকষি ও অপেক্ষার পর ৭৮৭ কোটি ইউরো অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৫৮,০০০ কোটি টাকায় ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে চুক্তি করে ভারত। এই নিয়ে পারিকর বলেন, ‘চুক্তি অনুযায়ী তিন বছর পর থেকে রাফাল ভারতের হাতে আসার কথা ছিল। ফ্রান্সকে অনুরোধ করা হবে যাতে সেগুলি আগে পাওয়া যায়।’ পাকিস্তানের সঙ্গে পরিস্থিতি অশান্ত। রয়েছে যুদ্ধের ভ্রূকুটিও। তাই দেরি না করে ভারত চাইছে যত তাড়াতাড়ি সম্ভব রাফাল যুদ্ধবিমানগুলি হাতে পাওয়া যায়।

পৃথিবীর অন্যতম দক্ষ এই যুদ্ধবিমানে ভারতের প্রয়োজনের কথা মাথায় রেখে কিছু প্রযুক্তিগত পরিবর্তন আনতে হয়েছে। যেমন ‘মিটিওর’ এবং ‘স্কাল্প’–এর মত বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জ (বি ভি আর) ক্ষেপণাস্ত্র ছোঁড়ার উপযোগী ব্যবস্থা। বায়ু থেকে বায়ুতে ‘মিটিওর’ ১৫০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। অপরদিকে ‘স্কাল্প’ আঘাত হানতে পারবে ৩০০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুতে। এর ফলে দেশে থেকেই পাকিস্তানের ভিতরে অনেকখানি এলাকায় আঘাত হানতে পারবে ভারত। চুক্তি অনুযায়ী, আগামী পাঁচ বছরের মধ্যে ৩৬টি রাফাল যুদ্ধবিমান ভারতের হাতে আসার কথা।-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *