BRAKING NEWS

মিজোরামে অজানা রোগে ৮৭টি শূকরের মৃত্যু, আফ্রিকান সোয়াইন ফিভারের আশঙ্কা

আইজল, ৫ এপ্রিল (হি.স.) : অজানা রোগে আক্রান্ত হয়ে ৮৭টি শূকরের মৃত্যুকে ঘিরে মিজোরামের লুংলেই জেলায় আফ্রিকান সোয়াইন ফিভারের আক্রমনের আশঙ্কা করা হচ্ছে। লুংসেন গ্রামে ওই ঘটনায় গ্রামবাসীর ৪০ লক্ষ টাকা আর্থিক লোকসান হয়েছে বলে দাবি। রোগ সম্পর্কে এখনও অন্ধকারে রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দফতর। তবে দফতরের যুগ্ম অধিকর্তা লালহমিংথাঙ্গার দাবি, আফ্রিকান সোয়াইন ফিভারে আক্রান্ত হয়ে শূকরের মৃত্যুর সম্ভাবনাই প্রবল। সংক্রমিত এলাকা প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ-ঘেঁষা।

গত ২১ মার্চ প্রথম শূকর মৃত্যুর ঘটনায় পশু চিকিৎসক ওই গ্রামে পাঠানো হয়েছে। মূলত, শূকর মৃত্যুর কারণ খোঁজার জন্যই পশু চিকিৎসককে ওই গ্রামে পাঠানো হয়েছিল। লালহমিংথাঙ্গা জানিয়েছেন, মৃত শূকরের সমস্ত রকমের পরীক্ষা করা হয়েছে। তবে সঠিক রোগ নির্ণয়ে এখন নমুনা মধ্যপ্রদেশের ল্যাবে পাঠানো হয়েছে। তিনি বলেন, ওই ল্যাবের রিপোর্ট থেকেই নিশ্চিত হওয়া যাবে প্রকৃত মৃত্যুর কারণ। তিনি জানান, আফ্রিকান সোয়াইন ফিভার সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য আজ পশু চিকিৎসা কলেজে পরীক্ষা করা হবে।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল মিজোরাম সরকার এ-সংক্রান্ত সতর্কতা জারি করেছিল। সাথে লুংসেন গ্রামকে সংক্রমিত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছিল। সাথে ১৪৪ ধারাও জারি করা হয়েছে। লালহমিংথাঙ্গার দাবি, যে-কোনও সংক্রমণ থেকে বাঁচার জন্য পর্যাপ্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জাতীয় নির্দেশিকার সাথে সামাঞ্জস্য রেখেই এই ব্যবস্থা করেছে মিজোরাম সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *