BRAKING NEWS

টিকিটবিহীন যাত্রীদের বিরুদ্ধে বিশেষ অভিযানে ৩৪.০৬ কোটি টাকা সংগ্রহ এনএফ রেলের

গুয়াহাটি, ২৪ সেপ্টেম্বর (হি.স.) : প্রকৃত যাত্রীদের ঝামেলামুক্ত, আরামদায়ক ভ্রমণ ও উন্নত পরিষেবা প্রদান নিশ্চিত করতে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের পক্ষ থেকে নিয়মিতভাবে টিকিট পরীক্ষার অভিযান চালানো হচ্ছে। টিকিটবিহীন ও অনিয়মিত ভ্রমণকারীদের বিরুদ্ধে সতর্ক দৃষ্টি রাখার পাশাপাশি প্রকৃত যাত্রীদের অসুবিধা সৃষ্টির মতো কার্যকলাপকে নিরুৎসাহিত এবং প্রতিরোধ করতে এ ধরনের অভিযান চালানো হয়।

আজ মঙ্গলবার উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জল কিশোর শর্মা এক প্রেস বার্তায় এ সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়ে জানান, চলতি বছরের এপ্রিল থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত টিকিটবিহীন / অনিয়মিত টিকিটের ৩,৯৬,১০১ জন যাত্রী চিহ্নিত করা হয়েছে। এ ধরনের অপরাধীদের কাছ থেকে ভাড়া ও জরিমানা বাবদ ৩৪.০৬ কোটি টাকা আদায় করা হয়েছে। এছাড়া গত ২০২৩ সালের এপ্রিল থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ৩,৯৪,০৭৬ জনের কাছ থেকে ৩৩.৭৮ কোটি টাকা উপার্জন করা হয়েছিল। এভাবে বিগত বছরের একই সময়ের তুলনামূলক হিসাবে ০.৫১ শতাংশের বেশি ঘটনা শনাক্ত করা হয়েছে এবং বর্তমান সংশ্লিষ্ট সময়কালে অপরাধীদের কাছ থেকে জরিমানা ও ভাড়া বাবদ ০.৮২ শতাংশ বেশি উপার্জন হয়েছে।

প্রেস বার্তায় তিনি জানান, বর্তমান অর্থবর্ষ ২০২৪-২৫-এর এপ্রিল মাস থেকে আগস্ট মাসের মধ্যে রেলওয়ে ম্যাজিস্ট্রেটের সাহায্যে উপযুক্ত ভ্রমণ টিকিট ছাড়া যাত্রা করার জন্য অননুমোদিত যাত্রীদের বিরুদ্ধে তিনটি সারপ্রাইজ অভিযান চালানো হয়। ওই সব অভিযানের সময় ম্যাজিস্ট্রেট ১৬৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে রেলওয়ে আইন লঙ্ঘন করার অভিযোগে ১৬১ জনের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে। অননুমোদিত যাত্রীদের ওপর আরোপিত জরিমানার মধ্যে সরকারি চার্জের পাশাপাশি ভাড়া ও জরিমানা অন্তর্ভুক্ত করা হয়। তিনটি ম্যাজিস্ট্রেট অভিযানের মাধ্যমে সংগৃহীত মোট অর্থের পরিমাণ ১০.৫৮ কোটি টাকা। উপযুক্ত টিকিট ছাড়া অথবা অনুমোদিত দূরত্বের বাইরে ভ্রমণ করলে অতিরিক্ত শুল্ক এবং ভাড়া আরোপ করা হতে পারে। যদি একজন যাত্রী দাবি অনুযায়ী সেই অর্থ দিতে ব্যর্থ হন অথবা দিতে অস্বীকার করেন, তা-হলে তিনি অর্থ পরিশোধের ক্ষেত্রে খেলাপি হবেন এবং রেলওয়ে আইন ১৯৮৯-এর প্রাসঙ্গিক ধারার অধীনে তাঁর বিচার প্রক্রিয়া করা হবে।

অসুবিধা এড়ানোর জন্য উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের পক্ষ থেকে সাধারণ মানুষকে উপযুক্ত ও বৈধ টিকিট এবং বৈধ পরিচয়পত্র সাথে নিয়ে ভ্রমণ করার আহ্বান জানানো হয়েছে। এখন দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত যাত্রীরা নিজেদের স্মার্ট ফোন থেকে আনরিজার্ভড টিকেটিং সিস্টেম (ইউটিএস) মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অসংরক্ষিত টিকিট ক্রয় করতে পারবেন। ইউটিএস অ্যাপ্লিকেশনটি অ্যানড্রয়েড ও অ্যাপল অ্যাপ-স্টোর থেকে ডাউনলোড করা যাবে বলে প্রেস বার্তায় লিখেছেন উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জল কিশোর শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *