BRAKING NEWS

২১তম প্রাণিসম্পদ শুমারি কার্যক্রমের সূচনা হল আজ

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৫ অক্টোবর: ২১তম প্রাণিসম্পদ শুমারি কার্যক্রমের সূচনা হয় শুক্রবার। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দপ্তরের অধিকর্তা নিরাজ কুমার চঞ্চল, ডেপুটি অধিকর্তা হর্টিকালচার শান্তনু দেববর্মা এবং ডেপুটি অধিকর্তা মৎস্য দপ্তর অলক দেববর্মা সহ অন্যান্যরা।

এদিন গোর্খাবস্তিস্থিত প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের সভাগৃহে হয় এই মূল অনুষ্ঠান। ১৫ প্রজাতির প্রাণিসম্পদের তথ্য যেমন, গবাদি পশু, মহিষ, মিথুন, ইয়াক, ভেড়া, ছাগল, শূকর, উট, ঘোড়া, টাট্টু, খচ্চর, গাধা, কুকুর, খরগোশ এবং হাতি এই আদমশুমারির আওতায় রয়েছে।

পশুসম্পদ ব্যতীত, মুরগির পাখির সংখ্যা যেমন ফাউল, হাঁস, টার্কি, গিজ, কোয়েল, গিনি ফাউল, উটপাখি এবং ইমুও ক্যাচ গৃহস্থালী গৃহস্থালী উদ্যোগ ,অ-গৃহস্থালী প্রতিষ্ঠান থেকে নেওয়া হবে। এই এলসি আইসিএআর-ন্যাশনাল ব্যুরো অফ অ্যানিমেল জেনেটিক রিসোর্সেস দ্বারা স্বীকৃত ১৬ প্রজাতির ২১৯টি দেশীয় প্রজাতির ডেটা ক্যাপচার করবে।

উল্লেখযোগ্যভাবে, এটি হবে দেশের প্রথম এলসি যেখানে পশুপালকদের গৃহপালিত পশুপালনের তথ্য স্বাধীনভাবে পাওয়া যাবে। এই এলসি “প্রধানভাবে গবাদি পশু পালনে জড়িত ব্যক্তির লিঙ্গ” সম্পর্কিত তথ্যও উপলব্ধ করবে। পশুপালন ও দুগ্ধশিল্প বিভাগ ২১তম প্রাণিসম্পদ শুমারি কার্যক্রম শুরু করার ইভেন্টে অংশগ্রহণের জন্য সমস্ত স্টেকহোল্ডারকে আমন্ত্রণ জানায় যা জাতির প্রাণিসম্পদ খাতের স্বার্থে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *