BRAKING NEWS

দীপাবলীকে কেন্দ্র করে দক্ষিণ হুরুয়া গ্রামের কুমোর পাড়ায় ব্যস্ততা

নিজস্ব প্রতিনিধি, ধর্মনগর, ২৫ অক্টোবর: দীপাবলি উৎসব আর হাতে গোনা কয়েকটি দিন বাকি। এই আলোর উৎসবকে কেন্দ্র করে দক্ষিণ হুরুয়া গ্রামের কুমোর পাড়ায় এখন চূড়ান্ত ব্যস্ততা চলছে। দিনের পর রাত, রাতের পর দিন এক করে গ্রামের মাটির কারিগররা তৈরি করছেন প্রদীপ, পাত্র এবং বিভিন্ন মাটির শিল্পকর্ম।

মাটির তৈরি এই শিল্পগুলিতে কারিগরদের সৃজনশীলতার ছোঁয়া রয়েছে, যা দীপাবলির আলোকসজ্জায় বিশেষ উজ্জ্বলতা ও সৌন্দর্য যোগ করবে। কুমোর পাড়ার প্রতিটি ঘর যেন এই মুহূর্তে ছোট একটি কর্মশালায় পরিণত হয়েছে।

দীপাবলি উপলক্ষে রঞ্জিত পালের তৈরি মাটির প্রদীপ ও পাত্রগুলির চাহিদা ব্যাপক। তিনি জানালেন, প্রতিটি প্রদীপে তিনি আলাদা করে যত্ন নেন এবং এই সময়টাতে প্রতিটি কারিগরই তাদের সাধ্যমতো সেরা কাজটি করার চেষ্টা করেন। এ যেন তাদের সৃজনশীলতার প্রকাশভূমি।

রঞ্জিত বাবু আরও জানালেন, এই মাটির জিনিসগুলো শুধুমাত্র এই গ্রামেই সীমাবদ্ধ নয়; এগুলো ধর্মনগর, কদমতলা, পানিসাগর এবং আশেপাশের বিভিন্ন বাজারে বিক্রি হয়। দীপাবলির সময় মাটির প্রদীপের চাহিদা সবচেয়ে বেশি থাকে, কারণ প্রত্যেক পরিবার চায় তাদের ঘরগুলো মাটির প্রদীপের আলোয় আলোকিত হয়ে উঠুক। এছাড়া, বছরের বিভিন্ন অনুষ্ঠানেও মাটির সামগ্রীর কিছুটা চাহিদা থাকে, তবে দীপাবলির মতো এত ব্যাপক নয়। রঞ্জিত বাবুর মতে, এই সময়টাতেই তাঁদের বছরের সবচেয়ে ব্যস্ততা এবং উপার্জন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *