BRAKING NEWS

মনিপুর থেকে ত্রিপুরার কৃষি ও উদ্যান দপ্তরের অধীনে বাস্তবায়িত প্রকল্প ভ্রমণে ১০ জন কৃষক

নিজস্ব প্রতিনিধি, চড়িলাম, ২৫ অক্টোবর: মনিপুর থেকে ত্রিপুরার কৃষি ও উদ্যান দপ্তরের অধীনে বাস্তবায়িত প্রকল্প ভ্রমণে এসেছেন ১০ জন কৃষক।  তাদের রাজ্যের কৃষক উদ্যান চাষের বিভিন্ন ক্ষেত্রে কৃষক এবং উদ্যানপালন পেশাদারদের কাজ দেখানো হয়েছে। ও এই ধরনের কর্মসূচী উদ্যানপালন উন্নয়নের জন্য চলমান এবং পরিকল্পিত একাধিক কর্মসূচীকে একত্রিত ও সমন্বয় করতে সাহায্য করে।

এক্সপোজার ভিজিটের ভূমিকা হল কৃষক এবং কৃষি পেশাদারদের নতুন প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেওয়া এবং কৌশলগুলি বাইরের রাজের কৃষকদের বিভিন্ন ব্যবহারিকভাবে ব্যবহার এবং প্রয়োগ করবে। এটি জ্ঞান অর্জনের অবিচ্ছেদ্য অংশ হিসাবে ‘দেখা হচ্ছে বিশ্বাস করা’। এটি বিভিন্ন অঞ্চলের অংশগ্রহণকারীদের একে অপরের কাছ থেকে যোগাযোগ এবং শেখার সুযোগ প্রদান করে।

এই পরিদর্শনগুলি আধুনিক উদ্যানবিদ্যা প্রযুক্তি, অয়েল পাম চাষ, জৈব উদ্যানপালন, নির্ভুল চাষ, ক্ষুদ্র সেচ, সংরক্ষণ এবং আয়বর্ধক কার্যক্রম যেমন শাকসবজি এবং কাটা ফুলের সুরক্ষিত চাষ, বিদেশী ফল, মাশরুম উৎপাদন, প্রচলিত উদ্যান চাষে উদ্ভাবনী কৌশলগুলিকে উন্নীত করতে সহায়তা করে। ২৩ তারিখ থেকে রাজের বিভিন্ন্ জায়গা ঘুরে আজ বিশালগড় কৃষি বিভাগের অধীনে বাস্তবায়িত প্রকল্প ভ্রমণ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *