BRAKING NEWS

উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে এনসিসি-কে শক্তিশালী করার যথেষ্ট প্রয়োজন রয়েছে : রাজ্যপাল ইন্দ্রসেনা রেড্ডি নাল্লু

আগরতলা, ২৩ অক্টোবর : উত্তর পূর্বাঞ্চলের এনসিসি গ্রুপ কমান্ডেন্টদের নিয়ে তিন দিনের দ্বি-বার্ষিক  সম্মেলন আজ আগরতলায় শুরু হয়েছে। আগরতলার ২১ সেক্টর আসাম রাইফেলস অডিটোরিয়ামে এই সম্মেলনের উদ্বোধন করেন রাজ্যপাল ইন্দ্রসেনা রেড্ডি নাল্লু। অনুষ্ঠানে রাজ্যপাল বলেন,  উত্তর পূর্বাঞ্চলে এনসিসি কে শক্তিশালী করার লক্ষ্যে এই ধরনের সম্মেলন অত্যন্ত  গুরুত্বপূর্ণ তাৎপর্য্য বহন করে। এই সম্মেলন আগরতলায় আয়োজন করার জন্য তিনি এনসিসি কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়ে বলেন, রাজ্যে এনসিসি-র কোনোরকম প্রাতিষ্ঠানিক সুবিধার প্রয়োজন থাকলে রাজ্য সরকার অবশ্যই সেসব সুবিধা দিতে প্রস্তুত আছে। 

উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে এনসিসি-কে শক্তিশালী করার যথেষ্ট প্রয়োজন রয়েছে বলে রাজ্যপাল অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, শুধুমাত্র প্রতিরক্ষা বিষয়ক কোর্সে  ভর্তি হবার সুযোগ লাভের জন্যই নয়,  এনসিসি-তে যুক্ত হলে শিক্ষালাভ, চাকরি পাওয়ার ক্ষেত্রে, নিজের ওপর আস্থা বৃদ্ধি হয়। এনসিসি ক্যাডেটরা একই বয়সের অন্য ছেলেমেয়েদের তুলনায় অনেকটাই এগিয়ে থাকে।  রাজ্যপাল এনসিসি-র ক্যাডাররা সামাজিক কল্যানমুলক নানা কাজে যুক্ত থাকার কথা জেনে সন্তোষ প্রকাশ করে বলেন, তেমনি নেশা ও বাল্যবিবাহের্ মতো ব্যাধির বিরুদ্ধে লড়াই করার জন্য তাদেরকে প্রস্তুত করার আহ্বান রাখেন তিনি।  রাজ্যে এনসিসি ক্যাম্প করার লক্ষ্যে সরকার সব ধরনের সুযোগ সুবিধা প্রদানে আগ্রহী বলেও অভিমত ব্যক্ত করেন রাজ্যপাল।। দেশ গড়ার লক্ষ্যে এনসিসি যুব ক্যাডেটরা গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করছে বলেও তিনি মন্তব্য করেন। রাজ্যপাল বলেন, জীবনকে আরও দ্রুতার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাদের উৎসাহ প্রদান করা জরুরি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উত্তর পূর্বাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত এনসিসি-র অতিরিক্ত মহা নির্দেশক মেজর জেনারেল গগন দ্বীপ। তিনি ত্রিপুরা এনসিসি ক্যাডেটদের কাজের প্রশংসা করেনা ও ক্যাডেটদের সাথে মত  বিনিময় করেন। তিনি আশা ব্যক্ত করেন, এনসিসি-র কার্য্যক্রমের অনুশীলনের মাধ্যমে প্রতিটি ক্যাডেট আদর্শ নাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে পারবেন। 

এই সম্মেলনে উপস্থিত ছিলেন উত্তর-পূর্বাঞ্চলে রাজ্যগুলিতে কার্যরত এন সি সি-র সমস্ত ইউনিটের কমান্ডেন্টরা। অনুষ্ঠানের শুরুতে রাজ্যপাল এনসিসি ক্যাডারদের অভিবাদন গ্রহণ করেন। এবং উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলি থেকে আসা এনসিসি গ্রুপ কমান্ডেন্টদের সঙ্গে বৈঠক করেন। উল্লেখ্য রাজ্যের আটটি জেলায় ৯৫ টি স্কুল ও কলেজে এনসিসি ইউনিট রয়েছে এবং এই ইউনিটগুলোতে ৫৩০০ ছাত্র-ছাত্রী ক্যাডেট হিসেবে যুক্ত রয়েছে- এর মধ্যে ২৫০০ জন ছাত্রী ক্যাডেট রয়েছে ।

এনসিসি-র উত্তর-পূর্ব অঞ্চল বিভাগের পরিচালনালয়ের এই অঞ্চলের সমস্ত রাজ্যের এনসিসি গ্রুপ কমান্ডার, ও যেন সি সি ক্যাডেটদের নিয়ে  এই  দ্বিবার্ষিক গ্রুপ কমান্ডার সম্মেলনে এনসিসি-র বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোচনা হবে। বিভিন্ন রাজ্যের এন সি সি ইউনিটগুলোর ক্যাডেটদের বিশেষ সম্পাদিত কার্যক্রম সম্পর্কেও সংশ্লিষ্ট সবাইকে অবহিত করতে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *