BRAKING NEWS

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনে উত্তাল বিক্ষোভ শিক্ষার্থী-জনতার, গুলিবিদ্ধ দুই ছাত্র সহ তিন

।। রাজীব দে ।।ঢাকা, ২৩ অক্টোবর (হি.স.) : এবার রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে তাঁর সরকারি বাসভবন বঙ্গভবনের সামনে উত্তাল বিক্ষোভ প্রদর্শন করতে গিয়ে দুই স্কুল ছাত্র সহ তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। আহত বিক্ষোভকারীদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভরতি করা হয়েছে। তাদের চিকিৎসা চলছে।

ঘটনা মঙ্গলবার রাত প্রায় সাড়ে নয়টা নাগাদ সংঘটিত হয়েছে। বঙ্গভবনের সামনে পুলিশের গুলিতে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ হওয়ার পাশাপাশি আরও দুজন আহত হয়েছেন। এ ছাড়া আরও একজন সাউন্ড গ্রেনেডে আহত হয়েছেন। আহতদের শ্যামপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের একাদশ শ্রেণির ছাত্র ফয়সাল আহমেদ বিশাল, কুমিল্লা সিদ্ধেশ্বরী কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আরিফ খান এবং ফুটপাতের দোকানি শফিকুল ইসলাম সেলিম বলে পরিচয় পাওয়া গেছে।

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে তাঁর সরকারি বাসভবন বঙ্গভবনের সামনে পুলিশের ব্যারিকেড ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করতে গিয়ে দুজন গুলিবিদ্ধ হয়েছেন। রাতে একদল বিক্ষোভকারী বঙ্গভবনে প্রবেশের চেষ্টা করলে নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষ হয়। পরে সেনাবাহিনী ও পিজিআর সদস্যরা ব্যারিকেডের সামনে অবস্থান নেয়।

এদিকে গুলিবিদ্ধ একাদশ শ্রেণির ছাত্র ফয়সাল আহমেদ বলেন, ‘আমরা রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বঙ্গভবনে ঢোকার চেষ্টা করেছিলাম। সে সময় পুলিশ ও সেনাবাহিনী আমাদের বাধা দেয়। ছত্রভঙ্গ করতে গুলি এবং সাউন্ড গ্রেনেড ছোঁড়ে। কয়েকটি গুলি আমার ডান পায়ের উরু ও বাম পায়ের গোড়ালিতে বিদ্ধ হয়েছে।’  

ফয়সাল আরও বলে, ‘পুলিশ যদি আমাদের লক্ষ্য করে গুলি চালায় তা-হলে আমরা কেন দেশ স্বাধীন করলাম? পুলিশ আমাদের বন্ধু, অথচ আমাদের ওপর গুলি চালিয়েছে, কেন?

সাউন্ড গ্রেনেডে আহত আরিফ খান বলে, ‘বঙ্গভবনের সামনে আমরা শান্তিপূর্ণভাবে রাষ্ট্রপতির পদত্যাগ দাবি করছিলাম। বঙ্গভবনের ভেতরে ঢুকতে চাইলে পুলিশ সাউন্ড গ্রেনেড ও গুলি ছুঁড়ে। এ সময় আমার পায়ের ওপর একটি সাউন্ড গ্রেনেড এসে পড়ে। এতে আমি আহত হয়েছি। আমি সিদ্ধেশ্বরী কলেজে পড়ি।’

গুলিবিদ্ধ শফিকুল ইসলাম বলেন, ‘রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে সংহতি প্রকাশ করে আমরা বঙ্গভবনের সামনে এসেছিলাম। আমি ব্যবসা করি। এক শিক্ষার্থীকে বাঁচাতে গিয়ে আমার ডান পায়ে গুলি লাগে।’

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মহম্মদ ফারুক জানান, বঙ্গভবনের সামনে থেকে আহত অবস্থায় তিনজন এসেছেন। তাদের মধ্যে দুজন গুলিবিদ্ধ। জরুরি ভিত্তিতে তাঁদের চিকিৎসা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *