BRAKING NEWS

‘অসম সম্মিলিত মঞ্চ’-এর সভাপতি পদে ইস্তফা প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেন বরার, ক্ষুব্ধ বিরোধী জোট

গুয়াহাটি, ২৩ অক্টোবর (হি.স.) : রাজ্যে বিরোধীদের জোট ‘অসম সম্মিলিত মঞ্চ’-এর সভাপতি পদে ইস্তফা দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেন বরা। আচমকা তাঁর এ ধরনের সিদ্ধান্তে ব্যাপক ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে বিরোধী জোট শিবিরে।

মূলত আসন্ন বিধানসভা উপনির্বাচনে বিহালি আসনে প্রার্থী দিতে বিরোধীদের অস্পষ্ট অবস্থানের পরিপ্রেক্ষিতেও প্রদেশ কংগ্রেস সভাপতি এই সিদ্ধান্ত নিয়েছেন। বিহালি আসনে ‘অসম সম্মিলিত মঞ্চ’-এর অন্যতম শরিক ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী, সংক্ষেপে সিপিআই-এমএল) এবং ভারতীয় জাতীয় কংগ্রেস উভয় দলই প্রার্থী দিতে তাদের অবস্থানে অনড়। 

তবে ভূপেন বরা বিহালি আসন সিপিআই (এমএল)-এর জন্য ছেড়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করলেও কংগ্রেসের কতিপয় নেতা ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহ ব্যক্ত করায় দুই দলের মধ্যে সমস্যার সৃষ্টি হয়েছিল।

‘অসম সম্মিলিত মঞ্চ’-এর সাধারণ সম্পাদককে সম্বোধন করে সভাপতি পদে ইস্তফা সংবলিত চিঠিতে ভূপেন বরা লিখেছেন, ‘১৮ অক্টোবর গুয়াহাটিতে অসম সম্মিলিত মঞ্চ-এর একটি সভা অনুষ্ঠিত হয়েছিল। ওই সভায় অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি (এআইসিসি)-র সাধারণ সম্পাদক তথা অসমের দায়িত্বপ্রাপ্ত সম্পাদক উপস্থিত ছিলেন। অনুষ্ঠিত সভায় বিধানসভা উপ-নির্বাচনে বিহালি আসনে মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি পাঁচ সদস্যের কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছিল। সেদিন ওই আসন সিপিআই (এমএল) দাবি করেছিল।’ 

চিঠিতে ভূপেন বরা আরও লিখেছেন, আশ্বাস সত্ত্বেও, কমিটির সুপারিশ এখনও এআইসিসি গ্রহণ করেনি। বরা লিখেছেন, তিনি কমিটিকে তাঁর সুপারিশ পুনর্বিবেচনা করতে রাজি করার চেষ্টা করছেন। কিন্তু তাঁরা এআইসিসি থেকে অবিলম্বে নিশ্চিতকরণের দাবিতে অটল। তিনি যে সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারেননি তা কার্যকর করার জন্য প্রচুর চাপের সম্মুখীন হয়ে ‘অসম সম্মিলিত মঞ্চ’-এর সভাপতি হিসেবে তাঁর ভূমিকা থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

তিনি আরও লিখেছেন, রাহুল গান্ধী তাঁর অসম সফরের সময় এবং মেঘালয়ে উত্তর-পূর্বাঞ্চল কংগ্রেস সমন্বয় কমিটির বৈঠকে বিরোধী ঐক্যের গুরুত্বের ওপর জোর দিয়েছিলেন।

এদিকে, ‘অসম সম্মিলিত মঞ্চ’-এর অন্যান্য শরিক দল বৃহস্পতিবার সকাল ১০-টার মধ্যে এপিসিসিকে বিহালি আসনের বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করার দাবি জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *