BRAKING NEWS

আশফাক উল্লাহ খানের জীবন তরুণদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে, শ্রদ্ধা অমিত শাহর

কলকাতা, ২২ অক্টোবর (হি.স.): শহীদ আশফাক উল্লাহ খানের জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধা জানালেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মঙ্গলবার অমিতবাবু এক্সবার্তায় লিখেছেন, “অমর শহীদ আশফাক উল্লাহ খানের জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা। আশফাক জি, হিন্দুস্তান রিপাবলিকান অ্যাসোসিয়েশনের অন্যতম প্রতিষ্ঠাতা, কাকোরি ট্রেন আক্রমনের মাধ্যমে ব্রিটিশদের মধ্যে ভয় তৈরি করেছিলেন। তাঁর বিপ্লবী চিন্তাভাবনা এবং কবিতাগুলি ভারত মাতার স্বাধীনতার জন্য তরুণদের অনুপ্রাণিত করার একটি শক্তিশালী মাধ্যম হয়ে ওঠে। মহান বিপ্লবী আশফাক উল্লাহ খানের জীবন তরুণদের সর্বদা দেশপ্রেমের পথে পরিচালিত করবে।”

প্রসঙ্গত, ১৯২৫-এর ৮ আগস্ট আসফাকউল্লা খান এবং অন্য আটজন রামপ্রসাদ বিসমিলের নেতৃত্বে ট্রেন লুট করেন। অন্যরা হলেন বারানসি থেকে রাজেন্দ্র লাহিড়ী, বাংলা থেকে শচীন্দ্র নাথ বকসি ও কেশব চক্রবর্তী, উন্নাও থেকে চন্দ্রশেখর আজাদ, রাইবেরেলি থেকে বনওয়ারী লাল, ইটাওয়া থেকে মুকুন্দি লাল, বেনারস থেকে মন্মথ নাথ গুপ্ত এবং শাহজাহানপুর থেকে মুরারি লাল।আসফাকউল্লা খানকে (২২ অক্টোবর ১৯০০ – ১৯ ডিসেম্বর ১৯২৭) ফাঁসি দেওয়া হয়।আসফাকউল্লা খান এবং তাঁর সহকর্মীদের কাজ নিয়ে চলচ্চিত্র ‘রঙ দে বাসন্তী’-তে চিত্রিত করা হয়েছে। তাঁর চরিত্রে অভিনয় করেছেন কুনাল কাপুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *