BRAKING NEWS

২০২৮ সালের ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে চালের সরবরাহ অব্যাহত রাখার অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভায়

নয়াদিল্লী, ৯ অক্টোবর : চলতি বছরের জুলাই মাস থেকে ২০২৮ এর ডিসেম্বর মাস পর্যন্ত প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা এবং অন্যান্য কল্যাণ প্রকল্প ইত্যাদি সহ সরকারের সমস্ত প্রকল্পের অধীন গন বন্টন ব্যাবস্থায় চালের সরবরাহ অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অংশ হিসাবে এই প্রকল্প বাস্তবায়নে শতভাগ অর্থরাশি ভারত সরকার বহন করছে। পাশাপাশি এই প্রকল্প বাস্তবায়নের লক্ষে এবং গরীব মানুষের আর্থ সামাজিক মানোন্নয়নের লক্ষে এই উদ্যোগ অব্যাহত থাকবে।

দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশে পুষ্টি সুরক্ষার প্রয়োজনীয়তার বিষয়ে প্রধানমন্ত্রী যে ভাষন দিয়েছিলেন তার সাথে সামঞ্জস্য রেখে, লক্ষ্যযুক্ত গণ বন্টন ব্যবস্থা (টিপিডিএস), অন্যান্য কল্যাণ প্রকল্প, সমন্বিত শিশু উন্নয়ন পরিষেবা (আইসিডিএস) প্রকল্পে চালের সরবরাহ অব্যাহত রয়েছে। ২০২২ সালের এপ্রিল মাসে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২০২৪ সালের মার্চের মধ্যে পর্যায়ক্রমে সারা দেশে বিনামূল্যে উচ্চ গুনযুক্ত চাল সরবরাহ করার বিষয়ে সিদ্ধান্ত নেয়।

২০১৯ এবং ২০২১ সালের মধ্যে পরিচালিত ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে অনুসারে, অ্যানিমিয়া বা রক্তাল্পতা ভারতে একটি বিশাল সমস্যা, যা বিভিন্ন বয়সের গোষ্ঠী এবং শিশু, মহিলা এবং পুরুষদের প্রভাবিত করে৷ আয়রনের ঘাটতি ছাড়াও, অন্যান্য ভিটামিন এবং খনিজ ঘাটতি, যেমন ভিটামিন বি ১২ এবং ফলিক অ্যাসিড, জনসংখ্যার সামগ্রিক স্বাস্থ্য এবং উত্পাদনশীলতাকে প্রভাবিত করে।

রক্তাল্পতা এবং মাইক্রোনিউট্রিয়েন্ট অপুষ্টি মোকাবেলায় নিরাপদ এবং কার্যকরী ব্যবস্থা হিসাবে বিশ্বব্যাপী পুষ্টিকর খাদ্য সরবরাহ করার উদ্যোগ নেওয়া হয়েছে। কারন দেশে ৬৫ শতাংশ মানুষ প্রধান খাদ্য হিসেবে ভাত খায়। সেই কারনে রাইস ফরটিফিকেশনের মধ্যে নিয়মিত চালের সাথে এফএসএসএআই দ্বারা নির্ধারিত মান অনুযায়ী মাইক্রোনিউট্রিয়েন্ট (আয়রন, ফলিক অ্যাসিড, ভিটামিন বি ১২) সমৃদ্ধ চাল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।–

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *