BRAKING NEWS

বাংলা সহ চার ভাষাকে শাস্ত্রীয় ভাষার মর্যাদা দেওয়ার অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৩ অক্টোবর: বাংলা, মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়াকে শাস্ত্রীয় ভাষার মর্যাদা দেওয়ার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়া এবং বাংলা ভাষাকে শাস্ত্রীয় ভাষার মর্যাদা দেওয়ার অনুমোদন দিয়েছে। শাস্ত্রীয় ভাষাগুলি ভারতের গভীর এবং প্রাচীন সাংস্কৃতিক ঐতিহ্যের রক্ষক হিসাবে কাজ করে, প্রতিটি সম্প্রদায়ের ঐতিহাসিক এবং সাংস্কৃতিক মাইলফলকের সারাংশকে মূর্ত করে।

এখনো পর্যন্ত ভারত সরকার বিভিন্ন সময়ে বেশ কিছু ভাষাকে শাস্ত্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি প্রদান করেছে। ২০০৪ সালের ১২ অক্টোবর প্রথম তামিল ভাষাকে শাস্ত্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। তারপর ২০০৫ সালে সংস্কৃত ভাষাকে, ২০০৮ সালে তেলেগু এবং কান্নডা, ২০১৩ সালে মালায়ালম এবং শেষ ২০১৪ সালে ওড়িয়া ভাষাকে শাস্ত্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছিল।

শিক্ষা মন্ত্রনালয় শাস্ত্রীয় ভাষা প্রচারের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সংস্কৃত ভাষার প্রচারের জন্য সংসদের একটি আইনের মাধ্যমে ২০২০ সালে তিনটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। প্রাচীন তামিল গ্রন্থের অনুবাদের সুবিধার্থে, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এবং তামিল ভাষার পণ্ডিতদের জন্য গবেষণার প্রচার এবং কোর্সের প্রস্তাব দেওয়ার জন্য সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ক্লাসিক্যাল তামিল প্রতিষ্ঠিত হয়েছিল।

শাস্ত্রীয় ভাষার অধ্যয়ন এবং সংরক্ষণকে আরও উন্নত করার জন্য, মাইসুরুতে ভারতীয় ভাষাগুলির কেন্দ্রীয় ইনস্টিটিউটের পৃষ্ঠপোষকতায় ধ্রুপদী, কন্নড়, তেলেগু, মালায়ালম এবং ওড়িয়ায় অধ্যয়নের জন্য কেন্দ্রগুলি প্রতিষ্ঠিত হয়েছিল। এই উদ্যোগগুলি ছাড়াও, শাস্ত্রীয় ভাষার ক্ষেত্রে কৃতিত্বগুলিকে স্বীকৃতি দিতে এবং উত্সাহিত করার জন্য বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *