BRAKING NEWS

ত্রিপুরার ইতিহাসে মাইল ফলক,  ত্রিপুরা বিশ্ববিদ্যালয় ‘শান্তিকালী দক্ষতা উন্নয়ন কেন্দ্র’ উদ্বোধন : অধ্যাপক দীপক শর্মা

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২ অক্টোবর: ত্রিপুরার ইতিহাসে এটি একটি মাইল ফলক,  যে ত্রিপুরা বিশ্ববিদ্যালয় মহারাজ শান্তি কালীজির মহৎ অবদানকে স্বীকৃতি দিতে গত ২রা অক্টোবর ‘শান্তি কালী দক্ষতা উন্নয়ন কেন্দ্র’ উদ্বোধন করে। অধ্যাপক দীপক শর্মা, ক্ষেত্র সংযোজক, পূর্বোত্তর ক্ষেত্র, স্বদেশী জাগরণ মঞ্চ এবং রেজিস্ট্রার, ত্রিপুরা ত্রিপুরা ইউনিভার্সিটি বলেছেন যে বিশ্ববিদ্যালয়টি উত্তর-পূর্ব ভারতের স্বদেশী এবং আদিবাসী সংস্কৃতি রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রফেসর শর্মা আরোও বলেন, এখনও এই অঞ্চলের অনেক গুণীজন সত্যিকারের স্বীকৃতি পাননি এবং আমরা তাদের খুঁজে বের করার জন্য ক্রমাগত কাজ করছি। অনুষ্ঠানটি ছিল ‘স্বচ্ছতা হি সেবা পাখওয়াদা’-এর অধীনে স্বচ্ছতা দিবসের সমাপ্তির পাশাপাশি ভারতের দুই কিংবদন্তি ব্যক্তিত্ব, মহাত্মা গান্ধীজি এবং লাল বাহাদুর শাস্ত্রীজির জন্মবার্ষিকী পালনের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসের যৌথ পর্যবেক্ষণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ত্রিপুরার শান্তি কালী আশ্রমের মহারাজজি পদ্মশ্রী চিত্তরঞ্জন দেববর্মা । এই দক্ষতা বিকাশ কেন্দ্রটি শুরু করার মূলমন্ত্র, এটি যুবকদের সময়ের প্রয়োজনের উপর জোর দিয়েছিল। এই কেন্দ্র বর্তমানে যে এগারোটি কোর্স চালু করছে তা হল ১. উদ্যোক্তা এবং বাঁশের মূল্যায়ন; ২. এগ্রোওয়েস্ট ভ্যালোরাইজেশন; ৩. ডিজিটাল মিডিয়া মার্কেটিং; ৪. উপজাতীয় পর্যটন; ৫. উপজাতীয় খাবার; ৬. স্বদেশী চিন্তা ও কর্ম; ৭. বৈদিক কর্মকাণ্ডে সার্টিফিকেট, ৮. ফিশ ফিড প্রণয়ন, ৯. মাছের প্রজনন এবং লার্ভিকালচার, ১০. অ্যাকুয়াকালচার উদ্যোক্তা এবং ১১. মাশরুম চাষ।

এই কোর্সগুলি স্থানীয় চাকরির বাজারের চাহিদা মেটাতে এবং শিক্ষার্থীদের আরো সাবলম্বী করতে সাহায্য করবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *