BRAKING NEWS

কল্যাণপুরে মন্দা পূজার বাজার, নেপথ্যে বন্যা? না অনলাইন কেনাকাটা

নিজস্ব প্রতিনিধি, কল্যাণপুর, ২৬ সেপ্টেম্বর: আর মাত্র কয়েকদিন বাকি দুর্গোৎসবের। এরপরেই বাঙালির সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজা। চিরাচরিত কাল ধরেই এই দুর্গাপূজাকে কেন্দ্র করে রকমারি নতুন কাপড়চোপড় সহ বিভিন্ন প্রকারের সামগ্রী ক্রয় বিক্রয় ত্রিপুরার বাজারগুলোর একটা প্রচলিত চেহারা।

এই বিষয়কে মাথায় রেখে আজ আমরা একটু খবর নেওয়ার চেষ্টা করেছি  কেমন চলছে খোয়াই জেলার কল্যাণপুর বাজারের দুর্গাপূজাকে সামনে রেখে সামগ্রিক পথ চলা। এরই অঙ্গ হিসেবে আমরা কথা বলেছি বিভিন্ন স্তরের ব্যবসায়ীদের সাথে, আমরা লক্ষ্য করার চেষ্টা করেছি বাজারের বর্তমান চিত্র।

তবে দূর্গা পূজার ১৫ দিন আগে প্রচলিত পন্থা পদ্ধতি অনুযায়ী যেরকম ভাবে বাজার হওয়া উচিত অন্তত আজকের দিন পর্যন্ত কল্যাণপুরে সেই চেহারা দেখতে পাওয়া যাচ্ছে না। দোকানে দোকানে পসরা সাজিয়ে বিভিন্ন প্রকারের ব্যবসায়ীরা বসে রয়েছেন, অনেকটা তীর্থের কাকের মতো বিক্রেতারা অপেক্ষায় রয়েছেন ক্রেতাদের।

কথা বলার ফাঁকে একাধিক কাপড় ব্যবসায়ীদের বক্তব্য হচ্ছে এবছর বেচা বিক্রি একদম ভালো না, শুধু কাপড় ব্যবসায়ীরা এরকম বলছেন, ঘটনা তা না। কল্যাণপুরের জুতা ব্যবসায়ী থেকে শুরু করে বিভিন্ন প্রসাধন সামগ্রীর বিক্রেতারা দাবি করছেন বাজারের যেই হাল তাতে তারা হয়তো ভীষণ অর্থনৈতিক ক্ষতির মধ্যে পড়বেন। কেন বাজার মন্দা? পূজার মুখেও বাজারে কেন সাধারন মানুষের দেখা প্রায় নেই? যদিও এই উত্তরটা সার্বিকভাবে দেওয়া সম্ভব না। কিন্তু অনুমান করা যাচ্ছে, হয়তোবা সাম্প্রতিক অতীতের ভয়াবহ বন্যা জনিত পরিস্থিতির প্রভাবে এবারে ছন্নছাড়া অবস্থায় কল্যাণপুর বাজার।

আবার একটা অংশ থেকে জোর দাবি করা হচ্ছে, বিভিন্নভাবে অনলাইন ঝুঁক এই সময়ের মধ্যে বাজার মন্দার পেছনে অন্যতম কারণ। সে যাই হোক না কেন, এটাই বাস্তব , অন্তত আজকের দিন পর্যন্ত কল্যাণপুরে পূজার বাজার রীতিমতো মন্দা, চিন্তায় রয়েছেন ব্যবসায়ীরা। তবে দু-একজন দীর্ঘদিনের পুরনো ব্যবসায়ী আমাদের সাথে কথা বলার সময় আশা প্রকাশ করেছেন, হয়তোবা মহালয়া পরবর্তীতে পরিস্থিতির পরিবর্তন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *