BRAKING NEWS

জামুড়িয়ায় সরকারি রাস্তা ও নদী দখলের অভিযোগে উত্তেজনা, গ্রামবাসীদের বিক্ষোভ

জামুড়িয়া, ১২ সেপ্টেম্বর (হি.স.): জামুড়িয়ার ধসাল গ্রামে স্পিনটেক টিউব প্রাইভেট লিমিটেড কোম্পানির বিরুদ্ধে সরকারি রাস্তা এবং একটি ছোট নদী (জোড়) দখলের অভিযোগে চরম ক্ষোভে ফুঁসছে স্থানীয় বাসিন্দারা। তাদের অভিযোগ, গত দুই বছর ধরে এই দখলের ফলে আশপাশের চাষযোগ্য জমিতে জল জমে থাকছে, যার কারণে চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। কোম্পানির এমন কার্যকলাপের বিরুদ্ধে গ্রামবাসীরা তীব্র বিক্ষোভে ফেটে পড়েছে। উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ধসাল মৌজার দুটি গুরুত্বপূর্ণ নথিভুক্ত রাস্তা বন্ধ করে দিয়েছে কোম্পানিটি, যার ফলে আশপাশের গ্রামের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাশাপাশি, গ্রামের উত্তরে অবস্থিত নদী জোড় দখল করে বন্ধ করে দেওয়া হয়েছে, যার ফলে বহু চাষযোগ্য জমি জলমগ্ন হয়ে পড়েছে। এর ফলে গ্রামের কৃষকরা দুই বছর ধরে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

গ্রামবাসীরা আরও অভিযোগ করেছেন যে, কোম্পানিটি আদিবাসী সম্প্রদায়ের শ্মশান ভূমিও দখল করে সেখানে একটি রাস্তা তৈরি করেছে, যার কারণে মৃতদেহ সৎকারে সমস্যা হচ্ছে। পাশাপাশি, গ্রামে কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েও কোম্পানিটি বহিরাগত প্রায় ৭০০ কর্মী নিয়োগ করেছে। ফলে, গ্রামবাসীদের চাকরির সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে বলে তারা অভিযোগ করেছেন।

এছাড়াও, স্থানীয়রা জানান যে, বিষয়টি নিয়ে বারবার প্রশাসনের বিভিন্ন স্তরে অভিযোগ জানালেও এখনো কোনো কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে গ্রামের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে জামুড়িয়ার ভূমি অধিকারী পরিতোষ মণ্ডল জানিয়েছেন, কোনো অবস্থাতেই নদী দখল করা যাবে না এবং বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অন্যদিকে, বিডিও অরুণালোক ঘোষ জানান, তিনি এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছেন এবং তা ঊর্ধ্বতন মহলে পাঠিয়েছেন।

তবে স্পিনটেক টিউব প্রাইভেট লিমিটেডের কর্মকর্তা হেমন্ত সিং সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, কোম্পানি কোনো সরকারি জমি বা নদী অবৈধভাবে দখল করেনি।

বর্তমান পরিস্থিতি যথেষ্ট উত্তেজনাপূর্ণ, এবং প্রশাসনের তরফে তা নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়েছে। গ্রামবাসীরা জানিয়েছেন, যদি দ্রুত কোনও সমাধান না হয়, তবে তারা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *