BRAKING NEWS

ব্রিটেনে নির্বাচনে কিয়ার  স্টারমারের দল বড় জয়ের দিকে এগিয়ে

লন্ডন, ০৫ জুলাই : ব্রিটিশ সাধারণ নির্বাচনে বড় ধাক্কা খেয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। কিয়ার স্টারমারের দল বড় জয়ের দিকে এগিয়ে যাচ্ছে। এক্সিট পোল ঋষি সুনাকের কপালে দুশ্চিন্তার রেখা এঁকেছিল। ৬৫০ আসনের সংসদে লেবার পার্টি ৪১০টি আসনে জয়ী হয়েছে। এর মধ্য দিয়ে কনজারভেটিভ পার্টির নেতৃত্বাধীন ১৪ বছরের দীর্ঘ সরকারের অবসান ঘটবে। সুনাকের দল মাত্র ১১১টি আসন জিতেছে। গতকালের ভোটের ফলও আজ সকাল থেকে আসতে শুরু করেছে।

এক্সিট পোল অনুযায়ী, লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী। এক্সিট পোলগুলি সংসদ নির্বাচনে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টির জন্য ঐতিহাসিক পরাজয়ের ইঙ্গিত দিয়েছিল। ব্রিটেনে এক্সিট পোলের ফলাফল সাধারণত সঠিক হয়। ব্রিটেনে অনুষ্ঠিত গত ছয়টি জাতীয় নির্বাচনের মধ্যে শুধুমাত্র 2015 সালের এক্সিট পোল ভুল ফলাফল দিয়েছে।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক মে মাসে একটি স্ন্যাপ নির্বাচন ঘোষণা করে সবাইকে অবাক করে দিয়েছিলেন, কারণ কনজারভেটিভরা লেবার পার্টির থেকে প্রায় 20 পয়েন্টে পিছিয়ে ছিল। সুনাক আশা করেছিলেন, নির্বাচন স্কোরের এই পার্থক্য কমিয়ে দেবে, তবে এর বিপরীত প্রভাব রয়েছে। নির্বাচনের ঘোষণার পর থেকেই সবার মনোযোগ প্রধানমন্ত্রীর কনজারভেটিভ পার্টির পাশাপাশি লেবার পার্টির প্রার্থী ও বিরোধীদলীয় নেতা কিয়ার স্টারমারের দিকে ছিল।

প্রাথমিক ফলাফল স্কটল্যান্ড থেকে এসেছে। এখানে কিলমারনক ও লাউডাউন এলাকায় লেবার পার্টি জিতেছে। এছাড়াও, উত্তর লন্ডন আসন থেকে নির্বাচনে জয়ী হয়েছেন কিয়ার স্টারমার। কিয়ার স্টারমার ল্যান্ডস্লাইড সংখ্যাগরিষ্ঠের সাথে ডাউনিং স্ট্রিটে প্রবেশ করতে প্রস্তুত। স্টারমারের দল বড় জয়ের দিকে এগিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *