BRAKING NEWS

১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে গণডেপুটেশন সিআইটিইউ এবং এআইআরটিডাব্লউএফ-এর 

আগরতলা, ৪ জুলাই: সমস্ত তিন চাকার যানের রেজিস্ট্রেশন বন্ধ করার বেকার বিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার সহ ১১ দফা দাবিতে সোচ্চার হয়েছে সিআইটিইউ এবং অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন ত্রিপুরা শাখা। আজ রাজপথে বিক্ষোভ মিছিল করে পরিবহন কমিশনারের নিকট ১১ দফা দাবিতে গণডেপুটেশন প্রদান করে। এদিনের মিছিলটি পুরনো মোটরস্ট্যান্ড থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। তারপর কমিশনারের নিকট গণডেপুটেশন দিয়েছেন।

সিআইটিইউ-র রাজ্য সভাপতি মানিক দে বলেন, সারা দেশে পরিবহন শিল্প মারাত্মকভাবে আক্রান্ত হয়েছে। ডিজেল- পেট্রোলের দাম বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি ট্র্যাক্সের টাকা বিরাট আকার ধারণ করেছে। এককথায় যারা পরিবহন পেশার সাথে যুক্ত আজ তারা বিপন্ন। এরই প্রতিবাদে সরব হয়েছে সিআইটিইউ এবং অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন ত্রিপুরা শাখা। তারা আজ ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে গণডেপুটেশনে মিলিত হয়েছে।

তাদের দাবিগুলি হল,পরিবহনের ক্ষেত্রে আরোপ করা সমস্ত প্রকার বর্ধিত ট্যাক্স ও ফি অবিলম্বে প্রত্যাহার, পরিবহন বীমার মাশুল কমাতে পরিবহন দপ্তরকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা, রাস্তায় চলে না এমন যানবাহনগুলির উপর জমাকৃত ট্যাক্স এককালীন মুকুবের ব্যবস্থা করা হোক।তার সাথে পুলিশের জুলুমবাজি চলছে। চুরাইবাড়ি থেকে আগরতলা আসতে ২৫ টি নাকা পয়েন্টে চেকিং-এর নামে চালকরা হয়রানির শিকার হচ্ছেন। সারা রাজ্যের অরাজকতা চলছে। পুলিশকে টাকা না দেওয়া হলে চালকদের নামে মামলা দায়ের করা হচ্ছে।পরবর্তী সময়ে তাদের আদালতে গিয়ে হাজিরা দিতে হচ্ছে।

পাশপাশি, তথাকথিত মিটার লাগানোর নামে অটো শ্রমিকদের হয়রানি বন্ধ করা, টিআরটিসিকে পুনরুজ্জীবিত করতে নূতন গাড়ির সংখ্যা বৃদ্ধি,  কর্মচারীদের সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়ার ব্যবস্থা, ই-রিক্সা শ্রমিকদের জন্য চলাচলে সুনির্দিষ্ট নিয়মাবলী ঠিক না করে হয়রানি বন্ধ করা হোক। তাছাড়া, সড়ক পরিবহন শ্রমিকদের জন্য সুনির্দিষ্ট সামাজিক সুরক্ষার ব্যবস্থা করা, সরকারকে প্রিমিয়াম দিয়ে স্বাস্থ্য বীমা-পেনশন-নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা- সচেতনতা শিবির ইত্যাদির দায়িত্ব নেওয়া, সড়ক পরিবহন শ্রমিকদের স্বার্থে সমস্ত ধরনের জ্বালানী- যন্ত্রাংশের উদ্বেগজনক মূল্য বৃদ্ধি আটকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, সমস্ত ধরনের তিন চাকার যানের রেজেস্ট্রি বন্ধ করার বেকার বিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করা,  পরিবহন দপ্তরে শ্রমিকদের হয়রানি বন্ধ করা,  ন্যায় সংহিতা আইন কার্যকরি করার নামে পরিবহন শ্রমিকদের উপর জেল-জরিমানা এবং হয়রানি ও নির্যাতন বন্ধ করা হোক।

পরর্বতী সময়ে অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন ত্রিপুরা শাখার নেতৃত্বরা স্বরাষ্ট্র দপ্তরের নিকট ডেপুটেশন প্রদান করা হয়েছে। 

তাদের দাবিগুলি হল, ট্রাক শ্রমিক সহ ছোট-মাঝারি-বড় সড়ক পরিবহন শ্রমিকদের সাথে বিনা কারণে পুলিশের অমানবিক আচরণ ও সরকারের অর্থ ভাণ্ডার স্ফীত করার জন্য শ্রমিকদের থেকে জরিমানা আদায় বন্ধ করা,  তাদের সাথে একাংশ অসাধু পুলিশকর্মীর অবৈধ কাজকর্ম ঠেকাতে কঠোর নজরদারী চালু করা, কোন কারণ ছাড়া চেকিং এর নামে রাস্তায় শ্রমিকদের অযথা হয়রানি বন্ধ করা এবংমোটর স্ট্যান্ড গুলিতে নেশা কারবারী-মাফিয়া-তোল্লাবাজদের উৎপাত ঠেকাতে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করা হোক।

পাশপাশি রাজনৈতিক কারণে পরিবহন শ্রমিকদের উপর কর্মক্ষেত্রে আক্রমণ অবিলম্বে বন্ধ করা এবং  জবর দখল কৃত সিআইটিউই অনুমোদিত মোটর শ্রমিক ইউনিয়ন ও অটো রিক্সা ওয়ার্কার্স ইউনিয়ন অফিস গুলো উদ্ধার করে ফেরত দেওয়া হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *