BRAKING NEWS

নীতি আয়োগের ‘সম্পূর্ণতা অভিযান’ : সূচনা হলো ধলাই জেলার গঙ্গানগর ব্লকে

আগরতলা, ৪ জুলাই : আজ আমবাসা মহাকুমার গঙ্গানগর কমিউনিটি হলে কেন্দ্রীয় নীতি আয়োগের পৃষ্ঠপোষকতায় ‘সম্পূর্ণতা অভিযান’ নাম এক কর্মসূচির সূচনা হয়। নীতি আয়োগের বিশেষ উপদেষ্টা রাজীব সেন এবং ধলাই  জেলার জেলা শাসক ও সমহর্তা ম্যাজিস্ট্রেট সাজু ওয়াহিদ এই কর্মসূচির উদ্বোধন করেন। অন্যান্যদের মধ্যে, নীতি আয়োগ, রাজ্য প্রশাসনের আধিকারিকগণ এবং সাধারণ মানুষ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

২০১৮ সালে ধলাই জেলাকে এস্পিরিশনাল জেলা বা অধিকতর উন্নয়ন প্রত্যাশী জেলা হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তী সময়ে ২০২৩ সালে গোটা দেশে বেশ কিছু ব্লককে এস্পিরিশনাল ব্লক হিসেবে ঘোষণা করা হয়। এর মধ্যে ত্রিপুরা রাজ্যে তিনটি ব্লক রয়েছে। এগুলো ধলাই জেলার গঙ্গানগর এবং উত্তর ত্রিপুরা জেলার দামছড়া ও দশদা আর ডি ব্লক। এই ব্লক গুলিতে যে সকল ছয়টি উন্নয়ন সূচকে সর্বাধিক প্রাধান্য দিয়ে কাজ শুরু হয়েছিল তার কতটা অগ্রসর হয়েছে সেগুলি দেখা এবং ১০০% সাফল্যে পৌঁছানোর লক্ষ্যমাত্রাকে সামনে রেখে এই সম্পূর্নতা অভিযানের সূচনা হয়।

আজ এই অনুষ্ঠানে নীতি আয়োগের বিশেষ উপদেষ্টা রাজীব সেন বলেন, তিন মাসব্যাপী এই অভিযানের মাধ্যমে চিহ্নিত ছয়টি সামাজিক উন্নয়ন সূচকের সাফল্য ১০০ শতাংশে পৌঁছানোই এই সম্পূর্ণতা অভিযানের লক্ষ্য। তিনি বলেন, এই অভিযান ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

অনুষ্ঠানে, নীতি আয়োগের আধিকারিকরা উপস্থিত আশা কর্মী থেকে শুরু করে অঙ্গনওয়াড়ি কর্মীদেড় সাথে কথা বলেন ও তাঁদের প্রত্যেকের কাজ করতে গিয়ে কি কি সমস্যা রয়েছে সেগুলি সম্পর্কেও অবগত হন এবং দপ্তরের আধিকারিকদের সাথে বিষয়গুলি নিয়ে আলোচনা করেন ও সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবার পরামর্শ দেন। অনুষ্ঠান শেষে তাঁরা বিভিন্ন স্টল ঘুরে দেখেন। সফরকারী আধিকারিকরা গঙ্গানগর স্কুল, একটি অঙ্গনওয়াড়ি সেন্টার ও একটি হেলথ ওয়েলনেস সেন্টারও  পরিদর্শন করেন। পাশাপাশি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পোষণ অভিযানের অন্তর্গত গোদ ভরাই কর্মসূচিতেও তাঁরা অংশ নেন ।

আজকের এই অনুঠান সম্পর্কে আধিকারিকরা জানান, ২০১৮ সালে প্রধানমন্ত্রী সারা দেশের ১১২ টি অনুন্নত জেলার দ্রুত ও কার্যকরী উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে  এস্পিরিশনাল জেলা কর্মসূচি (এডিপি) চালু করেন। পরে ২০২৩ সালে আরো ৫০০টি অনুন্নত ব্লকে এস্পিরিশনাল ব্লক কর্মসূচি বা অধিকতর উন্নয়ন প্রত্যাশী কাজকর্ম শুরু করা হয়। এই কার্যক্রমের উত্তম প্রভাব লক্ষ্য করে এবং ১০০% সাফল্য অর্জনের লক্ষ্যে, নীতি আয়োগ ছয়টি চিহ্নিত উন্নয়ন সূচক ক্ষেত্রের সাফল্যে পূর্ণতা অর্জনের জন্য একটি ধারাবাহিক ও নিরবচ্ছিন্ন কার্যক্রম চালানোর জন্য সম্পূর্ণতা অভিযান নামে তিন মাস ব্যাপী অভিযান শুরু করার পরিকল্পনা গ্রহণ করে। এরই সুবাদে, আজ থেকে ধলাই  সোহো সারা দেশে শুরু হলো তিন মাস ব্যাপী সম্পূর্ণতা অভিযান। অনুষ্ঠানকে কেন্দ্র করে গঙ্গানগর ব্লক কমিউনিটি হলে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের যেখানে ত্রিপুরার ঐতিহ্যবাহী হজাগরী নৃত্য সহ অন্যান্ন লোক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে স্থানীয় শিল্পীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *