BRAKING NEWS

IFFCO এর ন্যানো ফার্টিলাইজারের প্রোমোশন ক্যাম্পেইন শুরু হল

 200টি আদর্শ ন্যানো গ্রাম সমষ্টির মাধ্যমে, 800টি গ্রামের কৃষকেরা IFFCO-এর কাছ  থেকে আর্থিক সাহায্য পাবেন যাতে তারা ন্যানো ইউরিয়া প্লাস, ন্যানো DAP ও সাগরিকা  ব্যবহার করা শুরু করতে পারেন।

 ড্রোনের মাধ্যমে 2.45 লক্ষ একর অঞ্চল জুড়ে সার ছেটানোর জন্য 15টি প্রতিষ্ঠানের  সাথে চুক্তি করা হয়েছে।

 স্থানীয়ভাবে উৎপাদিত স্থানীয় প্রোডাক্ট ন্যানো ইউরিয়া প্লাস ও ন্যানো DAP  (লিক্যুইড) এর ব্যবহার ভারতের কৃষিকাজের মূলধারায় আনার জন্য IFFCO একটি বিশাল

ক্যাম্পেইন শুরু করেছে।

নিউ দিল্লী, 4 জুলাই, 2024: ন্যানো ফার্টিলাইজারের ব্যবহার সম্পর্কে প্রচার করতে, IFFCO  1লা জুলাই 2024 তারিখে ন্যানো ফার্টিলাইজার ইউসেজ প্রোমোশন মহাঅভিযান শুরু করল। এর  অধীনে, IFFCO 200টি আদর্শ ন্যানো গ্রাম সমষ্টি বেছে নিয়েছে। এর মাধ্যমে IFFCO 800টি  গ্রামের কৃষকদের ন্যানো ইউরিয়া প্লাস, ন্যানো DAP ও সাগরিকার দামে (MRP) 25 শতাংশ ভর্তুকি দেবে যাতে কৃষকরা তাদের ক্ষেতে আরও বেশি করে ন্যানো ফার্টিলাইজার ব্যবহার করতে

পারেন। এর পাশাপাশি IFFCO ড্রোন উদ্যোক্তাদের একর প্রতি Rs 100 আর্থিক সহায়তা দেবে যাতে কৃষকরা কম খরচে নিজেদের ক্ষেতে সার ছেটাতে পারেন। এই আদর্শ ন্যানো গ্রামগুলিতে ফসলের উৎপাদন ও মানের উন্নতি সম্পর্কে কৃষকদের সচেতন করা হবে।

কৃষিতে ন্যানো ফার্টিলাইজারের ব্যবহার বাড়ানোর জন্য, মাননীয় প্রধানমন্ত্রী 100 দিনের কার্য পরিকল্পনাও চালু করেছেন, যার অধীনে 100টি জেলায় ন্যানো ইউরিয়া প্লাস (লিক্যুইড)- এর 200টি পরখ করে দেখার পরীক্ষা এবং 413টি জেলায় ন্যানো DAP (লিক্যুইড)-এর 1270টি কার্যপ্রণালী প্রদর্শনের আয়োজন করা হবে। এই পরীক্ষাগুলিতে কৃষি বিজ্ঞান কেন্দ্র, রাজ্য কৃষি বিশ্ববিদ্যালয় ও অন্যান্য গবেষণা সংস্থার সাহায্য নেওয়া হবে এবং ভারত সরকার এগুলি পরিচালনা করবে।

IFFCO ন্যানো ফার্টিলাইজারগুলিকে কোঅপারেটিভ সোসাইট ও অন্যান্য বিক্রয় কেন্দ্র থেকে বিক্রি করবে। কৃষকদের ন্যানো ফার্টিলাইজারের উপকারিতা সম্পর্কে জানানো হবে। ন্যানো ফার্টিলাইজার ছেটানোর জন্য IFFCO কৃষকদের 2500টি অ্যাগ্রিকালচারাল ড্রোন দেবে, যার জন্য 300 'নমো ড্রোন দিদি' ও ড্রোন উদ্যোক্তা প্রস্তুত করা হয়েছে। এছাড়াও, অন্যান্য  প্রকারের স্প্রেয়ারের ব্যবস্থাও করা হবে যার মাধ্যমে কৃষকরা নিজেদের ক্ষেতে সহজেই ন্যানো ফার্টিলাইজার ছেটাতে পারবেন। 15টি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করা হয়েছে, যারা কৃষকদের ক্ষেতে সার ছেটানোর জন্য 245 লক্ষ একর অঞ্চল জুড়ে ড্রোনের মাধ্যমে স্প্রে করবে। প্রতিটি স্প্রের জন্য একর প্রতি Rs 100 অনুদান দেওয়া হবে।

আগস্ট 2021 থেকে 26শে জুন, 2024 পর্যন্ত, IFFCO-এর তৈরি করা মোট 7.55 কোটি ন্যানো ইউরিয়া ও 0.69 কোটি ন্যানো DAP বোতল কৃষকরা ব্যবহার করেছেন। কৃষকদের সর্বাধিক উপকারিতা দিতে, IFFCO 2024-25 সালে 4 কোটি ন্যানো ইউরিয়া প্লাস ও 2 কোটি ন্যানো DAP বোতল উৎপাদনের লক্ষ্য স্থির করেছে। এই ক্রম অনুযায়ী, এপ্রিল 2024 থেকে, IFFCO কৃষকদের উচ্চ ঘনত্বের 20% w/v N এ ন্যানো ইউরিয়া প্লাস (লিক্যুইড) দিয়েছে, যা উচ্চমানসম্পন্ন ফসলের উৎপাদন বাড়াতে ও পরিবেশকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

এই ক্যাম্পেইনের অধীনে, IFFCO দেশের প্রতিটি জেলায় প্রচার অনুষ্ঠান, ক্ষেতে প্রয়োগের  মাধ্যমে পরীক্ষা, কোঅপারেটিভ সোসাইটিগুলির সেক্রেটারিদের প্রশিক্ষণ ইত্যাদির পরিকল্পনাও গ্রহণ করেছে। সার মন্ত্রকও এই যোজনা বাস্তবায়িত করতে সহযোগিতা করবে  যাতে চাষের জমিতে রাসায়নিক সারের বদলে ন্যানো ফার্টিলাইজার ব্যবহার করতে কৃষকদের উৎসাহিত করা যায়। এই বিশাল ক্যাম্পেইনের অধীনে, ন্যানো ফার্টিলাইজারের 6 কোটি বোতল  IFFCO এর 36000 সদস্য কোঅপারেটিভ সোসাইটি ও অন্যান্য কোঅপারেটিভ সোসাইটির মাধ্যমে বিতরণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রতিটি প্রধানমন্ত্রী কিষাণ সমৃদ্ধি কেন্দ্রে (PMKSK) যাতে ন্যানো ফার্টিলাইজার পাওয়া যায়  সেটাও নিশ্চিত করা হবে। IFFCO ইন্ডিয়ান পটাশ লিমিটেড (IPL), ফার্টিলাইজারস অ্যান্ড কেমিকালস ট্র্যাভ্যাঙ্কোর (FACT), ব্রহ্মপুত্র ভ্যালি ফার্টিলাইজার কর্পোরেশন লিমিটেড (BVFCL), রাষ্ট্রীয় কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজারস লিমিটেড (RCF), ন্যাশনাল  ফার্টিলাইজারস লিমিটেড (NFL) ইত্যাদির সাথে বাণিজ্যিক চুক্তিতে প্রবেশ করে কৃষকদের কাছে

ন্যানো ফার্টিলাইজার পৌঁছে দেবে।

2021 সালের আগস্টে, IFFCO বিশ্বের মধ্যে প্রথমবার ন্যানোটেকনোলজির উপর ভিত্তি করে  স্থানীয় ন্যানো ইউরিয়ার উৎপাদন বাণিজ্যিকভাবে শুরু করে, যার ফলে গোটা পৃথিবী প্রচলিত  ইউরিয়ার এক অসাধারণ বিকল্প লাভ করে। 2023 সালের মার্চে, IFFCO ন্যানো DAP (লিক্যুইড) তৈরি করে কৃষকদের কাছে পৌঁছে দেয় যাতে DAP সারের ব্যবহার কমানো যায়। বিশ্ব জুড়ে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার যে গুরুতর সমস্যা তৈরি হয়েছে তার কথা মাথায় রেখে, প্রচলিত  রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে ন্যানো ফার্টিলাইজার দিয়ে চাষ করা আবশ্যক হয়ে পড়েছে। এর  ফলে পরিবেশ রক্ষার সাথে ‘স্বনির্ভর কৃষি’ ও ‘আত্মনির্ভর ভারত’-এর ধারণা একাত্ম করে এই  দেশ আন্তর্জাতিক ও অর্থনৈতিকভাবে শক্তিশালী হতে পারবে।

ইউরিয়ার যথেচ্ছ ব্যবহারের কারণে হওয়া ক্ষতির কথায় বলা যায়, ইউরিয়া ব্যবহারের  কার্যকারিতা 30 শতাংশেরও কম, এর 70 শতাংশের বেশি পরিমাণ গ্যাস (NOx) আকারে পরিবেশের  ক্ষতি করে, নাইট্রেটের (NO3) আকারে জল দূষিত করে এবং অ্যামোনিয়া (NH4+, NO3) হিসাবে  মাটির স্বাস্থ্য নষ্ট করে। অত্যধিক হারে কীটপতঙ্গের আক্রমণ ও ফসলের রোগ হওয়া, ফসল  নষ্ট হওয়া এবং প্রতিকূলতা সহ্য করার অক্ষমতা, এই সবকিছুর পিছনেই প্রচলিত ইউরিয়ার  ভূমিকা রয়েছে। ন্যানোফার্টিলাইজারের বহু গুণাবলী রয়েছে, যেমন, মাটির স্বাস্থ্য উন্নত করা, জল ও বায়ু দূষণ কমানো, ফসলের আয়তন ও গুণমান বাড়ানো, প্রচলিত সারের ব্যবহার কমানো,  রোগ ও কীটের আক্রমণ কমানো; এগুলির মধ্যে প্রধান হল পরিবহণ ও সংরক্ষণ করার  স্বাচ্ছন্দ্য এবং পরিবেশের ক্ষতি না করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *