BRAKING NEWS

হাতরাসে পদদলিত হয়ে ৮০ জনের মৃত্যু, শোক প্রকাশ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর

হাতরাস, ০২ জুলাই : সৎসঙ্গের পরে পদদলিত হয়ে এখনও পর্যন্ত ৮০ জনেরও বেশি লোক প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার উত্তরপ্রদেশের হাতরাস জেলার সিকান্দারাউ কোতোয়ালি এলাকায় অবস্থিত রতিভানপুরে ওই ঘটনা সারা দেশকে নাড়িয়ে দিয়েছে। ২৭ জনের মৃতদেহ ইটা জেলা হাসপাতালে এবং ৫০-৬০ জনকে সিএইচসি সিকান্দারাউতে আনা হয়েছে। জেলা ম্যাজিস্ট্রেট আশিস কুমার জানান, দুর্ঘটনায় ৮০ জনের বেশি মানুষ মারা গেছেনা। তিনি বলেন, ওই ঘটনার তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

জেলা ম্যাজিস্ট্রেট বলেন, সিকান্দারাউ কোতোয়ালি এলাকার মুঘলগাড়ি গ্রামে সৎসঙ্গের পরে লোকেরা যখন বেরিয়ে আসতে শুরু করে, তখন পদদলিত হয়। দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নেওয়া হচ্ছে। গণমাধ্যমকর্মীরা যখন জিজ্ঞাসা করেছিলেন ২৭ জনের মৃতদেহ ইটাতে আনা হয়েছে, তাহলে দুর্ঘটনায় কতজন প্রাণ হারিয়েছেন। জেলা ম্যাজিস্ট্রেট বলেন, এখানকার সিএইচসির ডাক্তাররা আমাকে ৫০-৬০ জনের মৃত্যুর সংখ্যা জানিয়েছেন।

তিনি বলেন, ওই অনুষ্ঠান আয়োজনের অনুমতি এসডিএম দিয়েছিল এবং এটি একটি ব্যক্তিগত অনুষ্ঠান ছিল। বিষয়টি তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। প্রশাসনের অগ্রাধিকার হচ্ছে আহত ও নিহতদের পরিবারকে সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করা।

এই দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, ‘উত্তর প্রদেশের হাতরাস জেলায় দুর্ঘটনায় মহিলা ও শিশু সহ বহু ভক্তের মৃত্যুর খবর হৃদয় বিদারক। যারা তাদের পরিবারের সদস্যদের হারিয়েছেন তাদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।

লোকসভায় কার্যক্রম চলাকালীন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হাতরাস দুর্ঘটনায় মৃতদের প্রতি সমবেদনা প্রকাশ করেন এবং বলেন, ‘আমি আশ্বাস দিচ্ছি যে ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হবে।’

হাতরাসে ওই মর্মান্তিক ঘটনায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তৎক্ষণাৎ দুই মন্ত্রী চৌধুরী লক্ষ্মীনারায়ণ, সন্দীপ সিং এবং মুখ্য সচিব ও ডিজিপিকে ঘটনাস্থলে পাঠিয়েছেন। 

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে মুখ্যমন্ত্রী যোগী লিখেছেন, হাতরাসের পদদলিত হয়ে মৃত্যুর ঘটনা অত্যন্ত দুঃখজনক এবং হৃদয়বিদারক। শোকসন্তপ্ত পরিবারকে সমবেদনা জানাচ্ছি। ত্রাণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনা এবং আহতদের যথাযথ চিকিৎসার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের যুদ্ধকালীন তৎপরতায় কাজ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, উত্তরপ্রদেশ সরকারের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী এবং সন্দীপ সিং ঘটনাস্থলে রওনা হয়েছেন। রাজ্যের মুখ্যসচিব এবং পুলিশের মহাপরিচালককেও ঘটনাস্থলে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে।

হাতরাস দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তদন্তের নির্দেশ দিয়েছেন এবং মৃতদের পরিবারকে ২ লাখ টাকা আর্থিক সহায়তা ঘোষণা করেছেন। দুর্ঘটনায় আহতদের প্রত্যেককে ৫০,০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী। মুখ্যমন্ত্রী নিজেই প্রতি মুহূর্তে হাতরাস দুর্ঘটনার তথ্য নিচ্ছেন। পুরো ঘটনাটি তিনি প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ করছেন।

এর আগে সরকারের দুই মন্ত্রী ছাড়াও রাজ্যের মুখ্যসচিব ও ডিজিপিকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। এডিজি, আগ্রা এবং আলিগড় কমিশনারের নেতৃত্বে একটি দল গঠন করা হয়েছে এবং দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য নির্দেশনাও দেওয়া হয়েছে। অনুষ্ঠানের আয়োজকদের বিরুদ্ধে এফআইআর করা হবে। আয়োজক ও দায়ীদের বিরুদ্ধে বড় ধরনের ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *