BRAKING NEWS

সেকেরকোট সংলগ্ন ছনখলা উচ্চ বিদ্যালয়ে নির্মিত হল দেশের প্রথম স্মার্ট টয়লেট

নিজস্ব প্রতিনিধি, চড়িলাম, ১৭ জুন: ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় সারা দেশে স্মার্ট কমিউনিটি টয়লেট নির্মানের কাজ শুরু হয়েছে। যার প্রথমটি নির্মিত হয়েছে ত্রিপুরা রাজ্যের সেকেরকোট সংলগ্ন ছনখলা উচ্চ বিদ্যালয়ে।

সোমবার রাজ্যের প্রথম স্মার্ট টয়লেটের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন এন বি আই আর টি এর সভাপতি  ড: শান্তিপদ গন চৌধুরী, আই আই ই এস টি  এর প্রজেক্ট ইনভেস্টিগেটর  অধ্যাপক কনিকা দাস ভট্টাচার্য, সহ ইনভেস্টিগেটর চন্দন কুমার চন্দ, অধ্যাপক সমরজিৎ সেনগুপ্ত, গ্রাম প্রধান দিপ্তী  দে, ছনখলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুনিতা দেববর্মা।

প্রথমত সারাদেশের মধ্যে দশটি স্মার্ট কমিউনিটি টয়লেট নির্মাণ করা হবে। এরপর ব্যাপক হারে নির্মাণের কাজ শুরু হবে। স্মার্ট কমিউনিটি টয়লেট সম্পর্কে বলতে গিয়ে এনবিআইআরটি এর সভাপতি ড. শান্তিপদ চৌধুরী বলেন স্বচ্ছ ভারত মিশনে সারা দেশে বহু কমিউনিটি টয়লেট নির্মাণ হয়েছে। কিন্তু টয়লেটে জল, বিদ্যুৎ ইত্যাদি ব্যবস্থাপনার অভাবে অনেক ক্ষেত্রে এগুলো ব্যবহার করা যায় না।

কিন্তু স্মার্ট টয়লেটে সৌরশক্তির মাধ্যমে  জল  উত্তোলন হবে। সর্বক্ষণ ট্যাঙ্কে জল থাকবে। টয়লেটের দরজা খোলা মাত্রই আলো জ্বলবে, পাখা চলবে। আবার দরজা বন্ধ করলেই এগুলো বন্ধ হয়ে যাবে। টয়লেটের ট্যাঙ্কে জল উত্তোলন করার পরেও পার্শ্ববর্তী কয়েকটি বাড়িতে পানীয় জল সরবরাহ করা সম্ভব হবে এই সৌরজল প্রকল্পের মাধ্যমে। তিনি আরো জানান রাজ্যের বিভিন্ন প্রান্তে এরকম আরও স্মার্ট কমিউনিটি টয়লেট নির্মান করা হবে।

ছনখলা উচ্চ বিদ্যালয়ে স্মার্ট কমিউনিটি টয়লেট নির্মানে শিবপুরের   আই আই ই এস টি এবং এন বি আই আর টি ( অর্কনীড়)সেকেরকোট  যৌথ ভাবে প্রকল্প বাস্তবায়নে কাজ করেছে। সহযোগিতায় ছিল অগ্নি গ্রিন পাওয়ার লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *