BRAKING NEWS

ভয়ংকর ভূমিধস লামডিং-বদরপুর পাহাড় লাইনে, অনির্দিষ্টকালের জন্য বন্ধ ট্রেন চলাচল

চরম দুর্ভোগে শিয়ালদহ-শিলচর কাঞ্চনজঙ্ঘা এবং আগরতলা-গুয়াহাটি একমুখী স্পেশালের যাত্রীরা

হাফলং (অসম)২ মে (হি.স.) : ভয়ংকর ভূমিধস লামডিং-বদরপুর পাহাড় লাইনে। বেশ কয়েক জায়গায় রেলওয়ে ট্র্যাকের ওপর পাহাড়ি মাটির ধস এবং জলের ধারা বয়ে চলেছে। ফলে হিল সেকশনে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে পড়েছে।

ডিমা হাসাও জেলায় লাগাতার বৃষ্টিপাতের জেরে লামডিং-বদরপুর পাহাড় লাইন অনির্দিষ্টকালের জন্য রেলপথ বন্ধ হয়ে পড়েছে। তবে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে কর্তৃপক্ষ এখনও সরকারিভাবে ট্রেন চলাচল বাতিল করা হয়েছে বলে বিবৃতি জারি করেনি। রেলপথ বন্ধ থাকার পরও শিয়ালদহ-শিলচর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেনকে নিউহাফলং স্টেশনে নিয়ে আসা হয়েছে। এতে যাত্রীরা প্রচণ্ড দুর্ভোগে পড়েছেন।

পাহাড়ে লাগাতার বর্ষণের দরুন হিল সেকশনের নিউজাটিঙ্গা লামপুর ও নিউ হারাঙ্গাজাও স্টেশনের মধ্যবর্তী ১১৬/৩/৪ কিলোমিটার এবং ১১৭ কিলোমিটারের পাশে ১৪ নম্বর টানেলের দ্বিতীয় ফেজে পাহাড় থেকে নেমে আসা জল মিশ্ৰিত ভূমিধসে সম্পূর্ণ টানেল বন্ধ হয়ে পড়েছে। তাছাড়া ওই অংশের ১০০ মিটার এলাকা সম্পূর্ণ জল ও মাটির তলায়।

পাহাড় থেকে নেমে আসা জলের স্রোতে রেলওয়ে ট্র্যাকের নীচের মাটি ধসে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে ধারণা করা হচ্ছে, ধস সাফাই করে তিন-চার দিনের আগে পাহাড় লাইন সচল হওয়ার কোনও সম্ভাবনা নেই। এর পরও উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে কর্তৃপক্ষ শিয়ালদহ-শিলচর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে লামডিং স্টেশনে নিয়ন্ত্রণ না করে নিউ হাফলং স্টেশনে নিয়ে এসেছে।

অন্যদিকে আগরতলা থেকে গুয়াহাটি পর্যন্ত একমুখী স্পেশাল ট্রেনকে বদরপুর স্টেশনে নিয়ন্ত্রণ না করে নিউহারাঙ্গাজাও স্টেশন পর্যন্ত নিয়ে আসা হয়। নিউ হাফলং ও নিউহারাঙ্গাজাও স্টেশনে খাবার ও জলের অভাবে রেল যাত্রীদের চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে।

উত্তরপূর্ব সীমান্ত রেলের এ ধরনের কাণ্ডজ্ঞানহীন কাজে রেল যাত্রীদের মধ্যে প্রচণ্ড ক্ষোভ দেখা দিয়েছে। এদিকে ধস নেমে পাহাড় লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ার দরুন রেলপথে ডিমা হাসাও জেলার পাশাপাশি বরাক উপত্যকা সহ ত্রিপুরা, মণিপুর ও মিজোরাম বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে কবে নাগাদ পাহাড় লাইনে রেল চলাচল সচল হয়ে উঠবে এ নিয়ে সরকারিভাবে উত্তরপূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ কিছুই জানাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *