BRAKING NEWS

অসমে মাধ্যমিকের ফল ঘোষিত, পাশের হার ৭৭.৩ শতাংশ, মেধা তালিকার প্রথম পাঁচে পাঁচ

– শতাংশের হারে ছেলে ও মেয়েদের টেক্কা তৃতীয় লিঙ্গের

– ৭৭.৩ শতাংশ ছেলে৭৪.৪ শতাংশ মেয়ে এবং তৃতীয় লিঙ্গের হার ৮০ শতাংশ

গুয়াহাটি২০ এপ্রিল (হি.স.) : প্ৰকাশিত অসম মাধ্যমিক শিক্ষা পর্ষদ (সেকেন্ডারি এডুকেশন বোর্ড অব আসাম) সংক্ষেপে ‘সেবা’ পরিচালিত হাইস্কুল শিক্ষান্ত বা মাধ্যমিক পরীক্ষার ফলাফল। পূৰ্ব নিৰ্ধারিত সূচি আনুযায়ী আজ শনিবার সকাল সাড়ে দশটায় সেবা-র দশটি ওয়েবসাইটে প্রকাশিত ফলাফল অনুযায়ী পাশের হার ৭৭.৩ শতাংশ।

এবারের মাধ্যমিক পরীক্ষায় শতাংশের হারে ছেলে ও মেয়েদের টেক্কা দিয়েছে তৃতীয় লিঙ্গের শিক্ষাৰ্থীরা। সে হিসেবা ৭৭.৩ শতাংশ ছেলে, ৭৪.৪ শতাংশ মেয়ে এবং তৃতীয় লিঙ্গের হার ৮০ শতাংশ।

৪,১৯,০৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩,১৭,৩১৭ জন। এর মধ্যে ছাত্ৰের সংখ্যা ১,৮৭,৯০৪, ছাত্ৰী ২,৩১,১৬৪ এবং তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থী ছিল ১০ জন। ঘোষিত ফলাফল অনুযায়ী ডিসটিংশন মার্ক পেয়েছে ৬,৩৯২ জন, স্টার মাৰ্ক পেয়েছে ২০,৫৫২ জন এবং লেটার মাৰ্ক পেয়েছে ১,৯৩,১৫৯ জন ছাত্ৰছাত্ৰী। এছাড়া প্ৰথম বিভাগে পাশ করেছে ১,০৫,৮৭৩ জন দ্বিতীয় বিভাগে ১,৫০,৭৬৪ জন এবং তৃতীয় বিভাগে ৬০,৬৮০ জন।

মেধা তালিকার শীর্ষ পাঁচ ছাত্রছাত্রীরা যথাক্রমে ৫৯৩ নম্বর অৰ্জন করে যোরহাটের প্রজ্ঞা অ্যাকাডেমি সিনিয়র সেকেন্ডারি স্কুলের অনুরাগ দলই, ৫৯০ নম্বর লাভ করে বিশ্বনাথ চারিআলির শংকরদেব শিশু বিদ্যা নিকেতনের ছাত্রী ঝরনা শইকিয়া, ৫৮৮ নম্বর লাভ করে মাজুলির কমলাবাড়িতে অবস্থিত আইল্যান্ড অ্যকাডেমির মানস প্রতিম শইকিয়া, ৫৮৮ নম্বর লাভ করে বরপেটা জেলার অন্তর্গত সরুপেটার স্টেলা মারিজ স্কুলের বেদান্ত চৌধুর এবং ৫৮৮ নম্বর অর্জন করে নগাঁওয়ের রামানুজন সিনিওর সেকেন্ডারি স্কুলের ছাত্রী দেবশ্রী কাশ্যপ।

সেরা প্ৰদৰ্শনকারী জেলাগুলির মধ্যে চিরাঙে পাশের হার ৯১.০২ শতাংশ, তার পর নলবাড়িতে ৮৮.০১ এবং বাক্সায় ৮৬.০৯ শতাংশ। অন্যদিকে ওদালগুড়ি জেলায় পাশের হার সর্বনিম্ন, ৬০.৯ শতাংশ।

প্ৰকাশিত ফলাফল অনুযায়ী জেনারেল ক্যাটাগরির ৭৬.০৬ শতাংশ, অন্যান্য পশ্চাদপদ ৭৬.০৬, সংখ্যালঘু পশ্চাদপদ ৭৫.০১, তফশিলি জাতি ৭০.০৩, তফশিলি জনজাতি (পাৰ্বত্য) ৭৮.০৯, তফশিলি জনজাতি (সমতল) ৭৯.০১ এবং চা বাগানের ৫১.০৫ শতাংশ ছাত্রছাত্রী পাশ করেছে।

এখানে উল্লেখ করা যেতে পারে, চলতি শিক্ষাবর্ষে গত ১৬ ফেব্ৰুয়ারি থেকে ৪ মাৰ্চ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল মাধ্যমিক পরীক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *