BRAKING NEWS

শেষ পর্যন্ত অভিশপ্ত রথটি বিক্রি করে দিল ইসকন

আগরতলা,২৮ মার্চ: সেই ভয়াভয় ঘটনা কুমারঘাট তথা রাজ্যবাসী এখন ও ভুলতে পারছে না। প্রতিটি মানুষের মনে দগদগ করছে। গত বছর রথের দিনে ভয়াভয় ঘটনায় বহু মানুষের প্রানহানি ঘটে।যাকে নিয়ে এত বড় কান্ড সেই অভিশপ্ত রথটি শেষ পর্যন্ত নিলামে বিক্রি করে দেওয়া হল।

কুমারঘাট ইসকন কর্তৃপক্ষ ভাঙা টুটা ব্যবসায়ী আব্দুল হাকিমের কাছে নিলামে রথটি তোলে দিয়েছে। ২০২৩ সালের কুড়ি জুন ইসকন তথা এক হাজার বছরের রথের ইতিহাসে একটি স্মরণীয় দিন বা উপখ্যান বলা যায়।দিনটি ছিল মঙ্গলবার। সারা দেশের সাথে সে দিন কুমারঘাট ইসকন কর্তৃপক্ষ মহা সমারুহে রথ যাত্রার আয়োজন করেছিল। রথের দড়ি টেনে পূর্ণ অর্জন করার জন্য সমবেত হয়েছিল কয়েক শত পূর্ণর্থী। কুমারঘাট ইসকন মন্দির থেকে রথটি বের হয়ে শহরের বিভিন্ন পথ অতিক্রম করে যখন ব্লক চৌমুনিতে আসে তখন ঘটে বিপত্তি রথে আগুন ধরে যায়।

রথ সাধারণত কাঠ দ্বারা নির্মিত হয়। কিন্তূ কুমারঘাট ইসকন কর্তৃপক্ষ রথ যাত্রাকে আকর্ষনীয় করে তোলার জন্য ধৰ্মীয় রীতি অমান্য করে একটি গাড়িতে লোহার রথ তৈরি করে । উচ্চতা গগন চুম্বী করা হয়। ব্লক চৌমুনিতে আসার পর ঘটে বিপত্তি। রথের চোরা বিদ্যুৎ পরিবাহী তারের সাথে সংযোগের ফলে রথে আগুন ধরে যায়। এতে চরম বিপত্তি ঘটে। শিশু,বৃদ্ধ, মহিলা সহ দশ জনের মৃত্যু হয়। আহত হয় পনেরোজন। আহতদের মধ্যে এখন ও বেশ কয়েকজনের চিকিৎসা চলছে। কুমার ঘাট রথ কান্ড নিয়ে শুধুমাত্র ত্রিপুরা বা ভারতবর্ষ নয় গোটা পৃথিবীতে ব্যাপক সাড়া ফেলে দিয়েছিল। ঘটনার পর রাজ্যের মুখ্যমন্ত্রী কুমারঘাটে ছুটে এসে ছিলেন। মায়াপুর থেকে ইস্কনে র শীর্ষ কর্তৃপক্ষরাও ছুটে এসে ছিলেন।মৃত পরিবারকে ইসকন কর্তৃপক্ষ এক লক্ষ টাকা ক্ষতি পূরণ ঘোষনা করে।

মৃত পরিবারের হাতে টাকা তোলে দেও য়া হয়। রাজ্য সরকার ও সা হায্য প্রদান করে। রাজ্য সরকার কুমারঘাট রথ কাণ্ডের পর তদন্ত করার জন্য কমিশন ঘটন করে। গত ফেব্রুয়ারী মাসে কমিশন তাঁদের তদন্ত রি পোর্ট রাজ্য সর কারের কাছে পেশ করা হয়। কিন্তূ মুখ্যমন্ত্রী রিপোটে সন্তুষ্ট হতে পারেনি। তাই ফের তদন্ত করার নির্দেশ দিয়েছেন। খোঁজ নিয়ে জানা গেছে দুর্ঘটনার পর অভিশপ্ত রথটি কুমারঘাট থানায় নিয়ে যাও য়া হয়। দীর্ঘদিন থানার সামনে পড়ে রয়ে ছিল। কিছুদিন পূর্বে ইসকন অভিশপ্ত রথটি থানার সামনে থেকে তাঁদের মন্দির এলাকায় নিয়ে যায়। কিছুদিন মন্দির কর্তৃপক্ষের হেপাজতে রাখার পর বর্তমানে নিলামে ভাঙা টুটা ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেওয়া হয়। কুমারঘাট রথ কাণ্ডে দশ জন মৃত এবং পনেরোজন আহত হওয়ার কারনে থানায় একটি মামলা লিপিবব্ধ করা হয়।আদালতে এখনো মামলা চলছে। মামলা চলাকালীন সময়ে অভিশপ্ত রথটি নিলামে বিক্রি করে দেওয়ার সংবাদে ব্যাপক চাঞ্চলের সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *