BRAKING NEWS

কৌশলী চাল প্রদ্যোতের, যে কোন ভাষায় পরীক্ষার সুযোগ দেওয়ার বিষয়ে রাজ্যের এবং কেন্দ্রের সর্বোচ্চ কর্তৃপক্ষের তরফে তাঁকে আশ্বস্ত করা হয়েছে

আগরতলা, ১২ ফেব্রুয়ারি : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রোমান হরফ ব্যবহারের দাবিতে রাজ্যজুড়ে তিপরা মথার ছাত্র সংগঠন টিআইএসএফের বনধের মাঝেই প্রদ্যোত কিশোর দেববর্মণ কৌশলী চাল দিয়েছেন। নাম-পরিচয় গোপন রেখেই তাঁর দাবি, ছাত্রছাত্রীদের ইচ্ছার মর্যাদা দিয়েই যে কোন ভাষায় পরীক্ষার সুযোগ দেওয়ার বিষয়ে রাজ্যের এবং কেন্দ্রের সর্বোচ্চ কর্তৃপক্ষের তরফে তাঁকে আশ্বস্ত করা হয়েছে। তবে, রাজ্য সরকার এ-বিষয়ে বিবৃতি না দেওয়া পর্যন্ত শান্তিপূর্ণভাবে বনধ চালিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন তিনি।

এদিন তিনি নয়াদিল্লি থেকে সামাজিক মাধ্যমে বার্তায় বলেন, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বাংলা এবং রোমান হরফ ব্যবহারের সুযোগ দেওয়া উচিত। কারণ, ভাষা একটি জাতির অস্তিত্বের সাথে যুক্ত রয়েছে। সে-ক্ষেত্রে আগামী প্রজন্মের ভবিষ্যতের প্রশ্নে আপস করা সম্ভব নয়। তাঁর কথায়, এই ইস্যুতে ত্রিপুরায় বনধ চলছে। ওই বনধে শান্তি বজায় রাখুন। কারণ, অশান্তি করে কিছুই মিলবে না। কিন্তু, একতার জোরে সমস্ত কিছু আদায় করা সম্ভব হবে।

তাঁর দাবি, রাজ্য এবং কেন্দ্রের সর্বোচ্চ কর্তৃপক্ষের তরফে আশ্বস্ত করা হয়েছে, ইতিপূর্বে যেভাবে পরীক্ষা হয়েছে, সেভাবেই আগামীদিনেও চলবে। ছাত্রছাত্রীদের উপর নির্দিষ্ট ভাষায় পরীক্ষা দেওয়ার জন্য বাধ্য করা হবে না। তাঁরা নিজেদের মর্জি মাফিক ভাষায় পরীক্ষা দিতে পারবেন।

কিন্তু তিনি আন্দোলনকারীদের সতর্ক করে বলেন, এ-বিষয়ে রাজ্য সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিলে তবেই বনধ প্রত্যাহার করে নেবেন। ততদিন শান্তিপূর্ণভাবে বনধ চালিয়ে যান। তিনি বলেন, আজকের এই জয় তাঁর একার কিংবা পার্টির নয়। সমগ্র সম্প্রদায়ের জয়। তাঁর সাফ কথা, জমির অধিকার, অস্তিত্বের পরিচয় এবং ভাষা নিয়ে কোন সমঝোতা হবে না। তাতে, একটি প্রজন্মের ভবিষ্যত নষ্ট হয়ে যাবে।

তিনি জোর গলায় দাবি করেন, আজ আমাদের একতার বিজয় হয়েছে। আগামী দিনে এই জয়কে এগিয়ে নিয়ে যেতে হবে। এক্ষেত্রে, নিজেদের স্বার্থ ভূলে ভবিষ্যৎ প্রজন্মের চিন্তা করতে হবে। তাঁর সাফ কথা, যদি একতা বজায় রাখেন তবে আপনাদের জয় নিশ্চিত। বিভাজিত হবেন, তাহলেই কেউ আপনাকে গুরুত্ব দেবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *