BRAKING NEWS

দিব্যাঙ্গজনদের জন্য বিশেষ উদ্যোগ, প্রথমবারের মতো রাজ্যে অনুষ্ঠিত হচ্ছে খেলো ত্রিপুরা, প্যারা গেইমস২০২৩

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৮ ডিসেম্বর : শুক্রবার থেকে রাজধানীর আস্তাবল ময়দানে শুরু হচ্ছে  খেলো ত্রিপুরা, প্যারা গেইমস ২০২৩। রাজ্যের ইতিহাসে প্রথমবারের মতো এধরনের খেলার আয়োজন করা হয়েছে। ৩রা ডিসেম্বর আন্তর্জাতিক দিব্যাঙ্গ দিবস হিসেবে পালন করা হয়েছে থাকে। এবার রাজ্য সরকার দিব্যাঙ্গজনদের জন্য এক বিষয় উদ্যোগ গ্রহণ করেছে। শুক্রবার মুখ্যমন্ত্রীর হাত ধরে এই খেলার শুভ উদ্বোধন হতে যাচ্ছে।
রাজ্যের আটটি জেলা থেকে ২৬ জন করে প্রতিযোগী এই খেলায় অংশগ্রহণ করবেন। তাদের সঙ্গে থাকবেন ১৪ জন অভিভাবক ও নির্দেশক। এই খেলো ত্রিপুরা প্যারা গেইমস ২০২৩ তে মোট ১১ টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। থাকবে ক্রিকেট ও ফুটবল।

আজ প্রদেশ বিজেপির উদ্যোগে এক সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে বিস্তারিত বলতে গিয়ে দিব্যাঙ্গ সেলের ত্রিপুরা প্রদেশ কনভেনার রাজীব ঘোষ জানিয়েছেন, বিশ্ব দিব্যাঙ্গজন দিবস উপলক্ষ্যে রাজ্য সরকারের সমাজ কল্যান ও সমাজ শিক্ষা দপ্তর এবং যুব বিষয়ক ক্রীড়া দপ্তরের মন্ত্রী টিংকু রায়ের উদ্যোগে এই খেলার আয়োজন করা হয়েছে। মূলত দিব্যাঙ্গজনদের ক্রীড়াক্ষেত্রে উৎসাহিত করতেই এই আয়োজন বলে জানিয়েছেন তিনি। আগামী ৩০ শে ডিসেম্বর সকাল ৯টা থেকে এই খেলা শুরু হবে। সেখানে ডিডিআরসি- তরফে সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়াও ইউনিক ডিসেবিলিটি কার্ড প্রদান করা হবে।

এদিনের সাংবাদিক সম্মেলনে আরো জানানো হয়েছে যে, বর্তমানে রাজ্যের ৮টি জেলায় ৪টি ডিডিআরসি রয়েছে। তবে কেন্দ্রীয় সরকারের অনুদানক্রমে আরো চারটি ডিডিআরসি স্থাপন করা হবে। এছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে দিব্যাঙ্গজনদের মধ্যে যারা শীর্ষস্থান অধিকার করবে তাদের ২৪ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করবে। এছাড়াও শুক্রবারের উদ্বোধনী অনুষ্ঠানে, দিব্যাঙ্গজনদের বিভিন্ন ভাতা, যন্ত্রপাতি, বীমা কার্ড সহ বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *