BRAKING NEWS

মিজোরাম বিধানসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন ৮.৫৭ লক্ষের বেশি ভোটার : সিইও মধুপ

৪০ আসনে মোট ১৭৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ ৭ নভেম্বরভোটগ্রহণ ১,২৭৬টি কেন্দ্রে

আইজল২৫ অক্টোবর (হি.স.) : আগামী ৭ নভেম্বর অনুষ্ঠেয় মিজোরাম বিধানসভা নির্বাচনে ৮.৫৭ লক্ষের বেশি ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন ১,২৭৬টি কেন্দ্রে। রাজ্যের মোট ৪০ আসনে ১৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, জানিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) মধুপ ব্যাস।

আজ বুধবার আইজলে আয়োজিত রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক মধুপ ব্যাস আসন্ন রাজ্য বিধানসভা নির্বাচন সংক্রান্ত বহু তথ্য তুলে ধরেছেন৷ তিনি জানান, রাজ্যের সর্বশেষ চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী মোট ৮,৫৭,০৬৩ জন ভোটার এবার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন৷ তাঁদের মধ্যে ৪,১৩,০৬২ জন পুরুষ, ৪,৩৯,০২৬ জন মহিলা এবং ৪,৯৭৫ জন সার্ভিস ভোটার৷

আইএএস মধুপ ব্যাস জানান, এবার মোট ১,২৭৬টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। সব কোন্দ্রের তালিকা ইতিমধ্যে ভারতের নির্বাচন কমিশনের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া কোন কোন নির্বাচন ক্ষেত্রে কতজন প্রার্থী রয়েছেন এবং কতজন মনোনয়ন প্রত্যাহার করেছেন, সে সব তথ্য আগামী তিনদিনের মধ্যে বিদ্যমান প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কাছে পাঠানোর জন্য সংশ্লিষ্ট জেলা নির্বাচন আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি জানান, সমস্ত জেলা নির্বাচন আধিকারিক নিশ্চিত ন্যূনতম সুবিধা (এএমএফ) ইনস্টল করার পাশাপাশি সমস্ত ভোট কেন্দ্রে দিব্যাঙ্গদের জন্য প্রয়োজনীয় সুবিধাজনক ব্যবস্থা নিশ্চিত করছেন।

প্রিসাইডিং অফিসার, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পোলিং অফিসারদের প্রত্যেকে ১,৪৭০ জনের সমন্বয়ে পোলিং পার্টির জন্য প্রথম প্রশিক্ষণ কয়েকটি জেলা ছাড়া সমস্ত জেলা নির্বাচন আধিকারিকরা সম্পন্ন করেছেন৷ বাকি জেলাগুলিতে দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ চলছে৷ সব জেলার সর্বশেষ রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় জনবলের কোনও ঘাটতি নেই, জানান রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক ব্যাস।

তিনি জানান, ১,২৭৬টি ভোট কেন্দ্রের মধ্যে ৭৬৫টিতে ওয়েবকাস্টিং স্থাপন ও বাস্তবায়নের ব্যবস্থা করা হয়েছে যা গোটা মিজোরামের সমস্ত ভোট কেন্দ্রের ৬০ শতাংশ। পরিষেবাটি পশ্চিমবঙ্গ-ভিত্তিক মাল্টি কম্পিউটার সার্ভিসেস দেবে। এর জন্য সমস্ত কোডাল আনুষ্ঠানিকতা চূড়ান্ত করা হয়ে গেছে। এই পরিষেবা আগামী ২৭ অক্টোবর থেকে কাজ শুরু হবে৷

ইভিএম এবং ভিভিপিএটি (ভিভি-প্যাট) সম্পর্কে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক মধুপ ব্যাস জানান, ভোটের দিন ব্যবহারের জন্য ইভিএম এবং ভিভি-প্যাট-এর প্রথম রেন্ডোমাইজেশন হয়েছে গত ১৮ অক্টোবর৷ সমস্ত ১১টি জেলায় ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) কর্তৃক নিয়োজিত সংশ্লিষ্ট জেনারেল অবজারর্ভারের তত্ত্বাবধানে দ্বিতীয় রেন্ডোমাইজেশন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে ২৩ অক্টোবর প্রত্যেকটি বিধানসভা ক্ষেত্রের অধীনে বিভিন্ন স্থানে৷ এছাড়া সমস্ত ইভিএম এবং ভিভিপিএটি সশস্ত্র নিরাপত্তা কর্মীদের পর্যবেক্ষণে সিসিটিভি কভারেজের অধীনে সার্বক্ষণিক সুরক্ষিত জেলা স্ট্রং রুমে নিরাপদে সংরক্ষণ করা হয়েছে। কন্ট্রোল ইউনিটে ব্যবহারের জন্য ব্যালট পেপারের মুদ্রণ ইসিআই-এর প্রটোকল অনুযায়ী সরকারি প্রেসে সম্পন্ন হয়েছে। আজ (২৫ অক্টোবর) সমস্ত জেলা নির্বাচন আধিকারিক রাজ্যের মুখ্য নির্বাচনী আধকারিকের দফতর থেকে তাঁদের ব্যালট পেপারগুলি সংগ্রহ করেছেন।

মুখ্য নির্বাচনী আধিকারিক জানান, পোস্টাল ব্যালটের সুবিধা নেওয়ার জন্য চারটি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে। এগুলি যতাক্রমে ১) ৮০-ঊর্ধ্ব সিনিয়র সিটিজেন, ২) ভোটার তালিকায় নথিভুক্ত দিব্যাঙ্গ, ৩) বিজ্ঞাপিত অপরিহার্য পরিষেবা এবং ৪) নির্বাচনী কাজে দায়িত্বপ্রাপ্তরা।

তিনি জানান, ই-পোস্টাল ব্যালট তৈরি করা হয়েছে এবং ইলেকট্রনিকলি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালট ম্যানেজমেন্ট সিস্টেম-এর মাধ্যমে সমস্ত পরিষেবা ৪,৯৭৫ জন ভোটারের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাছাড়া, মিজোরামের ৪০টি বিধানসভা কেন্দ্রে মোট ২,০৯২ জন সিনিয়র সিটিজেন (৮০ ) এবং দিব্যাঙ্গনদের বাড়িতে বসে ভোট দেওয়ার সুবিধা দেওয়া হবে। হোম ভোটের জন্য বৈধ আবেদনের সংখ্যাও জানিয়েছেন মুখ্য নির্বাচনী আধিকারিক।

জানান, রাজ্য জুড়ে আদর্শ আচরণবিধি কঠোরভাবে প্রয়োগ করা হয়েছে। মিজোরামের মুখ্য সচিবের সভাপতিত্বে গঠিত এমসিসি-র স্ক্রিনিং কমিটির কাছে স্ব-স্ব বিভাগ বেশ কয়েকটি কেস পাঠিয়েছে। এক-দুটি কেস বিবেচনার জন্য কমিশনে পাঠানো হয়েছে।

আরও তথ্য দিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিক জানান, ৪০ আসনে মোট ১৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রয়েছেন ২১ জন জেনারেল অবজারভার, ১৪ জন ব্যয় পর্যবেক্ষক এবং ইসিআই কর্তৃক নিয়োজিত ১১ জন পুলিশ পর্যবেক্ষক। তাঁরা সকলেই তাঁদের নির্বাচনী এলাকায় রিপোর্ট করেছেন এবং স্টেকহোল্ডারদের সাথে বৈঠক করেছেন। কোনও বাধা ছাড়াই তাঁদের দায়িত্ব পালন করছেন তাঁরা।

এছাড়া, ৩,০০০ বেজোড় রাজ্য পুলিশ কর্মী ছাড়াও কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (সিএপিএফ) ৪৫০টি কোম্পানি মোতায়েন করা হবে এবং হচ্ছে। এদের মধ্যে বিএসএফ-এর ১০টি, সিআরপিএফ এবং এসএসবির পাঁচটি কোম্পানি মিজোরামে পৌঁছেছে। ইতিমধ্যেই তাঁদের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে। ব্যবস্থা রাখা হয়েছে এয়ার অ্যাম্বুলেন্সের। ভোটের দিন সকাল ৭-টা থেকে বিকেল ৪-টা পর্যন্ত স্ট্যান্ডবাই থাকার জন্য মুয়ালপুই হেলিপ্যাডে ১ পবনহংস হেলিকপ্টার মোতায়েন করার ব্যবস্থা করা হয়েছে।

মধুপ ব্যাস জানান, রাজ্য এবং জেলা এসভিইইপি টিম ইয়ং ভোটার্স ফেস্টিভ্যাল, সাইকেল মিছিল এবং ইভিএম ডেমোনস্ট্রেশন ক্যাম্পের আয়োজন করেছে। এছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ফ্লায়ার এবং জিঙ্গলসের মাধ্যমে পাবলিক ট্রান্সপোর্টে সচেতনতা প্রচার সহ বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দূরদর্শন কেন্দ্র, স্থানীয় ক্যাবল টিভি চ্যানেল এবং এফএম রেডিও চ্যানেলে বিভিন্ন বিষয়ে আলোচনা ও টকশোর আয়োজন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *