BRAKING NEWS

ঘূর্ণিঝড় ঘিরে তৎপর হয়েছে রাজ্য প্রশাসন

কলকাতা, ৬ মে (হি. স.) : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোকা’! আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হল। আগামী ২৪ ঘণ্টায় ওই অঞ্চলে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় ঘূর্ণিঝড় ঘিরে তৎপর হয়েছে রাজ্য প্রশাসন।

বিধাননগর এলাকায় গাছ কাটা শুরু হয়েছে। দুর্যোগ সামলাতে আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে বলে দাবি কলকাতা পুর কর্তৃপক্ষের। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সকালেই নিম্নচাপ তৈরি হতে পারে। এই নিম্নচাপই পরবর্তী সময়ে আরও গভীর হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় তৈরি হলে, তার নাম হবে ‘মোকা’।
ঘূর্ণিঝড় পরিণত হলে, তা কোন পথে এগোবে? কোন দিকে তার অভিমুখ হবে? সে সম্পর্কে এখনই কিছু জানায়নি আবহাওয়া দফতর। রবিবার নিম্নচাপ তৈরি হলেই এ ব্যাপারে স্পষ্ট ভাবে জানা যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তা সত্বেও শনিবার রাজ্যের দুর্যোগ মোকাবিলা দফতরের কর্মী ও আধিকারিকদের সব রকম সতর্কতা ও প্রস্তুতি রাখার নির্দেশ দিয়েছে সরকার। বিশেষ নজর রাখতে বলা হয়েছে উপকূলবর্তী এলাকাগুলোয়।

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার নিম্নচাপ তৈরি হলে, তা আরও ঘনীভূত হয়ে সোমবার গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পর আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় পরিণত হয়ে উত্তর দিক বরাবর মধ্য বঙ্গোপসাগরে দিকে অগ্রসর হবে। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরির পর সামগ্রিক পরিস্থিতির উপর সর্বদা নজর রাখছেন আবহবিদরা। ইতিমধ্যে পশ্চিমবঙ্গের পাশাপাশি ওড়িশাতেও তৎপরতা শুরু হয়েছে। সে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিকে আগাম প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *