BRAKING NEWS

অগ্নিগর্ভ মণিপুরের পরিস্থিতির উপর ক্রমাগত নজর রাখছে ত্রিপুরা সরকার, রাজ্যের সমস্ত ছাত্রছাত্রী নিরাপদে আছেন, আশ্বস্ত করেন মুখ্যমন্ত্রী

আগরতলা, ৫ মে (হি. স.) : অগ্নিগর্ভ মণিপুরের সার্বিক পরিস্থিতির উপর ক্রমাগত নজরদারি রাখছে ত্রিপুরা সরকার। মণিপুরে অবস্থানরত ত্রিপুরার ছাত্রছাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিতেও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। সকলেই সেখানে নিরাপদে আছেন, আজ আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী অধ্যাপক(ডা.) মানিক সাহা। তাঁর কথায়, মণিপুরের সাম্প্রতিক ঘটনা নিয়ে উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠক হয়েছে। মুখ্য সচিব, ত্রিপুরা পুলিশের মহা নির্দেশক এবং সংশ্লিষ্ট দফতরের সচিবদের ক্রমাগত নজরদারি ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


প্রসঙ্গত, মণিপুর হাই কোর্ট মেইতেই সম্প্রদায়কে তফশিলি উপজাতি (এসটি) তালিকায় অন্তর্ভুক্তির জন্য মণিপুর সরকারকে নির্দেশ দিয়েছে। এরই প্রতিবাদে ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন, মণিপুর’-এর উদ্যোগে বুধকাল বিকেলে মণিপুরের উপজাতি সংগঠনগুলি ‘সংহতি মিছিল’-এর আয়োজন করেছিল। কিন্তু বিক্ষোভকারীরা মণিপুরের বুংমুয়ালে বন বিভাগের বিট অফিস পুড়িয়ে দেওয়ার পাশাপাশি কয়েক জায়গায় টায়ার পোড়ানোর মতো বিচ্ছিন্ন ঘটনা সংগঠিত করেছে। কেবল তা-ই নয়, বিক্ষোভকারীরা বেশ কয়েকটি বাড়ি এবং গাড়িতে অগ্নিসংযোগও করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অ্যাকশনে নামে নিরাপত্তা বাহিনী। তখন তাঁদের সঙ্গে সরাসরি সংঘর্ষে লিপ্ত হয় বিক্ষোভকারীরা। তাতে হতাহতের ঘটনা ঘটেছে। গতকাল মণিপুর সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে দেখা মাত্র গুলির আদেশ জারি করেছে।


ত্রিপুরার মুখ্যমন্ত্রী গতকাল মণিপুরের রিমস ও অন্যান্য কলেজে পাঠরত রাজ্যের ছাত্রছাত্রীদের বিষয়ে খোঁজখবর নিয়েছেন। তাঁর নির্দেশে রাজ্য প্রশাসন থেকে মণিপুরের বিভিন্ন কলেজে পাঠরত ছাত্রছাত্রীদের বিষয়ে খোঁজখবর নেওয়া হয়েছে। মণিপুর সরকার থেকে রাজ্য প্রশাসনকে ত্রিপুরার ছাত্রছাত্রীদের সুরক্ষিত রাখার বিষয়টি সুনিশ্চিত করা হয়েছে। তাছাড়াও মুখ্যমন্ত্রীর নির্দেশে ত্রিপুরার স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা প্রফেসর (ডা.) এইচ পি শর্মা রিমসের অধ্যক্ষের সাথে গতকালই টেলিফোনে কথা বলেছেন। রিমসের অধ্যক্ষ ত্রিপুরার স্বাস্থ্য শিক্ষা অধিকর্তাকে জানিয়েছেন সেখানে পাঠরত রাজ্যের ছাত্রছাত্রীরা সুরক্ষিত ও নিরাপদে রয়েছেন।


এদিকে, গতকাল রাতেই হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। হেল্পলাইন নম্বরগুলি হল : ১১২, ১০৭০/০৩৮১-২৪১৬০৪৫/২৪১-৬২৪১ এবং ৮৭৮৭৬৭৬২১০(হোয়াটসআপ নম্বর)। এছাড়াও মনিপুরে পাঠরত ছাত্রছাত্রীগণের রাজ্য সরকারের পক্ষ থেকে যোগাযোগ রাখা হচ্ছে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।


তিনি বলেন, আজ মণিপুরের সাম্প্রতিক ঘটনা নিয়ে এক উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে মুখ্যসচিব, ত্রিপুরা পুলিশের মহা নির্দেশক এবং সংশ্লিষ্ট দপ্তরের সচিবগণ উপস্থিত ছিলেন। মণিপুরের রিমস এবং সেন্ট্রাল এগ্রিকালচার ইউনিভার্সিটিতে পাঠরত ছাত্রছাত্রীদের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত খোঁজখবর নেওয়া হয়েছে।


তাঁর দাবি, বৈঠকে উপস্থিত ত্রিপুরা পুলিশের মহানির্দেশক এবং সিআরপিএফের পক্ষ থেকে জানানো হয়েছে, মণিপুরের বর্তমান পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। ত্রিপুরার ছাত্রছাত্রীদের সমস্ত ধরনের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এখন পর্যন্ত মণিপুরে অবস্থানরত ত্রিপুরার ছাত্রছাত্রীদের জন্য কোন প্রকার উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হয়নি। ত্রিপুরা সরকারের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের অভিভাবকদের সাথেও যোগাযোগ রাখার প্রয়াস শুরু হয়েছে। এমনকি ত্রিপুরা প্রশাসনের পক্ষ থেকে মনিপুর সরকারের সাথে যোগাযোগ রাখা হচ্ছে।
মুখ্যমন্ত্রীর কথায়, ত্রিপুরার প্রায় ১৫০ ছাত্রছাত্রী বর্তমানে মণিপুরে বিভিন্ন কলেজে অধ্যায়ণ করছেন। তাঁদের সংগঠনের সাথে যোগাযোগ করা হয়েছে। শুধু তাই নয়, ত্রিপুরার বাসিন্দা জনৈক চিকিৎসক সেখানে ফ্যাকাল্টি পদে কর্মরত রয়েছেন। তাঁর সাথে ক্রমাগত যোগাযোগ রাখা হচ্ছে। এদিন তিনি কোন ধরনের গুজবে কান না দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *