BRAKING NEWS

দেশে প্রাথমিক কৃষি ঋণ সমিতিকে শক্তিশালী করতে হবে : অমিত শাহ

নয়াদিল্লি, ১২ আগস্ট (হি.স.): ভারতের তিন লক্ষ গ্রাম পঞ্চায়েতে প্রাথমিক কৃষি ঋণ কমিটির নেটওয়ার্ককে শক্তিশালী করার প্রয়োজন রয়েছে। এর মাধ্যমে সমবায় আন্দোলন নিজস্ব লক্ষ্যের দিকে দৃঢ়ভাবে এগিয়ে যাবে। বললেন কেন্দ্রীয় সমবায় মন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন, দেশে বর্তমানে প্রায় ৯৫ হাজার প্রাথমিক কৃষি ঋণ কমিটি রয়েছে এবং এর মধ্যে মাত্র ৬৫ হাজার প্রাথমিক কৃষি ঋণ কমিটি ভালো কাজ করছে।

শুক্রবার নতুন দিল্লির বিজ্ঞান ভবনে ‘গ্রামীণ সমবায় ব্যাঙ্কগুলির জাতীয় সম্মেলনে’ বক্তব্য রাখার সময় কেন্দ্রীয় সমবায় মন্ত্রী অমিত শাহ বলেছেন, দেশে এমন কিছু রাজ্য রয়েছে যেখানে সমবায়ের বিকাশ ঘটছে। কিছু রাজ্য আছে যেখানে সমবায় আন্দোলন সংগ্রাম করছে, কিন্তু কিছু রাজ্য আছে যেখানে সমবায় আন্দোলন বইয়ের মধ্যেই সীমাবদ্ধ। এমতাবস্থায় সমগ্র দেশে সমবায়ের সার্বিক উন্নয়ন করতে হলে দেশের প্রতিটি তহসিল ও পঞ্চায়েতে সমবায়ের সংখ্যা মজবুত করতে হবে। তিনি বলেন, সমবায় দেশে প্রায় ১২০ বছরের যাত্রা করেছে। এই সময়ে দেশ অনেক কিছু অর্জন করেছে কিন্তু আরও অনেক কিছু অর্জন করা বাকি আছে। অমিত শাহ বলেছেন, দেশে প্রায় ০৮ লাখ ৫০ হাজার সমবায় রয়েছে। এর মধ্যে এক লাখ ৭৮ হাজার ক্রেডিট সোসাইটি রয়েছে। ৩৪টি রাষ্ট্রীয় সমবায় ব্যাঙ্ক রয়েছে। দেশে ৩৫১টি জেলায় সমবায় ব্যাংক কাজ করছে এবং এর ১৪ হাজারটি শাখা রয়েছে। এই সব ব্যবস্থাই দেশের উন্নয়নে সহায়ক। আমাদের পূর্বপুরুষেরা সমবায়ের একটি বৃহৎ শৃঙ্খল গঠন করেছেন। সমবায়ের এই মজবুত ভিত্তির ওপর আমাদের একটি মজবুত ভীত গড়ে তুলতে হবে।

কেন্দ্রীয় সমবায় মন্ত্রী অমিত শাহ আরও বলেছেন, প্রাথমিক কৃষি ঋণ কমিটি আমাদের গ্রামীণ ভারত এবং কৃষি ব্যবস্থার প্রাণ। গ্রামীণ সমবায় ব্যাঙ্কগুলি গ্রামীণ ভারতকে দেশের অর্থনীতির সঙ্গে যুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যকাল সমবায় সেক্টরের জন্য একটি সুবর্ণ সুযোগ। এই উপলক্ষে কেন্দ্রীয় সমবায় মন্ত্রী অমিত শাহ রাজ্য সমবায় ব্যাঙ্ক, জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কগুলি ডিসিসিবি বা পিএসিএস-কে নির্বাচিত করার জন্য পারফরম্যান্স পুরষ্কার প্রদান করেন এবং ১০০ বছরের পরিষেবার জন্য কয়েকটি স্বল্পমেয়াদী সমবায় ঋণ প্রতিষ্ঠানকে সম্মানিত করেন।

অমিত শাহ বলেছেন, ১৩ কোটি মানুষ সরাসরি প্রাথমিক কৃষি ঋণ কমিটির নেটওয়ার্ককের সঙ্গে যুক্ত। এখান থেকে পাঁচ কোটি সদস্য ঋণ নিচ্ছেন। এই প্রাথমিক কৃষি ঋণ কমিটিগুলি এখন ২ লক্ষ কোটি টাকা বিতরণ করতে সক্ষম হয়েছে। আমরা যদি দেশের তিন লক্ষ পঞ্চায়েতে প্রাথমিক কৃষি ঋণ কমিটি শক্তিশালী করতে সফল হই, তাহলে আমরা ১০ লক্ষ কোটি টাকার কৃষি অর্থায়নের লক্ষ্য পূরণ করতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *