BRAKING NEWS

President:ভারত পাবে প্রথম একজন উপজাতি জনগোষ্ঠীয় রাষ্ট্রপতি, তাও মহিলা, বলেছেন অরুণাচলের উচ্ছ্বসিত উপমুখ্যমন্ত্রী চাওনা মেইন

দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করায় গর্বিত অরুণাচল প্রদেশ সহ গোটা উত্তর-পূর্বাঞ্চল’

ইটানগর, ৭ জুলাই (হি.স.) : এই প্রথম ভারত পাবে একজন উপজাতি মূলবাসীয় রাষ্ট্রপতি, তাও মহিলা। বলেছেন অরুণাচল প্রদেশের উপমুখ্যমন্ত্রী চাওনা মেইন। গতকাল এনডিএ মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু এসেছিলেন রাজ্যে। ঝটিকা সফরে এসে অরুণাচল প্রদেশের মন্ত্রী ও বিধায়কদের সাথে সাক্ষাৎ করে রাষ্ট্রপতি পদে তাঁদের সমর্থন চেয়েছেন দ্রৌপদী মুর্মু।

রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু প্রসঙ্গে আজ বৃহস্পতিবার অরুণাচল প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী চাওনা মেইনের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই প্রথম ভারত পাবে একজন উপজাতি মূলবাসীয় রাষ্ট্রপতি, তাও মহিলা। উপ-মুখ্যমন্ত্রী বলেন, অরুণাচল প্রদেশের সংখ্যাগরিষ্ঠ জনতা উপজাতীয়। এছাড়া গোটা উত্তর-পূর্বাঞ্চলের সমস্ত জাতি-উপজাতীয় জনগণ রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে একজন আদিবাসী মহিলাকে মনোনীত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সহ এনডিএ ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে তাকে আন্তরিকভাবে স্বাগত জানাবেন। তিনি ব্যক্তিগতভাবে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে মনোনীত করায় অত্যন্ত আনন্দিত, বলেন চাওনা মেইন।

সাংসদ তাপির গাও বলেন, অরুণাচলের পাশাপাশি গোটা ভারতের উপজাতি এবং নিম্নবিত্ত সম্প্রদায়ের জন্য একটি অত্যন্ত গর্বের মুহূর্ত যে, মোদী থাকলে যে কোনও কিছু সম্ভব। রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে অগ্রিম অভিনন্দন জানান গাও।
অরুণাচল প্রদেশ বিজেপি মুখপাত্র তাদার ডমিনিক বলেন, দলের কেন্দ্রীয় নেতৃত্ব একজন উপজাতীয় মহিলাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তুলে ধরে যে দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানাই। ডমিনিক বলেন, সমগ্র অরুণাচল বিজেপির কার্যকর্তা এবং সমর্থক ভারতের সর্বোচ্চ পদে দ্রৌপদী মুর্মুকে দেখার জন্য অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন। কেননা, ভারতের রাষ্ট্রপতি হতে চলেছেন একজন আদিবাসী মহিলা, বলেন তিনি।

নামপঙের বিধায়ক লাইসাম সিমাই বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একজন আদিবাসী প্রার্থীকে বেছে নিয়ে এবার মাস্টার স্ট্রোক দিয়েছেন। স্বাধীনতার ৭০ বছর পর এ সিদ্ধান্ত আমাদের দেশের জন্য, বিশেষ করে উপজাতি সম্প্রদায়ের জন্য যাঁরা বঞ্চিত এবং স্বীকৃত নন তাঁদের জন্য অত্যন্ত সম্মানজনক। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বে কেন্দ্রীয় সরকার দুর্দান্ত কাজ করছে। তাই দ্রৌপদী মুর্মু যাতে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হোন সে ব্যাপারে আমরা নিশ্চিত করব।

এখানে উল্লেখ করা যেতে পারে, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মন্ত্রী ও বিধায়কের সমর্থন চাইতে গতকাল সকালে গুয়াহাটি থেকে প্রথমে মেঘালয়ের শিলং যান দ্রৌপদী মুর্মু৷ এর পর যথাক্রমে নাগাল্যান্ড এবং শেষে আসেন অরুণাচল প্রদেশে৷ দ্রৌপদী মুর্মুর সঙ্গে ছিলেন কেন্দ্রীয় আয়ুষ ও বন্দর মন্ত্রী সর্বানন্দ সনোয়াল যিনি নিজে অসমের সমতল আদিবাসী। এছাড়া তাঁর সঙ্গে ছিলেন অপর কেন্দ্রীয় মন্ত্রী তথা ত্রিপুরার সাংসদ প্রতিমা ভৌমিক।

এখানে অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু, উপ-মুখ্যমন্ত্রী চাওনা মেইন, দুই সাংসদ লোকসভার তাপির গাও এবং রাজ্যসভার নাবাম রেবিয়া রাষ্ট্রপতি পদপ্রার্থীকে অরুণাচলের রাজধানীতে স্বাগত জানিয়েছেন। রাজ্যের সমস্ত বিজেপি বিধায়ক উপজাতীয় পোশাক পরে ইটানগরের ব্যাঙ্কুয়েট হল-এ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে স্বাগত জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *