BRAKING NEWS

Mark Zuckerberg : জুকারবার্গেরও রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ

মক্সো, ২৫ মে (হি. স.) : আরও দীর্ঘ হল পুতিন সরকারের নিষেধাজ্ঞার তালিকা । এবার রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি হল ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ-এর উপরেও। পাশাপাশি এই তালিকায় যুক্ত হয়েছে হলিউড অভিনেতা মর্গ্যান ফ্রিম্যান, আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং সিআইএ প্রধান উইলিয়াম বার্নসের নাম । রাশিয়ার বিদেশ মন্ত্রক সদ্য যে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে, তাতে মোট ৯৬৩ জন আমেরিকার নাগরিকের নাম রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সেনা অভিযান’ শুরু করেছে রাশিয়া। সেই যুদ্ধে সরাসরি ভাবে ইউক্রেনের পাশে দাঁড়িয়ে অংশ না নিলেও রাশিয়ার উপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকার বাইডেন সরকার। আমেরিকায় বসবাসকারী বহু রুশ ধনকুবেরের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘সিল’ করে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ইউক্রেনকে সামরিক সাহায্য দিয়েও সহায়তা করছে আমেরিকায়। এরই প্রতিক্রিয়াস্বরূপ ওয়াশিংটনের বিরুদ্ধে নানা পদক্ষেপ করা শুরু করে মস্কো। আগেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন-সহ বেশ কয়েক জন প্রশাসনিক কর্তার প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল পুতিন সরকার। যুদ্ধের প্রায় তিন মাসের মাথায় সেই তালিকা আরও দীর্ঘায়িত হল। সদ্য প্রকাশিত সেই পূর্ণাঙ্গ তালিকায় বাইডেনের পাশাপাশি নাম রয়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, হলিউড অভিনেতা মর্গ্যান ফ্রিম্যান, আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং সিআইএ প্রধান উইলিয়াম বার্নসের। শুধু আমেরিকাই নয়, রাশিয়ায় ‘প্রবেশে নিষেধাজ্ঞা’র তালিকায় ২৬ জন কানাডার নাগরিকও রয়েছেন। রাশিয়ার বিদেশ মন্ত্রক সদ্য যে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে, তাতে মোট ৯৬৩ জন আমেরিকার নাগরিকের নাম রয়েছে।

অন্যদিকে, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড-সহ একশো জনেরও বেশি কানাডার নাগরিকের বিরুদ্ধে আগেই প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল রাশিয়ার বিদেশ মন্ত্রক। সেই তালিকায় যুক্ত হল আরও ২৬ জন। তাঁদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগয়ার ট্রুডো এবং দেশের প্রতিরক্ষা মন্ত্রকের বেশ কয়েক জন আধিকারিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *