BRAKING NEWS

Election Commission : রাজ্যসভার ৫৭টি আসনে নির্বাচন আগামী ১০ জুন

নয়াদিল্লি, ১২ মে (হি.স.) : ১৫টি রাজ্যের মোট ৫৭টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন হবে আগামী ১০ জুন। বৃহস্পতিবার ভারতের নির্বাচন কমিশন এই ঘোষণা করেছে।

সংসদের উচ্চ কক্ষের জন্য আসনগুলির সবচেয়ে বেশি অংশ আসে উত্তরপ্রদেশ থেকে। এখানে ১১টি আসন নির্বাচন হবে। উত্তরপ্রদেশের ১১টি আসনের মধ্যে রাজ্যের ক্ষমতাসীন বিজেপি সাতটি আসন পেতে পারে এবং সমাজবাদী পার্টি বাকি চারটি আসন দাবি করতে পারে। সতীশ চন্দ্র মিশ্রের অবসরে বহুজন সমাজ পার্টির (বিএসপি) উচ্চকক্ষে মাত্র একজন সংসদ সদস্য থাকবে। তবে যাঁরা
অবসর নিচ্ছেন, কিন্তু রাজ্যসভায় ফিরে আসবেন যারা তাদের মধ্যে রয়েছেন কর্ণাটক থেকে কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামণ। ঝাড়খণ্ড থেকে মুখতার আব্বাস নকভি এবং মহারাষ্ট্র থেকে রাজ্যসভার নেতা পীযূষ গোয়েল। আরেক অবসরপ্রাপ্ত সদস্য বিজয় সাই রেড্ডি অবশ্যই অন্ধ্র প্রদেশ থেকে পুনরায় নির্বাচিত হবেন। অন্ধ্র প্রদেশের দুই রাজ্যসভার সদস্য- প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ওয়াই এস চৌধুরী এবং টিজি ভেঙ্কটেশ। অন্ধ্র প্রদেশের চারটি আসন খালি হচ্ছে। মহারাষ্ট্রের ছয় সদস্য প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম, প্রফুল প্যাটেল এবং শিবসেনা সংসদীয় নেতা সঞ্জয় রাউতও ৮ জুলাই অবসর নেবেন। ছয়টি আসনের মধ্যে, মহা বিকাশ আঘাদি (এমভিএ) চারটি আসন পেতে পারে। চারটি আসনের মধ্যে দুটি শিবসেনাকে এবং একটি করে কংগ্রেস ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিকে (এনসিপি) দেওয়া হবে।

ভারতের রাষ্ট্রপতি মনোনীত সংসদের সাতজন সদস্য যার মধ্যে ডঃ সুব্রহ্মণ্যম স্বামী, বক্সার থেকে রাজনীতিবিদ এমসি মেরি কম এবং অভিনেতা-রাজনীতিবিদ রূপা গাঙ্গুলী এবং সুরেশ গোপী অবসর নিচ্ছেন।
রাজ্যসভার ২৪৫টি আসনের মধ্যে ৯৫জন সদস্য নিয়ে বিজেপি সবচেয়ে বড় দল। তারপরে ২৯ জন সদস্য নিয়ে কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *