BRAKING NEWS

রুশ-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারত নেতৃত্ব দিতে পারে, মন্তব্য মমতা বন্দ্যোপাধ্যায়ের

কলকাতা, ২৮ ফেব্রুয়ারি (হি. স.) : রুশ-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারত নেতৃত্ব দিতে পারে বলে মনে করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বইমেলার উদ্বোধনে গিয়ে এমন মতামতই জানালেন তিনি।

ইউক্রেন সীমান্তের যুদ্ধের আঁচ এসে পড়েছে ভারতের মাটিতেও। বহু ভারতীয় পড়ুয়া আটকে রয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশে। যুদ্ধ থামাতে ভারতের সাহায্য চেয়েছিল ইউক্রেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন বইমেলার উদ্বোধনে গিয়ে ইউক্রেনের যুদ্ধ নিয়ে মুখ খোলেন মুখ্যমন্ত্রী। মমতার কথায়, “যুদ্ধ বেঁধেছে। কিন্তু আমি কারোর পক্ষে নই। আমরা বিশ্বশান্তি চাই। ভারত বিশ্বশান্তির কথা বলে।” ভারতের ইতিহাসও মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী। বলেন, “ভারত জোট নিরপেক্ষ আন্দোলন হোক কিংবা শান্তি আন্দোলন, সবক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে। এবারও ভারত নেতৃত্ব দিয়ে যুদ্ধের সমঝোতা করতে পারে। মধ্যস্থতা করে যুদ্ধ থামাতে পারে যুদ্ধ নয়, আলোচনা করেই সব সমস্যার সমাধান হয়। কোন দেশ ভাল, কোন দেশ খারাপ, তা বলতে চাই না। শুধু শান্তি চাই।”

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে ঘিরে সমগ্র বিশ্বে যে উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছে, সেক্ষেত্রে শান্তির বার্তা দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আমরা বিশ্ব শান্তির পক্ষে। ভারত এক সময় জোট নিরপেক্ষ আন্দোলনে পথ দেখিয়েছে। আসুন না ভারতই নেতৃত্ব দিয়ে এই যুদ্ধের সমাধান করে দিক। কথা বলে শান্তির মধ্যে দিয়ে যা হয়, মানুষের প্রাণ কেড়ে নিয়ে তা হয় না।” রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে তিনি যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন, তাও জানান মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *