BRAKING NEWS

Karnataka High Court : শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক নয়, হিজাব মামলায় অন্তর্বর্তী নির্দেশ কর্ণাটক হাইকোর্টের

বেঙ্গালুরু, ১০ ফেব্রুয়ারি (হি.স.) : হিজাব সংক্রান্ত মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবসহ কোনও ধরনের ধর্মীয় পোশাক পরা যাবে না বলে জানিয়ে দিল কর্ণাটক হাইকোর্ট । এইসঙ্গে রাজ্যের স্কুল ও কলেজ খুলে দিতে বললেন বিচারপতিরা।

হিজাব বিতর্কে উত্তপ্ত রাজ্যে সাময়িকভাবে স্কুল ও কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কর্ণাটক সরকার। এদিন আদালত শিক্ষা প্রতিষ্ঠান খোলার পক্ষে মত দিল। আদালত জানায়, “ফের শিক্ষা প্রতিষ্ঠান খোলা হোক। আমরা চাই রাজ্যে শান্তি ফিরুক। বিষয়টির যতদিন না নিষ্পত্তি হচ্ছে, ততদিন যেন কোনওরকম অশান্তির ঘটনা না ঘটে। কেউ যেন ধর্মীয় উসকানি না দেয়।”
এদিন তিন বিচারপতির বৃহত্তরে বেঞ্চে মামলার শুনানিতে আইনজীবী সঞ্জয় হেগড়ে উডুপির একটি কলেজর প্রসঙ্গ টেনে বলেন, কলেজ কর্তৃপক্ষের সঙ্গে শান্তিপূর্ণ বৈঠকের পরেও মেয়েদের ক্লাসে ঢুকতে দেওয়া হচ্ছে না। শিক্ষার্থীরা তাদের শিক্ষার অধিকার চেয়েছে মাত্র।

এর পরেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ দেয় আদালত। এইসঙ্গে জানানো হয়, যতক্ষণ না বিষয়টি নিষ্পত্তি হচ্ছে ততদিন শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব-সহ কোনও ধরনের ধর্মীয় পোশাক পরে আশা যাবে না। উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে হিজাব সংক্রান্ত মামলাটিকে দ্রুত সুপ্রিম কোর্টে শুনানির আবেদন উঠেছিল। যদিও সেই আরজি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *