BRAKING NEWS

Luxury train ‘Ramayana Jatra’ : বিলাসবহুল ট্রেনে ‘রামায়ণ যাত্রা’, নয়া উদ্যোগ আইআরসিটিসির

নয়াদিল্লি, ৭ নভেম্বর (হি.স) : শীতের মরশুমে পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে বিলাসবহুল ট্রেনে প্যাকেজ ট্যুরের আয়োজন করল আইআরসিটিসি। এই ট্যুরে রামের জীবনের সঙ্গে সম্পর্ক যুক্ত বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখানো হবে। আইআরসিটিসি এই ট্যুরের নাম রেখেছে ‘শ্রী রামায়ণ যাত্রা’।

আজ রবিবার দিল্লির সফদরজং স্টেশন থেকে বাতানুকুল ট্রেনটি ছাড়ছে। সমস্ত টিকিট বুক হয়ে গিয়েছে। পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে ১২ ডিসেম্বরও এমন আরও একটি ট্রেন ছাড়বে। ১৬ রাত ১৭ দিনের ট্যুরে ‘রামায়ণ যাত্রা’ ঘোরানো হবে পর্যটকদের। ডোমেস্টিক ট্যুরিজমের প্রচারে ‘দেখো আপনা দেশ’ নামক একটি উদ্যোগ নিয়েছে কেন্দ্র।
এই ট্রেনে ফার্স ক্লাস এসি এবং এসি টু টায়ার কোচ রয়েছে। প্রতিটি কোচে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা রয়েছে। যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে প্রতি কামরায় একজন করে নিরাপত্তা রক্ষীও থাকছেন। অত্যাধুনিক রান্নাঘর ছাড়াও দুটি ঝাঁ চকচকে রেস্তরাঁও রয়েছে। শৌচাগারেও আধুনিক সুবিধা মিলবে।

প্রথমেই পর্যটকদের অযোধ্যা নিয়ে যাওয়া হবে। সেখানে রাম মন্দির, হনুমান মন্দির এবং ভারতমাতা মন্দির দেখানো হবে। এর পর বিহারের সীতামারিতে সীতার জন্মস্থান এবং জনকপুরে রাম-জনক মন্দির ঘুরিয়ে পর্যটকদের বারাণসী, প্রয়াগ, চিত্রকূটের যাবতীয় দ্রষ্টব্যে নিয়ে যাওয়া হবে।
এরপর মহারাষ্ট্রের নাসিকে ত্রম্বকেশ্বর মন্দির এবং পঞ্চবটী এবং কর্ণাটকের হাম্পি ঘুরিয়ে দিল্লি পৌঁছবে স্পেশাল ট্রেনটি। গোটা ট্যুরে প্রায় সাড়ে ৭ হাজার কিলোমিটার ঘুরবেন পর্যটকরা। ফার্স্ট ক্লাস এসিতে খরচ পড়বে ১ লক্ষ ২ হাজার ৯৫ টাকা। এসি টু টায়ারে লাগবে ৮২ হাজার ৯৫০ টাকা।

আইআরসিটিসির তরফে জানানো হয়েছে, এই প্যাকেজের মধ্যে এসি হোটেল, সমস্ত রকম খাবার (নিরামিষ), দর্শনীয় স্থানে ঘোরা এবং ভ্রমণ বিমার খরচ অন্তর্ভুক্ত রয়েছে। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে যাত্রীদের ডবল ডোজ ভ্যাকসিন বাধ্যতামূলক করা হয়েছে। আইআরসিটির তরফে মাস্ক, গ্লাভস, স্যানিটাইজারও দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *