BRAKING NEWS

মোটের উপর শান্তিপূর্ণ পঞ্চম দফায় নির্বাচন, বিকেল ৫ টা পর্যন্ত ভোট পড়ল ৭৮.৩৬ শতাংশ হারে

কলকাতা, ১৭ এপ্রিল (হি.স.): জেলায় জেলায় কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ঘটলেও মোটের উপর শান্তিপূর্ণ পরিবেশেই ভোট দিতে পেরেছেন সাধারণ মানুষ বলেও দাবি নির্বাচন কমিশনের। বিকেল ৫ টা পর্যন্ত ভোটদানের হার ৭৮.৩৬ শতাংশ। জলপাইগুড়িতে ভোট পড়েছে সবচেয়ে বেশি ৮১.৭৩ শতাংশ । সবচেয়ে কম ভোট পড়েছে কালিম্পঙে ভোট পড়েছে ভোট পড়েছে ৬৯.৫৬ শতাংশ, দার্জিলিঙে ভোট পড়েছে ৭৪.৩১ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ভোট পড়েছে ৭৪.৮৩ শতাংশ, পূর্ব বর্ধমানে ভোট পড়েছে  ৮১.৭২ শতাংশ এবং নদিয়ায় ভোট পড়েছে ৮১.৫৭ শতাংশ। আজ দিনভর মোট ২,২৪১টি অভিযোগ জমা পড়ে । বিভিন্ন ঘটনায় এখন পর্যন্ত ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে! কল্যাণীর গয়েশপুরের ঘটনায় যে উত্তেজনা ছড়ায় পুলিশ কেন্দ্রীয় বাহিনী গিয়ে সেটাকে সামাল দেওয়া হয়েছে বলে জানান মুখ্য নির্বাচনী আধিকারিক। আজ এক  নির্দল প্রার্থীর কাছ থেকে আগ্নেয়াস্ত্রের  বাজেয়াপ্ত করা হয়েছে । এবং তাকে গ্রেফতার করা হয়েছে। এই দফায় ভাগ্য পরীক্ষা হয় ৩৪২ জন প্রার্থীর । মোট ভোটার ছিলেন ১ কোটি ১৩ লক্ষ ৪৭ হাজার ৩৪৪ জন । পঞ্চম দফায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে ছিলেন ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ।

শনিবার ছিল রাজ্যের পঞ্চম দফার বিধানসভা নির্বাচন ।করোনা বিধি মেনে এদিন  সকাল সাতটা থেকে পশ্চিমবঙ্গের ৪৫টি আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। ভোটদান চলে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত। এই দফায় উত্তর ২৪ পরগনা, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, নদিয়া ও পূর্ব বর্ধমান-এই ছ’টি জেলার ৪৫টি আসনে  ভোটগ্রহণ হয় ।সকাল থেকেই ভোটের লাইন ছিল লম্বা । বেলা যত গড়িয়েছে ততই বেড়েছে ভোটের হার । দুপুর ১ টা  পর্যন্ত ভোটদানের হার ছিল ৫৪.৬৭ শতাংশ। জলপাইগুড়িতে সবচেয়ে বেশি ভোট পড়েছে । সেখানে ভোটের হার ৫৯.৫৭ শতাংশ । এদিকে সবচেয়ে কম ভোট পড়েছে কালিম্পঙে। কালিম্পঙে ভোট পড়েছে ভোট পড়েছে ৪৩.২৮ শতাংশ । এছাড়া,  দার্জিলিঙে ভোট পড়েছে ৫১.১৫ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ভোট পড়েছে ৫০.৩৭ শতাংশ। দুপুর দুপুর ১ টা  পর্যন্ত পূর্ব বর্ধমানে ভোট পড়েছে ৫৮.২ শতাংশ । এদিকে এই সময়ে নদিয়ায় ভোট পড়েছে ৫৭.৭২ শতাংশ হারে ।

দিনভর নানা ঘটনার মধ্যে বেলা ৩টেতে ভোটের এই হার বাড়ে অনেকটাই । এদিন বেলা  দুপুর ৩ টে পর্যন্ত ভোটদান পড়ল ৬৯.৪ শতাংশ হারে । জলপাইগুড়িতে সবচেয়ে বেশি ভোট পড়েছে । সেখানে ভোটের হার ৭৪.৮২ শতাংশ । এদিকে সবচেয়ে কম ভোট পড়েছে কালিম্পঙে । কালিম্পঙে ভোট পড়েছে ভোট পড়েছে ৬২.৭১ শতাংশ । এছাড়া,  দার্জিলিঙে ভোট পড়েছে ৬৪.১ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ভোট পড়েছে ৬৫.৫২ শতাংশ। দুপুর দুপুর ৩টে  পর্যন্ত পূর্ব বর্ধমানে ভোট পড়েছে ৭২.২৫ শতাংশ । এদিকে এই সময়ে নদিয়ায় ভোট পড়েছে ৭২.৭৪ শতাংশ হারে ।

শেষ খবর পাওয়া পর্যন্ত বিকেল ৫ টাতে ভোটদানের এই হার পৌঁছয় ৭৮.৩৬ শতাংশে । জলপাইগুড়িতে ভোট পড়ে সবচেয়ে বেশি ৮১.৭৩ শতাংশ । সবচেয়ে কম ভোট পড়েছে কালিম্পঙে ভোট পড়েছে ভোট পড়েছে ৬৯.৫৬ শতাংশ, দার্জিলিঙে ভোট পড়েছে ৭৪.৩১ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ভোট পড়েছে ৭৪.৮৩ শতাংশ, পূর্ব বর্ধমানে ভোট পড়েছে  ৮১.৭২ শতাংশ এবং নদিয়ায় ভোট পড়ে ৮১.৫৭ শতাংশ।

এদিন সকালে কল্যাণীতে ভোটদানে ‘বাধা’-র প্রতিবাদে রাস্তা অবরোধ ভোটারদের।  অভিযুক্ত তৃণমূল । এদিন সুকান্তনগরে স্থানীয়দের (বিজেপি সমর্থক হিসেবে পরিচিত) ভোট দিতে বাধার অভিযোগ। অভিযুক্ত তৃণমূল। প্রতিবাদে হাতে ভোটার কার্ড নিয়ে গয়েশপুর-কল্যাণী বাইপাস অবরোধ। এক ভোটারের দাবি, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভোট দিতে দেওয়া হয়নি। এবারও তাঁদের ভয় দেখানো হয়েছে। ভোট দিতে যাওয়ার পথে তাঁদের ফিরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

এদিকে, বিধাননগরে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ বিজেপির বিরুদ্ধে । বিধাননগরের বিজেপি প্রার্থী সব্যসাচী দত্ত দাবি করেন, ভোটারদের বেরোতে দেওয়া হচ্ছে না বলে খবর মিলছে। বিধাননগর নর্থের এক পুলিশ কর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তৃণমূলের অভিযোগ, কয়েকটি বুথে ভোটারদের প্রভাবিত করছে বিজেপি। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন সব্যসাচী।

রায়নায় দলীয় পতাকা ছেঁড়ার ঘটনা ঘিরে হাতাহাতি তৃণমূল-বিজেপির ।

পঞ্চম দফায় ভোটের মধ্যে কামারহাটি বুথের মধ্যেই মৃত্যু বিজেপির পোলিং এজেন্টের । কামারহাটির ১০৭ নম্বর বুথে মৃত্যু হয়েছে বিজেপির পোলিং এজেন্টের। সূত্রের খবর, বুথের মধ্যে অসুস্থ হয়ে পড়েন ওই এজেন্ট। তাঁকে সহযোগিতা করা হয়নি বলে অভিযোগ। ঘটনায় রিপোর্ট তলব কমিশনের।

ভোটের দিনে চাকদহে বন্দুক নিয়ে রাস্তায় নির্দল প্রার্থী । অভিযোগ, ভোটারদের ভয় দেখানোর চেষ্টা করছিলেন। স্থানীয়রা তাঁকে ঘিরে ফেলেন। স্থানীয়দের দাবি, পালানোর চেষ্টা করছিলেন প্রার্থী। ইতিমধ্যে আগ্নেয়াস্ত্র বাজেয়াপ্ত করেছে পুলিশ। নির্দল প্রার্থীর অভিযোগ, তাঁর দিকে আগ্নেয়াস্ত্র ছুঁড়ে পালায দুষ্কৃতীরা। পুলিশের কাছে পিস্তল নিয়ে যাচ্ছিলেন তিনি।

আজ মধ্যমগ্রামে কেন্দ্রীয় বাহিনীকে হুঁশিয়ারি দিয়েছেন তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। মধ্যমগ্রামে কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ানের সঙ্গে বচসায় জড়িয়ে পড়লেন সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তিনি বলেন, ‘বেশি দেখানোর চেষ্টা করবেন না। যতটা আমি করতে পারেন, তার থেকে বেশি করছেন। ওখানে গুলি চালিয়ে দিয়েছিলেন। এটা শীতলকুচি নয়, মনে রাখবেন।’

পঞ্চম দফার নিরবাচনেও গুলি চালানোর অভিযোগ উঠল। স্থানীয়দের একাংশের অভিযোগ, শনিবার ভোটগ্রহণ পর্বের মধ্যেই মাটি লক্ষ্য করে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। লাঠিচার্জেরও অভিযোগ উঠেছে। যদিও গুলি চালানোর অভিযোগ উড়িয়ে দিয়েছে নির্বাচন কমিশন। স্থানীয়দের দাবি, চাকলা পঞ্চায়েতের ২১৫ নম্বর বুথ কুড়ুলগাছা গ্রামের মাঠে পাঁচ-ছ’জন বসেছিলেন। সেই সময় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা আসেন। তাঁরা মাটি লক্ষ্য করে গুলি চালান বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। নিজেকে স্থানীয় হিসেবে পরিচয় দেওয়া মহম্মদ জবিউল্লা মণ্ডল নামে এক ব্যক্তি বলেন, ‘সাত-আটজন বিএসএফ-কেন্দ্রীয় বাহিনী নামল। এখানে আমাদের দু’জন শুয়েছিল। ওরা তাড়া করল সবাইকে। দিয়ে এখানে এসকে ফায়ার করল। দিয়ে আমাদের কয়েকজনকে ধানখেত পর্যন্ত তাড়া করে নিয়ে গেল। কী কারণে ফায়ার করল, সেটা আমরা বুঝতে পারছি না।’ এক রাউন্ড গুলি চালানো হয়েছে। তবে কেউ হতাহত হননি। যদিও গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্রীয় বাহিনী। ঘটনায় দ্রুত রিপোর্ট তলব করে নির্বাচন কমিশন। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, কোনও গুলি চলেনি সেখানে। গ্রামবাসীদের বিভ্রান্ত করা হচ্ছে।

আজ কামারহাটিতে ‘আক্রান্ত’ হন  বিজেপি প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায়। অভিযোগ, মদনের বিরুদ্ধে বহিরাগতদের নিয়ে এসে হামলা চালিয়েছে তৃণমূল। বাইকে করে ইট, পাথর ছোড়া হয়। রাজুর দাবি, তাঁর হাতে এবং বুকে লেগেছে। প্রাণঘাতী হামলা চালানো হয়েছে বলে দাবি তাঁর।

এদিকে, আজ হাড়োয়ায় কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে অভিযোগ তৃণমূলের । তৃণমূলের দাবি, দোগাছিয়ায় বুথ থেকে চেয়ার পেতে অনেকটা দূরে বসেছিলেন ঘাসফুল শিবিরের কর্মীরা। তা সত্ত্বেও কেন্দ্রীয় বাহিনী লাঠিচার্জ করেছে। ভেঙে দেওয়া হয় চেয়ার। যদিও কেন্দ্রীয় বাহিনীর পাালটা দাবি, নিয়ম লঙ্ঘন করা হয়েছে।

এদিন কামারহাটির ১৬৫/১৬৬ নম্বর বুথে ঢুকতে গেলে কেন্দ্রীয় বাহিনীর বাধার মুখে পড়েন তৃণমূল প্রার্থী মদন মিত্র। তার পকেটও সার্চ করে। এতেই চটে যান তৃণমূল প্রার্থী মদন মিত্র। সেখানে তিনি বলেন, মাই নেম ইজ মদন মিত্র। পাল্টা প্রশ্ন করেন, কাকে ভয় দেখাচ্ছো, মদন মিত্রকে? পকেট সার্চ করছ? তাঁর পকেট থেকে বেরিয়ে আসে একাধিক দেবদেবীর ছবি। মদন মিত্র বলেন, এটা গণতান্ত্রিক দেশ। তিন বিষয়টি নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করবেন বলেও হুঁশিয়ারি দেন। এদিন সুজিত বসুকে কেন্দ্রীয় বাহিনী বাধা দিয়েছে বলে অভিযোগ। শুধু শাসকদল তৃণমূল নয়, বিজেপির একাধিক প্রার্থীকেও আজ বুথে ঢুকতে দেওয়ার সময় বাধা দেওয়া হয় বলে অভিযোগ।

তবে আজ ভোট শেষে নির্বাচন কমিশন জানান জেলায় জেলায় কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ঘটলেও মোটের উপর শান্তিপূর্ণ পরিবেশেই ভোট দিতে পেরেছেন সাধারণ মানুষ । বিভিন্ন ঘটনায় এখন পর্যন্ত ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে! কল্যাণীর গয়েশপুরের ঘটনায় যে উত্তেজনা ছড়ায় পুলিশ কেন্দ্রীয় বাহিনী গিয়ে সেটাকে সামাল দেওয়া হয়েছে বলে জানান মুখ্য নির্বাচনী আধিকারিক। শান্তিপুরের যে বোমাবাজি হয়েছে সেই ঘটনায় একজনকে আটক করা হয়েছে! একটি নির্দল প্রার্থীর কাছ থেকে আগ্নেয়াস্ত্রের বাজেয়াপ্ত তো করা হয়েছে এবং তাকে তাৎক্ষণিক গ্রেফতার করা হয়েছে। ভোট প্রক্রিয়ার শেষ পর্যায়ে এসে কামারহাটি কেন্দ্রের বিজেপি প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায়ের গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। যা নিয়ে উত্তাপ ছড়ায় কামারহাটি বিধানসভা কেন্দ্রে। বরাহনগরের বিজেপি প্রার্থী পার্নো মিত্র অভিযোগ করেন, তাঁর গাড়ি ঘিরে বিক্ষোভ দেখানো হয়। সকালের দেগঙ্গায় গুলি চালনার ঘটনা ঘটেছিল বলে উত্তেজনা ছড়ায়। তবে তা উড়িয়ে দিয়েছেন মুখ্য নির্বাচনী আধিকারিক। আজ সকালে রাজ্য বিজেপির তরফ থেকে একটি প্রতিনিধি দল আসে। তারা অভিযোগ করেছিল একটা অডিও ক্লিপ নিয়ে। সেটা মুখ্য নির্বাচন কমিশনারের পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানান! আবার শান্তিপুরে বিজেপির বিরুদ্ধে বুথ দখলের অভিযোগ তোলেন স্থানীয় তৃণমূল কংগ্রেস সমর্থকরা। অভিযোগ এসেছে মধ্যমগ্রাম থেকেও। সেখানে একাধিক বুথে এলাকার বিজেপি আশ্রিত গুন্ডারা তাণ্ডব চালাচ্ছে বলে দাবি করে তৃণমূল কংগ্রেস। কমিশন ভোট শান্তিপূর্ণ  বললেও তৃণমূল কংগ্রেস–বিজেপি উভয়পক্ষ থেকেই একাধিক অভিযোগ উঠে এসেছে। মোট অভিযোগ জমা পড়েছে ২,২৪১টি। ভোটের ফল ঘোষণা হবে আগামী ২ মে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *