BRAKING NEWS

সব ধরণের ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের তারকা পেসার বিনয় কুমার

নয়াদিল্লি, ২৬ ফেব্রুয়ারি (হি. স.) : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করেছেন ভারতের পেস বোলার বিনয় কুমার । শুক্রবার নিজের টুইটারে তিনি তাঁর সতীর্থ এবং ভক্তদের উদ্দেশ্যে  লিখিত একটি চিঠিতে এই কথা জানিয়ে সব ধরণের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেন কর্নাটকের ৩৭ বছর বয়সী ক্রিকেটার।

বিনয় কুমার তিন ফর্ম্যাটেই জাতীয় দলের হয়ে প্রতিনিধি করা ছাড়াও প্রায় ১৭ বছর ঘরোয়া ক্রিকেট খেলেছেন। ভারতের হয়ে  ১টি টেস্ট, ৩১টি ওয়ান ডে ও ৯টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নামা বিনয় কুমার তাঁর অবসর গ্রহণের চিঠিতে বিনয় কুমার সমস্ত প্রবীণ খেলোয়াড়কে ধন্যবাদ জানিয়ে লিখেছিলেন, “অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, এমএস ধোনি, বীরেন্দ্র শেহওয়াগ, গৌতম গম্ভীরের মতো খেলোয়াড়দের মাঝে বাঁচা ও খেলে আমার কেরিয়ার এগিয়েছে। আমি যখন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলতাম, তখন শচিন তেন্ডুলকরের অনেক গাইডেন্স ছিল।”

তিনি আরও লিখেছেন, “আমার দেশের হয়ে খেলতে পেরে আমি খুব ভাগ্যবান। আমার কেরিয়ারে অনেক স্মরণীয় মুহূর্ত ছিল, যা আমি আমার জীবনে কখনই ভুলে যাব না। আমি এই সুযোগ দেওয়ার জন্য কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশনকেও ধন্যবাদ জানাতে চাই। এখান থেকেই আমি দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছি।”

প্রসঙ্গত, বিনয় কুমার পারথে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কেরিয়ারের একমাত্র টেস্ট ম্যাচটি খেলেন ২০১২ সালে। তার আগে ২০১০ সালের মে মাসে আন্তর্জাতিক টি-২০ এবং ওয়ান ডে ক্রিকেটে আত্মপ্রকাশ করেন বিনয় তিনি। টেস্টে ১টি, ওয়ান ডে ক্রিকেটে ৩৮টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০টি উইকেট রয়েছে তাঁর। ঘরোরা ক্রিকেটে কেরিয়ারের বেশিরভাগ সময়টাই তিনি কর্নাটকের হয়ে প্রতিনিধিত্ব করেন। তবে কেরিয়ারের শেষদিনে তিনি মাঠে নামেন পুদুচেরির হয়ে। তিনি শেষবার প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন গত বছর ফেব্রুয়ারিতে।  সবমিলিয়ে ১৩৯টি ফার্স্ট ক্লাস, ১৪১টি লিস্ট-এ ও ১৮১টি টি-২০ ম্যাচ খেলেছেন বিনয় কুমার। প্রথম শ্রেনির ক্রিকেটে ৫০৪টি উইকেট নিয়েছেন তিনি। লিস্ট-এ ও টি-২০ ক্রিকেটে তাঁর সংগ্রহ যথাক্রমে ২২৫ ও ১৯৪টি উইকেট। বিনয় কুমার কোচি টাস্কার্স কেরালা, কলকাতা নাইট রাইডার্স, মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএলে মাঠে নেমেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *