BRAKING NEWS

নীরব মোদীকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ ব্রিটিশ আদালতের

লন্ডন, ২৫ ফেব্রুয়ারি (হি.স.): ব্রিটিশ আদালতে বড়সড় সাফল্য ভারতীয় তদন্তকারী সংস্থাগুলির। ব্রিটেনে প্রত্যর্পণ মামলায় হেরে গেলেন ১৪,০০০ কোটি টাকার আর্থিক প্রতারণার মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদী ।তার ফলে  অভিযুক্ত হিরে ব্যবসায়ীকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিল ব্রিটেনের আদালত।

নীরব মোদীর ভারতে ফেরার সম্ভাবনা নিয়ে চাপানউতোর চলছে বহু দিন হয়ে গেল। আদৌ নীরব ভারতে ফিরবেন কিনা, তা নিয়ে বৃহস্পতিবারই কোনও নির্দেশ শোনাতে পারে ব্রিটেনের আদালত, এমন সম্ভাবনা ছিলই।  সেই মত আজ দক্ষিণ-পশ্চিম লন্ডনে ওয়ান্ডওয়ার্থ জেল থেকে ভিডিয়োর মাধ্যমে শুনানিতে হাজির ছিলেন ৪৯ বছরের নীরব। লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্টের বিচারক স্যামুয়েলস জোনস রায় দেন, ভারতীয় আদালতের সামনে তাঁকে হাজির হতে হবে। তিনি বলেন, ‘প্রাথমিকভাবে প্রতারণা এবং আর্থিক তছরুপের মামলার প্রতিষ্ঠার জন্য যে প্রমাণ আছে, তাতে আমি সন্তুষ্ট।’ রায়ের অংশ আদালতে পড়ে শোনানোর সময় বিচারক জানান, ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেলের কাছে রায়ের কপি পাঠিয়ে দেবেন।

ভারত-ব্রিটেন প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী, ভারতে কাউকে প্রত্যর্পণের জন্য স্বরাষ্ট্রসচিবের অনুমোদনের প্রয়োজন হয়। সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য তাঁর হাতে দু’মাস সময় আছে। তবে সাধারণ আদালতের নির্দেশের বিরুদ্ধে স্বরাষ্ট্রসচিবের মত যায় না। মৃত্যুদণ্ড-সহ প্রত্যর্পণের কয়েকটি খুঁটিনাটি বিষয় তাঁকে খতিয়ে দেখতে হয়। তবে নীরবের মামলায় সেই বিষয়গুলির কোনও প্রভাব থাকবে না বলে মত সংশ্লিষ্ট মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *