BRAKING NEWS

বিজেপি সরকারের আমলে পেট্রোল ও ট্যাক্স লুটের বিরুদ্ধে রাজ্যব্যাপী আন্দোলন শুরু অসম প্রদেশ কংগ্রেসের

গুয়াহাটি, ২১ ফেব্রুয়ারি (হি.স.) : বিজেপি সরকার পেট্রোপণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি করিয়ে ট্যাক্স লুটের ব্যবস্থা করেছে। এর বিরুদ্ধে রাজ্যব্যাপী আন্দোলন শুরু করেছে অসম প্রদেশ কংগ্রেস। আজ রবিবার থেকে অসম প্রদেশ কংগ্রেস কমিটি এ ব্যাপারে রাজ্যের প্রতিটি জেলায় পেট্রোলের দাম বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন সংগঠিত করছে।

কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুকুল ওয়াসনিক, অসম প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা, কংগ্রেসের নির্বাচনি প্রচার কমিটির চেয়ারম্যান তথা সাংসদ প্রদ্যুৎ বরদলৈ, নির্বাচনের দলীয় ইস্তাহার কমিটির চেয়ারম্যান তথা সাংসদ গৌরব গগৈ, বিধানসভায় বিরোধী দলনেতা দেবব্রত শইকিয়া, প্রচার কমিটির চেয়ারম্যান রকিবুল হুসেন, সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভানেত্রী সুস্মিতা দেবরা রাজ্যের বিভিন্ন স্থানে সংগঠিত প্ৰতিবাদী কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন। ‘পেট্রোলের মূল প্রতি লিটারে ৩৩.৪৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৩১.৮২ টাকা। তবে সাধারণ মানুষ অসমে পেট্রোলের জন্য প্রতি লিটারে ৮৭  টাকা এবং ডিজেলের জন্য ৮২ টাকা দিতে বাধ্য হচ্ছেন কেন? ট্যাক্স অর্থাৎ করের নামে জনগণকে লুটেপুটে খাচ্ছে বিজেপি সরকার।’ এভাবেই সরাসরি অভিযোগ তুলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা।  

বিক্ষোভ সমাবেশে বক্তব্য পেশ করতে গিয়ে রিপুন বরা বলেন, ‘জনগণের কাছে পেট্রোলের দাম বৃদ্ধির জন্য বিজেপি সরকার মূল্য নিয়ন্ত্রণ নীতির তথ্য গোপন করছে কেন? পরিষ্কার পরিচ্ছন্নভাবে সরকার মূল্য নিয়ন্ত্রণ নীতি কারচুপির সিদ্ধান্ত প্রয়োগ করা হলেও জনগণের কাছে তা স্পষ্ট করে উপস্থাপন করছে না বিজেপি সরকার।’ প্রদ্যুৎ বরদলৈ বিজেপি সরকারেৰ আমলে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বক্তব্য পেশ করেছেন।  তিনিও সরাসরি সরকারকে প্রশ্ন করে জানতে চান, কীসের ভিত্তিতে বিজেপি সরকার নিত্যপ্রয়োজনীয় পেট্রোলের মূল্য বৃদ্ধি করেছে? তিনি বিজেপির কাছে এর সঠিক উত্তর জানতে চান।   গৌরব গগৈ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে পেট্রোপণ্যের মূল্য স্বাভাবিক থাকলেও অজ্ঞাত কারণে বিজেপি সরকার অসমে পেট্রোলের মূল্য মাত্রাতিরিক্তভাবে বৃদ্ধি করেছে।  সাধারণ মানুষ মূল্যবৃদ্ধির ফলে ভারাক্রান্ত। সুতরাং বিজেপি সরকার কাদের জন্য শুল্ক আদায় করতে ব্যস্ত তা পরিষ্কার করতে হবে।’

দেবব্রত শইকিয়া বলেছেন, জনগণকে ব্যাপক ক্ষতিগ্রস্ত করার পক্ষপাতী নয় কংগ্রেস। জ্বালানির দাম দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় অসমে বেশি কেন তা জানতে চান তিনিও। এ ধরনের বিমাতৃসুলভ আচরণ কেন করছে বিজেপি সরকার, এই প্রশ্ন করেছেন প্রচার কমিটির চেয়ারম্যান রকিবুল হুসেন। তিনি বিজেপির জনবিরোধী নীতির প্রতিবাদ করে বলেন, “তথাকথিত ‘ডাবল ইঞ্জিন’-এর বিজেপি সরকার অসমের জনগণকে বোকা বানাচ্ছে। অসমে নির্বাচনের প্রাক্কালে পেট্রোল-ডিজেলের উপর থেকে পাঁচ টাকা কমানোর ঘটনা একটি প্রতারণার নিদর্শন বলে মন্তব্য করন তিনি। কেন্দ্রের মোদী সরকার তাদের কর্পোরেট বন্ধুদের তুষ্ট করতে পেট্রোলের দাম বাড়িয়েছে দলে অভিযোগ করেন সুস্মিতা দেব।

অসম প্রদেশ কংগ্রেস কমিটি তাঁদের উদ্বেগ প্রকাশ করে গ্রাহক হয়রানির বিরুদ্ধে ক্ষোভ ব্যক্ত করেছে।  রাজ্যে বিজেপির অর্থনৈতিক নীতিসমূহের তথ্য জনগণের কাছে আড়াল করছে বিজেপি সরকার। জ্বালানির দাম বাড়িয়ে  জনগণের সঙ্গে প্রতারণা করছে তারা। কংগ্রেসের  আন্দোলনকে সমর্থন করে সাধারণ মানুষ প্ল্যাকার্ড হাতে নিয়ে রাজ্যব্যাপী আন্দোলনে শামিল হয়েছেন পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধির বিরুদ্ধে, দাবি বক্তাদের।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *