BRAKING NEWS

অরুণাচল প্রদেশ এবং মিজোরামের ৩৪ তম পূর্ণরাজ্য দিবসে অভিনন্দন প্রধানমন্ত্রী সহ উত্তরপূর্বের সব মুখ্যমন্ত্রীর

গুয়াহাটি, ২০ ফেব্রুয়ারি (হি.স.) : উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচল প্রদেশ এবং মিজোরাম আজ ৩৪ তম পূর্ণরাজ্য দিবস উদযাপন করছে। পূর্ণরাজ্য দিবসে মিজোরাম ও অরুণাচল প্রদেশের সর্বস্তরের জনসাধারণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাথে তিনি ওই দুই রাজ্যের সংস্কৃতি ও ঐতিহ্যের প্রশংসা করেছেন। তেমনি অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব, মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও ছাড়াও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজসিং চৌহান, অসমের শিক্ষা, স্বাস্থ্য ও অর্থমন্ত্রী তথা নেডা-র আহবায়ক ড. হিমন্তবিশ্ব শর্মা প্রমুখ বহুজন অরুণাচল ও মিজোরামবাসীকে অভিনন্দন জানিয়েছেন।

পূর্ণরাজ্য দিবস উদযাপন করতে গিয়ে মিজোরামকে গড়ে তোলার কারিগরদের স্মরণ করলেন মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। সাথে তিনি ৩৪ তম পূর্ণরাজ্য দিবসে সমগ্র রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। করোনা-র প্রকোপে সীমিত পরিসরে মিজোরামে পূর্ণরাজ্য দিবস উদযাপনের অনুষ্ঠান হচ্ছে। আইজলের ভানাপ্পা হল-এ মূল অনুষ্ঠানে এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যপাল পিএস শ্রীধরণ পিল্লাই। কোভিড স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে পূর্ণরাজ্য দিবসের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এদিন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা বলেন, আজ আমরা ৩৪ তম পূর্ণ রাজ্য দিবস উদযাপন করছি। আজকের মিজোরাম গঠনে প্রাণাহুতি দিয়েছেন এমন  কারিগরদের সশ্রদ্ধ প্রণাম জানাই। মুখ্যমন্ত্রীর কথায়, তাঁদের বলিদান কখনও ভোলা যাবে না। আজকের দিনে তিনি আবেদন করেন, আসুন সকলে একজোট হয়ে কাজ করি এবং সামনের দিকে এগিয়ে মিজোরামকে মডেল রাজ্য হিসেবে গড়ে তুলি।

সারা রাজ্যেই পূর্ণ রাজ্য দিবস উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তবে ধুমধামের সাথে উদযাপনের কোনও সুযোগ ছিল না। মিজোরামে জেলাভিত্তিক পূর্ণ রাজ্য দিবসের অনুষ্ঠান হয়েছে। অরুণাচল প্রদেশও সীমিত পরিসরে পূর্ণ রাজ্য দিবসের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকেই শুভেচ্ছা বার্তায় ভেসেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা এবং অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব মিজোরামের পূর্ণ রাজ্য দিবসে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি এক টুইট বার্তায় বলেন, মিজোরামের প্রাণবন্ত জনগণকে পূর্ণ রাজ্য দিবসে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। তাঁর কথায়, মিজোরামের নাগরিকদের একতা এবং দৈনন্দিন জীবনযাত্রা সকলের নজর কেড়েছে। তাঁদের আরও বৃদ্ধি, শান্তি ও সমৃদ্ধি কামনা করছি।

এদিকে অরুণাচল প্ৰদেশের প্রতিষ্ঠা দিবস তথা পূর্ণ দিবস উপলক্ষ্যে মুখ্যমন্ত্ৰী পেমা খান্ডুও রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। টুইটারে মুখ্যমন্ত্রী খাণ্ডু লিখেছেন, অরুণাচল প্ৰদেশের ৩৪ তম পূর্ণ রাজ্য দিবস উপলক্ষ্যে অরুণাচল প্ৰদেশের সর্বস্তরের জনসাধারণকে আমার আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আজকের দিনে আমরা ১৯৮৭ সালে ভারতবৰ্ষের একটি পূৰ্ণাঙ্গ রাজ্য হিসেবে লাভ করেছিলাম। এর সঙ্গে আমাদের দায়িত্বও বেড়েছে। অরুণাচলকে একটি সমৃদ্ধিশালী এবং শান্তিপূৰ্ণ রাজ্য হিসেবে প্ৰতিষ্ঠিত করতে রাজ্যের সকল নাগরিককে সম্প্রীতি বজায় রেখে চলতে হবে।

মুখ্যমন্ত্ৰী খান্ডু পাশাপাশি মিজোরামের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে ওই রাজ্যের জনসাধারণের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। তিনি রাজ্যের মুখ্যমন্ত্ৰী জোরামথাঙ্গার নেতৃত্বে মিজোরাম উন্নয়নের উচ্চ শিখরে আরোহণ করবে বলে আশা প্ৰকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *