BRAKING NEWS

আজ শুরু আইপিএলের নিলাম

চেন্নাই, ১৮ ফেব্রুয়ারি (হি.স.) : আজ শুরু হতে চলেছে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় বিলাসবহুল ক্রিকেট লিগ আইপিএল-এর নিলাম পর্ব। বৃহস্পতিবার চেন্নাইতে মিনি নিলামের রাজকীয় পর্বে থাকবে ২৯২ জন ক্রিকেটারের নাম। তার মধ্যে রয়েছেন ১৬৪ জন ভারতীয় এবং ১২৫ জন বিদেশি ক্রিকেটার। দর হাঁকবে আট ফ্র্যাঞ্চাইজি।

নিলামের প্রস্তুতি ইতিমধ্যেই তুঙ্গে উঠেছে। এবারের নিলামে উঠবেন ২৯২ জন খেলোয়াড়। তাঁদের তালিকা ইতিমধ্যেই তৈরি করেছে বিসিসিআই। সমস্ত দলগুলিকে তাদের তহবিল মূল্যের ৭৫ শতাংশ ব্যয়ের ব্যাপারে বিজ্ঞপ্তি দিয়েছে বোর্ড। উল্লেখ্য, এবার খুব একটা বড়সড় হবে না আইপিএলের নিলাম। মেগা অকশন হবে ২০২২-র সিজনের আগে। দুই ভারতীয় খেলোয়াড় হরভজন সিং ও কেদার যাদব এবং আট বিদেশী-ম্যাক্সওয়েল, স্মিথ, শাকিব আল হাসান, মইন আলি, স্যাম বিলিং, লিয়াম প্লাঙ্কেট, জেসন রয়, মার্ক উড এই সর্বোচ্চ ব্র্যাকেটে রয়েছেন।  ১২ জন প্লেয়ারের বেস প্রাইস নির্ধারিত হয়েছে দেড় কোটি টাকা। যে ১১ খেলোয়াড়ের বেস প্রাইস ১ কোটি টাকা, তাঁদের মধ্যে রয়েছেন দুই ভারতীয় হনুমা বিহারী ও উমেশ যাদব।

গত ২১ জানুয়ারি তাদের রিটেনড ও রিলিজড খেলোয়াড়দের তালিকা জমা দিয়েছে। এবার যে খেলোয়াড়রা রিলিজ পেয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, ক্রিস মরিস, লাসিথ মালিঙ্গা, স্টিভ স্মিথ, হরভজন সিংহ, পিযুষ চাওলার মতো ক্রিকেটাররা। প্লেয়ার রেজিস্ট্রেশনের সময়সীমা ছিল ৪ ফেব্রুয়ারি। আইপিএল নিলামে রেজিস্ট্রেশনের জন্য ১১১৪ ক্রিকেটার তাঁদের নাম পাঠিয়েছেন।

এবার যে প্লেয়াররা নিলামের উঠবেন তাঁদের চূড়ান্ত তালিকা গত ১১ ফেব্রুয়ারি বোর্ড প্রকাশ করেছে। এই তালিকায় রয়েছেন ২৯২ জন ক্রিকেটার, যাঁদের মধ্যে ১৬৪ জন ভারতের, ১২৫ জন বিদেশী ও তিন প্লেয়ার অ্যাসোসিয়েট দেশগুলির।

আইপিএল নিলামেই কাপ জেতার ব্লুপ্রিন্ট অনেকটা স্পষ্ট করে দেবে বলে মত বিশেষজ্ঞদের। তাই নিলামে প্রিয় ক্রিকেটারকে তুলে আনাই পাখির চোখ সব ফ্র্যাঞ্চাইজির।  এবারের নিলামে নজর থাকবে ইংল্যান্ডের মইন আলি, স্যাম বিলিংস, লিয়াম প্লাঙ্কেট, জেসন রয় এবং মার্ক উডের উপর। অন্যদিকে, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে দরাদরি অনেক দূর গড়াতে পারে। পিছিয়ে নেই বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান, ভারতের হরভজন সিং এবং কেদার যাদবের দিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *