BRAKING NEWS

আফগানিস্তান ও ইরান সীমান্তে ৫০০ তেলের ট্যাঙ্কারে আগুন, গুরুতর আহত ৬০ জন

তেহরান, ১৮ ফেব্রুয়ারি (হি. স.) :  আফগানিস্তান ও ইরান সীমান্তে ৫০০ তেলের ট্যাঙ্কেরে আগুন ধরিয়ে দিল তালিবানি জঙ্গিরা। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন ৬০ জন।  আফগানিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করতে ইরানের সঙ্গে খনিজ তেলের চুক্তি হয়। যার ফলে বিগত কয়েকবছর ধরে ইরানের থেকে খনিজ তেল নিয়ে নিজেদের দেশের চাহিদা মেটাতে ও ব্যবসার কাছে ব্যবহার করে আফগানিস্তান। আর সেই কারণেই আফগান সরকারকে সবক শেখাতে ৫০০ তেলের ট্যাঙ্কে আগুন লাগিয়ে দিয়েছে তালিবানি জঙ্গিরা। যার ফলে ঘটনাস্থলেই ৫০০ টি তেলের ট্যাঙ্কের পুড়ে ছাই হয়ে গিয়েছে। বৃহস্পতিবার স্যাটেলাইট ছবির মাধ্যমে ঘটনাটি প্রকাশ্যে এসেছে।

৫০০ টি ট্রাকে করে তেল ও প্রাকৃতিক গ্যাস ইরান থেকে আসছিল আর সীমান্তে প্রবেশ করতেই জ্বালিয়ে দেওয়া হয়। আফগানিস্তানের ইসলাম কালা সীমান্ত দিয়ে দেশের মূল ব্যবসায়িক ও পণ্য পরিবহন হয়। কিছুদিন আগেই আমেরিকার তরফে আফগান সরকারকে অনুমোদন দেয় ইরানের সঙ্গে খনিজ তেলের চুক্তির জন্য।

আগুনের ভয়াবহতা দেখে সীমান্ত এলাকায় বিদ্যুৎ পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। সীমান্তে বিদ্যুৎ পরিষেবা বন্ধ করে দেওয়ায় মূহূর্তে হেরাতে অন্ধকার নেমে আসে। অনুমান ৫কোটি ডলারের তেল ও প্রাকৃতিক গ্যাস ছিল ওই ট্যাঙ্কর গুলিতে। আফগানিস্তানের ইসলাম কালা সীমান্তে তালিবানি জঙ্গিদের আতুঁরঘর। তাদের কারসাজির জন্যই এই ভয়ঙ্কর ঘটনা ঘটেছে। যার ফলে সরাসরি আফগান সরকারের উপর অর্থনৈতিক চাপ পড়বে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *