BRAKING NEWS

ভয়ের পরিবেশের মধ্যে আমরা বেঁচে রয়েছি : রঞ্জন গগৈ

কলকাতা, ১১ ফেব্রুয়ারি (হি. স.) : বৃহস্পতিবার  একটি আলোচনা সভায় সুপ্রিম কোর্টের প্রাক্তণ প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানালেন ‘‘আজকে আমরা ভয়ের পরিবেশের মধ্যে বেঁচে আছি’‘। রাজ্যসভার সংসদের এমন মন্তব্যে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে নানা মহলে।

‘পয়েন্ট অব ভিউ টু দ্য থার্ড পিলার, রোডম্যাপ ফর ইন্ডিয়ান জুডিশিয়ারি’ নামক অনুষ্ঠানে সমস্ত প্রশ্নের খোলাখুলি  উত্তর দিলেন প্রাক্তণ প্রধান বিচারপতি। তিনি বলেন, আজকাল বিচারপতিরা  আর ভয় পায় না। তাঁদের উচিত ভয় না পেয়ে কাজ করে যাওয়া।মূলত সরকার বিরোধী  কোনও রায় দিতে গেলেই  বিচারপরতিকে ব্ল্যাকমেলের সম্মূখীন হতে হচ্ছে।

কিছুদিন আগেই লোকসভায়  কেন্দ্রকে  আক্রমণ করতে গিয়ে প্রাক্তন বিচারপতিকে টেনে আনেন  কৃষনগরের তৃণমূল সাংসদ মহুয়া মিত্র। সেখানে তিনি গগৈকে উল্লেখ করে তাঁর বিরুদ্ধে আনা যৌন নিগ্রহের অভিযোগ টেনে তোলেন। এরপরেই শুরু হয়ে যায় বিতর্ক। মহুয়ার বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ ধরাতে দাবি জানায় বিজেপি। বিতর্কিত মন্তব্যটি নিয়ে প্রশ্ন করা হলে রঞ্জনবাবু বলেন , ‘ওই সাংসদ আমার নামে যে অভিযোগ এনেছিলেন সেই সংক্রান্ত নথি তথ্য তাঁর কাছে কিছুই নেই। আমার নাম থাকলে উনি আমার নাম উচ্চারণ করেন নি কেন?’

উল্লেখ্য, ২০১৯ সালে অযোধ্যায় রামমন্দির পুননির্মানের পক্ষে রায় দিয়েই অবসর গ্রহণ করেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তারপর শাসকদল বিজেপির মনোনীত সাংসদ হয়ে রাজ্যসভায় প্রবেশ করেন তিনি। অবসরের আগে তাঁর রাম মন্দির নির্মাণ নিয়ে ঐতিহাসিক রায়ের ফলেই উপহার স্বরূপ মোদী সরকার তাঁকে রাজ্যসভায় মনোনীত সাংসদ করেন পাঠিয়েছিল বলে অভিযোগ রাজনৈতিকমহল। কৃষক আন্দোলন নিয়েও এদিন মুখ খোলেন তিনি। বলেন, আন্দোলনের মাধ্যমেই এই সমস্যার সমাধান বেরোবে। আইনত এবং রাজনৈতিক ভাবেই এই সমস্যার সমাধান করার কথা হলেও তা এখনও পর্যন্ত হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *