BRAKING NEWS

জম্মু ও কাশ্মীরের উন্নয়ন স্তব্ধ হয়ে গিয়েছে ৩৭০ ধারার জন্য : অমিত শাহ

নয়াদিল্লি, ৫ আগস্ট (হি.স.) : দশকের পর দশক ধরে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা থাকার ফলে রাজ্যে দুর্নীতি বৃদ্ধি পেয়েছে। আর্থিক অগ্রগতির দিক দিয়েও পিছিয়ে পড়েছে রাজ্য। সোমবার রাজ্যসভায় এমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।


সোমবার রাজ্যসভায় দাঁড়িয়ে অমিত শাহ জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের জন্য বিপদজনক ৩৭০ ধারা। ৩৭০ এবং ৩৫এ ধারার জন্য দুর্নীতি শিখড়ে পৌঁছিয়ে গিয়েছে। জম্মু ও কাশ্মীরের আর্থিক ভাবে পিছিয়ে পড়ায় বেদনাহত আমরা। রাজ্যের উন্নয়নে প্রধান বাধা ৩৭০ ধারা। সন্ত্রাসবাদের গুঁড়ি হচ্ছে ৩৭০ ধারা। এই ধারা নারী, দলিত এবং মহিলা বিরোধী। এদিন নাম না করে পিডিপি এবং ন্যাশনাল কনফারেন্সের নেতৃত্বকে কটাক্ষ করে অমিত শাহ দাবি করেন কয়েকটি রাজনৈতিক পরিবার ৩৭০ ধারাকে ব্যবহার করে দুর্নীতিতে লিপ্ত থেকেছে। ফলে উন্নয়ন ব্যাহত হয়েছে। ৩৭০ ধারার ফলে দারিদ্রতা বৃদ্ধি পেয়েছে। কেন্দ্র থেকে যে পরিমাণ অর্থ কাশ্মীরের উন্নয়নের জন্য পাঠানো হত তা দুর্নীতিতে খরচ করা হতো। কারণ ৩৭০ ধারার ফলে জম্মু ও কাশ্মীরে কোন দুর্নীতিদমন আইন ছিল না। উপত্যকায় শুধুমাত্র মুসলমানেরাই বসবাস করে না পাশাপাশি হিন্দু, জৈন, শিখেরাও বসবাস করে। এতদিন ৩৭০ ধারার ফলে শিক্ষার অধিকার আইন বলবত করা যায়নি। 


উল্লেখ, করা যেতে পারে সোমবার রাজ্যসভায় সংবিধান থেকে ৩৭০ ধারা অবলুপ্তির প্রস্তাব পেশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রস্তাবে জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি জম্মু ও কাশ্মীর থেকে বিচ্ছিন্ন করে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হয়েছে লাদাখকে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *