BRAKING NEWS

থম দফার ভোটগ্রহণের আগে ফের মাও হামলা ছত্তিশগড়ে, নিহত বিএসএফ-র এএসআই, নির্বাচন ঘিরে নজিরবিহীন নিরাপত্তা

রায়পুর, ১১ নভেম্বর (হি.স.) : রাত পোহালেই ছত্তিশগড়ের বিধানসভা নির্বাচন৷ সোমবার প্রথম দফায় ভোট গ্রহণ পর্ব শুরু হওয়ার আগেই ফের বিস্ফোরণে কেঁপে উঠল ছত্তিশগড়৷ পরপর সাতটি বিস্ফোরণে উত্তপ্ত হয়ে উঠেছে ছত্তিশগড়৷ জানা গিয়েছে, ছত্তিশগড়ের অন্তগড় গ্রামের কাঙ্কারে সাতটি আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা৷ এই হামলায় এক বিএসএফ এএসআই গুরুতর জখম হয়েছেন৷ তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় এএসআই মহেন্দর সিং-এর। অন্যদিকে সোমবার ১৮টি বিধানসভা কেন্দ্র ভোটগ্রহণ হবে। সেই জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। ড্রোন ও হেলিকপ্টার চালিয়ে চলছে নজরদারি। এদিন হামলায় বিএসএফ-র এএসআই-র মৃত্যুকে দুর্ভাগ্যজনক হিসেবে আখ্যা দিয়েছেন মুখ্যনির্বাচন কমিশনার ও পি রাওয়াত। তিনি বলেন, বিএসএফ জওয়ানের শহিদ হওয়ার ঘটনা দুর্ভাগ্যজনক। এই হামলা চালিয়ে মাওবাদীরা সাধারণ মানুষদের মনে ভয়ের সঞ্চার করতে চাইছে। কিন্তু ভোট নিয়ে ভোটারদের মনে আবেগ কাজ কারছে। মাওবাদী প্রভাবিত দান্তেওয়াড়ার পুলিশ সুপার এ পল্লভ বলেন, জেলায় ১৮০০০ জওয়ান মোতায়েন করা হয়েছে। ২৭৩টি বুথে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
অপরদিকে রাজধানী রায়পুর থেকে ১৮০ কিমি দুরে বীজাপুরের জঙ্গলে নিরাপত্তা বাহিনী ও মাওবাদীদের মধ্যে শুরু হয় গুলির লড়াই৷ সূত্রের খবর, এলাকায় টহল দেওয়ার সময় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা করে মাওবাদীরা৷ শুরু হয়েছে এনকাউন্টার৷ নিরাপত্তা বাহিনীর গুলিতে এক মাওবাদী মারা গিয়েছে৷ আরও একজনকে জীবিত ধরা হয়েছে৷ এলাকা থেকে প্রচুর অস্ত্র উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী৷
প্রসঙ্গত, রবিবার সকালে কোয়ালিবেড়ার গোমে এবং গাট্টাকল গ্রামে বিএসএফ–এর ৩৫ নম্বর ব্যাটেলিয়নের টহলদারির সময় একইসঙ্গে দুটি গ্রামে টানা সাতটি আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। ওই ব্যাটেলিয়নের নেতৃত্ব দিচ্ছিলেন মহেন্দর সিং। বিস্ফোরণের ফলে তার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। শহিদ জওয়ান রাজস্থানের ভরতপুর জেলার দুমারিয়া গ্রামের বাসিন্দা ছিলেন। চিকিৎসকেরা জানিয়েছে বিস্ফোরকের স্পিল্টার ও গুলি লেগেছে তার গলায়। এদিন দুপুরে তার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।
সোমবার ছত্তীসগড়ে নির্বাচন। তাই প্রচুর নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে ছত্তীসগড়ের মাওবাদী অধ্যুষিত অঞ্চলগুলিতে। রবিবার, রাইপুর থেকে ১৭৫ কিলোমিটার দূরে কাঙ্কের জেলার অন্তপুর গ্রামে বিএসএফের একটি দল নজরদারি চালাচ্ছিল। সেই সময় কয়ালিবেড়ার গোম ও গাত্তাকাল গ্রামের মাঝে এই সাতটি বোমা মাটির নীচে সারিবদ্ধভাবে পোঁতা ছিল। একসঙ্গে সবকটি বোমা বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণেই বিএসএফের এক অ্যাসিস্টান্ট সাব-ইনস্পেক্টর আহত হন। পরে সেই আহত জওয়ানের মৃত্যু হয়।
ওই এলাকায় মূলত মাওবাদী দমনের লক্ষ্য নিয়ে স্পেশ্যাল টাস্ক ফোর্সের একটি দল টহল দিচ্ছিল। তখনই জঙ্গলের মধ্যে এই সংঘর্ষ বাধে। ছত্তীসগড়ের বাস্তার ডিভিশন ও রাজনন্দগাঁও ডিভিশনে নিরাপত্তারক্ষীদের কড়াকড়ি থাকা সত্বেও কীভাবে মাওবাদীরা ওই বোমা সেখানে রেখে গেল, সে ব্যাপারে ধোঁয়াশা দেখা দিয়েছে।
রাত পোহালেই সোমবার ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১৮টি বিধানসভা আসনের জন্য ৪৩৩৬ ভোটগ্রহণ কেন্দ্রে ভোট নেওয়া হবে। সব মিলিয়ে প্রায় ৩১লক্ষ ৭৯হাজার ৫২০ জন ভোটার নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। তার জেরে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রস্তুতি শেষ, এখন শুধুমাত্র ভোট শুরু হওয়ার অপেক্ষা।
নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে ১৮টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ১০টি বিধানসভা কেন্দ্র অতিরিক্ত স্পর্শকাতর। এই কেন্দ্রগুলি হল মোহলা মানপুর, আন্তাগড়, ভানুপ্রতাপপুর, কাঙ্কের, কেশকাল, কোডাগাও, নারায়ণপুর, দান্তেওয়াড়া, বিজাপুর, কোন্টা। এই দশটি বিধানসভা কেন্দ্রে নিরাপত্তাজনিত কারণে ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টায় শেষ হবে দুপুর ৩টে নাগাদ। বাকি আটটি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হবে সকাল ৮টায় শেষ হবে বিকেল পাঁচটায়। বাকি আটটি বিধানসভা কেন্দ্রগুলি হল খাইরাগড়, ডোনগারগাঁও, রাজনন্দগাঁও, খুজ্জি, বাস্তার, জগৎদলপুর, চিত্রকূট।
সাম্প্রিক মাওবাদী হামলায় নির্বাচন সুষ্ঠু ভাবে সম্পন্ন করার ক্ষেত্রে বড়সড় চ্যালেঞ্জের মুখে প্রশাসন। নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় এবং রাজ্য পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে। রাজ্যের দুর্গম অঞ্চলগুলিতে বায়ুসেনা হেলিকপ্টার দিয়ে চালানো হবে নজরদারি। ভোটকর্মীরা যাতে নিরাপদে ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন তার জন্য নজরদারি চালানো হবে। প্রসঙ্গত গতবার নির্বাচনের সময় হেলিকপ্টারগুলিকে নিশানা করেছিল মাওবাদী। তাই এবার হেলিকপ্টার পাইলটদের বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। ১৮টি বিধানসভা আসনের জন্য ৪৩৩৬ ভোটগ্রহণ কেন্দ্রে ভোট নেওয়া হবে। সব মিলিয়ে প্রায় ৩১লক্ষ ৭৯হাজার ৫২০ জন ভোটার নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। আকাশ পথে নজরদারি চালানোর জন্য দুইটি ড্রোন ও ছয়টি হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।
গত ১৫ দিনে মাওবাদীরা ছত্তীসগড়ে ৬ টি হামলার ঘটনা ঘটিয়েছে। এই হামলায় নিরাপত্তারক্ষী ও সাধারণ মানুষ মিলিয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যেই নির্বাচন থাকায় কঠোর নিরাপত্তার মধ্যে নির্বাচন আধিকারিকদের নিয়ে যাওয়া হয়েছে। সোমবার ১৮ টি কেন্দ্রে নির্বাচন হওয়ার কথা। এর মধ্যে ৮ টি মাওবাদী অধ্যুষিত এলাকা। এগুলি হলো, বাস্তার, কাঙ্কের, সুকমা, বিজাপুর, দান্তেওয়াড়া, নারায়ণপুর, কোন্দাগাঁও ও রাজনন্দগাঁও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *