BRAKING NEWS

ক্ষুদ্র এবং মাঝারি সংবাদপত্রকে ‘নির্বাকদের কণ্ঠ’ বললেন রাজ্যপাল মুখি

গুয়াহাটি, ২৩ জুন (হি.স.) : দেশ তথা সমাজে ক্ষুদ্র এবং মাঝারি সংবাদপত্রের ভূমিকাকে ‘নির্বাকদের কণ্ঠ’ বলে আখ্যা দিয়েছেন রাজ্যপাল অধ্যাপক জগদীশ মুখি। এই দুই ধরনের সংবাদপত্র স্থানীয় ছোট ছোট ঘটনাবলিকে দেশ-বিদেশে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জনসচেতনতা বাড়াতে এবং জনগণের অধিকার আদায়ে ক্ষুদ্র ও মধ্যমবর্গের সংবাদপত্রের অবদান কেউ কখনও অস্বীকার করতে পারেনি এবং পারবেও না, বলেছেন রাজ্যপাল।
আজ শনিবার সন্ধ্যায় রাজভবনে ক্ষুদ্র ও মাঝারিস্তরের সংবাদপত্রের নানা সমস্যা, সংকট ইত্যাদি সম্পর্কে কথা বলতে রাজ্যপাল অধ্যাপক জগদীশ মুখির সঙ্গে দেখা করেছিল স্মল অ্যান্ড মিডিয়াম নিউজপেপার অব ইন্ডিয়ার সভাপতি কেডি চান্দোলার নেতৃত্বে ২২ জনের এক প্রতিনিধি দল। সে সময় কথা প্রসঙ্গে এ কথাগুলি বলেন রাজ্যপাল। তিনি তাঁদের বলেন, সমাজের তৃণমূলস্তরের খবর ইত্যাদি প্রকাশিত করে গণতন্ত্রকে মজবুত করতে এই দুইস্তরের সংবাদমাধ্যমের তুলনা আর কারোর সঙ্গে হয় না। প্রতিনিধি দলের কথা শুনে তিনি ক্ষুদ্র ও মাঝারি সংবাদপত্রের বিভিন্ন সমস্যাবলি স্বীকার করেছেন। তবে সম্মিলিত প্রচেষ্টার এ সব সমস্যার সমাধান করা যায় বলে তার বিশ্বাস রয়েছে বলে জানান রাজ্যপাল।
তবে তিনি ক্ষুদ্র ও মাঝারি সংবাদপত্রগুলি যাতে আরও বেশি করে ‘নির্বাকদের কণ্ঠ’, অর্থাৎ যাঁরা তাঁদের দাবি সরকারের কাছে সরাসরি পাঠাতে পারেন না তা এবং উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থার উপর জোর দিতে বলেছেন রাজ্যপাল অধ্যাপক মুখি।
এখানে উল্লেখ করা যেতে পারে, এই সংগঠন মূলত ক্ষুদ্র এবং মাঝারি সংবাদপত্র মালিকদের এক সংস্থা। সংগঠনটি প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার স্বীকৃতিপ্রাপ্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *