BRAKING NEWS

সন্ত্রাসী হামলায় বহুবার রক্তাক্ত হয়েছে ২০১৭, ফিরে দেখা পুরনো সেই স্মৃতি

কলকাতা, ৩০ ডিসেম্বর (হি.স.): প্রতি বছরের মতো ২০১৭ সালেও সন্ত্রাসী হামলায় রক্তাক্ত হয়েছে গোটা বিশ্ব| রক্ত ঝরেছে বহু নিরপরাধ মানুষের| কোথাও আত্মঘাতী বোমা বিস্ফোরণ, কোথাও আবার বন্দুকবাজের হামলা| আল কায়দা থেকে ইসলামিক স্টেট (এইএস) জঙ্গিদের সন্ত্রাসী হামলায় বহুবার রক্তাক্ত হয়েছে ২০১৭ সাল| বছর শেষে ফিরে দেখা যাক পুরনো সেই স্মৃতি-

(২০১৭ সালের ১ জানুয়ারি) ইস্তানবুলের নাইটক্লাবে হামলা: ২০১৭ সালের শুরুতেই বন্দুকবাজের গুলিতে মৃত্যু হয় ৩৯ জন নিরীহ মানুষের| ২০১৭ সালের ১ জানুয়ারি ইস্তানবুলের রেইনা নাইটক্লাবে নয়া বছরের পার্টিতে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে ইসলামিক স্টেটের বন্দুকবাজ। হামলার অভিযোগে ১৭ জানুয়ারি উজবেকিস্তানের এক নাগরিককে গ্রেফতার করে পুলিশ। হামলায় মৃত্যু হয় ২ ভারতীয় নাগরিকেরও।
(২০১৭ সালের ২ জানুয়ারি) বাগদাদে গাড়ি-বোমা হামলা, নিহত ৫৯: ইরাকের রাজধানী বাগদাদে ধারাবাহিক গাড়ি-বোমা বিস্ফোরণে ৫৯ জনের মৃত্যু হয়, আহত হন ১২২ জন। শিয়া মুসলিম অধ্যুষিত সদর শহরে একের পর এক গাড়িতে রাখা বোমা ফেটে প্রাণ হারান পথচলতি সাধারণ মানুষ। হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট জঙ্গিরা।

সিরিয়ায় ধারাবাহিক বোমা বিস্ফোরণ: ২০১৭ সালে বহুবার বিস্ফোরণের শব্দে কেঁপে উঠেছে সিরিয়া| জানুয়ারিতে ইরাকের আজাজ শহরের এক ব্যস্ত বাজারে গাড়ি-বোমা বিস্ফোরণে মৃত্যু হয় ৬০ জনেরও বেশি সাধারণ মানুষের। ফেব্রুয়ারিতে এক গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু হয় মৃত্যু হয় ৬১ জনের। হামলার দায় নেয় ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন। মার্চে দামাস্কাসে তাহির আল শাম জঙ্গিদের গাড়ি-বোমা হামলায় প্রাণ হারান ৭৫ জন। এপ্রিলে আলেপ্পোতে মোটর বোমা বিস্ফোরণে ১২৬ জনের মৃত্যু হয়।
(২০১৭ সালের ১০ জানুয়ারি) আফগানিস্তানের রাজধানী কাবুলে গাড়ি-বোমা বিস্ফোরণ: ২০১৭ সালের ১০ জানুয়ারি কাবুলের প্রাণকেন্দ্রে একটি গাড়ি-বোমা বিস্ফোরণে ৩৮ জনের মৃত্যু হয়, আহত হন ৭০ জন। হামলার দায় স্বীকার করে তালিবান। জঙ্গিদের টার্গেট ছিল সরকারি নিরাপত্তারক্ষীদের গাড়ি। ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি আফগানিস্তানেরই কান্দাহারে ইসলামিক স্টেট জঙ্গিদের বোমায় ১১ জনের মৃত্যু হয়। যাঁদের মধ্যে পাঁচজন সংযুক্ত আরব আমিরশাহির কূটনীতিবিদ ছিলেন। মার্চ মাসে কাবুলে তালিবান হামলায় ২৪ জনের মৃত্যু হয়। ওই মাসেই কাবুলের সেনা হাসপাতালে বন্দুকবাজের হামলায় ১৫০ জনেরও বেশি মানুষ প্রাণ হারান। এরপর এপ্রিল মাসে আফগানিস্তানের বালখ প্রদেশে তালিবান জঙ্গিদের হামলায় ২৫০ আফগান সেনা নিহত হয়।

মালিতে ন্যাটোর সেনাঘাঁটিতে হামলায় মৃত ৭৮: একসঙ্গে পাঁচ ফিদায়েঁ জঙ্গির হামলায় কেঁপে ওঠে মালির গাওতে অবস্থিত ন্যাটোর সেনাঘাঁটি। বিস্ফোরণের সঙ্গে সঙ্গে মারা যান ৬৫ জন, পরে সংখ্যাটা বেড়ে হয় ৭৮| তবে ন্যাটো সেনার কোনও ক্ষতি হয়নি। হামলার দায় নেয় আফ্রিকার কুখ্যাত জঙ্গি সংগঠন।
(২০১৭ সালের ২৫ জানুয়ারি) মোগাদিসুতে গাড়ি-বোমা হামলা: ২০১৭ সালে নানা সময়ে বিস্ফোরণে কেঁপে উঠেছিল সোমালিয়ার রাজধানী মোগাদিসু। ২৫ জানুয়ারি আল শাবাব জঙ্গিদের হামলায় সেখানে প্রাণ হারান ৩২ জন। ফেব্রুয়ারিতেও এক পৃথক হামলায় ৪০ জনের মৃত্যু হয়েছে।

(২০১৭ সালের ৭ ফেব্রুয়ারী) কানপুর হামলার মূলচক্রী গ্রেফতার: উত্তর প্রদেশের কানপুর রেল বিপর্যয়ে জড়িত থাকার অভিযোগে নেপাল থেকে গ্রেফতার করা হয় আইএসআই চর শামসুল হুদাকে। বিহার পুলিশের অনুমান, গত বছরের নভেম্বরে কানপুরের ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পিছনে পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এরই হাত রয়েছে।
মধ্যপ্রদেশ পুলিশের জালে ধরা পরে ১১ পাকিস্তানি চর: ২০১৭ সালে মধ্যপ্রদেশে ফাঁস হয় বড়সড় পাক গুপ্তচর চক্র৷ পুলিশের হাতে ধরা পড়ল ১১ পাক চর৷ এই ঘটনায় নড়েচড়ে বসে কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলি৷ মধ্যপ্রদেশ পুলিশের সন্ত্রাস দমন শাখা তল্লাশি চালিয়ে ভোপাল, গোয়ালিয়র, জব্বলপুর ও সাতনা জেলা থেকে ১১ জন পাকিস্তানি গুপ্তচরকে গ্রেফতার করে।

(২০১৭ সালের ২২ মার্চ) লন্ডনে হামলা: ব্রিটিশ পার্লামেন্টের সামনে ওয়েস্টমিনস্টার ব্রিজে বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে ৫ জনকে হত্যা ও ৪৯ জনকে পিষ্ট করে ৫২ বছরের খালিদ মাসুদ। তাকে ঘটনাস্থলেই গুলি করে হত্যা করে নিরাপত্তারক্ষীরা। ইসলামিক সন্ত্রাসের ভাবধারায় দীক্ষিত মাসুদের সঙ্গে অবশ্য জঙ্গিদের সরাসরি কোনও যোগ মেলেনি।
২০১৭ সালের মার্চ মাসে উত্তরপ্রদেশে পুলিশের গুলিতে মৃত্যু হয় সইফুল্লার: টানা ১২ ঘণ্টা সাঁড়াশি আক্রমণ চালিয়ে জঙ্গি সইফুল্লাকে খতম করে উত্তরপ্রদেশের স্পেশাল টাস্ক ফোর্স। ওই জঙ্গিই মধ্যপ্রদেশে উজ্জয়িনী-ভোপাল এক্সপ্রেসে বিস্ফোরণ ঘটিয়েছে। ওই বিস্ফোরণে জখম হন ৯ জন।

তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকি: তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকি দিল জঙ্গিরা। ইন্টারনেটে সন্ত্রাসী গতিবিধির উপর নজরদারি সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানায়, এক গ্রাফিক বার্তায় বিশ্বের আশ্চর্য এই মোঘল স্থাপত্যের সামনে দায়েশ জঙ্গিদের ধাঁচে পোশাক পরিহিত, কালো হেডগিয়ার-হাতে রকেট-প্রপেলড গ্রেনেড ও অ্যাসল্ট রাইফেল নিয়ে এক জঙ্গির দাঁড়িয়ে থাকার ছবি দেখা গিয়েছে। গ্রাফিক্সের ইনসেটে তাজের একটি ছবি রয়েছে, যার মধ্যে লেখা ‘নয়া নিশানা’।
মিশরের চার্চে ইসলামিক স্টেট জঙ্গি হামলা: তানতায় কপটিক চার্চে ইসলামিক স্টেট জঙ্গিদের হামলায় ৩১ জনের মৃত্যু হয়।

(২০১৭ সালের ২৭ এপ্রিল) বাংলাদেশে অপারেশন ‘ঈগল হান্ট’-এ নিকেশ ৪ জঙ্গি: বাংলাদেশের নবাবগঞ্জ জেলার শিবনগরের একটি জঙ্গি ডেরা গুঁড়িয়ে দিতে অপারেশন ‘ঈগল হান্ট’ শুরু করেছিল বাংলাদেশ পুলিশ। ওই অভিযানের শেষে নিহত হয় চার জঙ্গি।
(২০১৭ সালের ২৪ এপ্রিল) ছত্তিশগড়-এর সুকমায় মাওবাদী হামলা: সুকমায় মাওবাদী হামলায় নিহত হন অন্তত ২৫ জন সিআরপিএফ জওয়ান। ২৪ এপ্রিল ৩০০ মাওবাদীর একটি দল সেনার গাড়িতে হামলা চালায়।

দুই জওয়ানের মুণ্ডচ্ছেদ পাক সেনার: বিনা প্ররোচনায় রকেট ও মর্টার হামলা চালিয়ে ২ জওয়ানকে হত্যা করে পাক সেনা। শুধু তাই নয়, যুদ্ধক্ষেত্রের সমস্ত নিয়ম লঙ্ঘন করে শহিদ দুই জওয়ানের মুণ্ডছেদ করে নিয়ে যায় পাক রেঞ্জার্স। ভারত এই ঘটনার তীব্র নিন্দা করে একে ‘নক্ক্যারজনক’ বলে উল্লেখ করেছে।
(২০১৭ সালের ১৯ মে) দক্ষিণ লিবিয়াতে এয়ারবেস হামলায় নিহত হন ১৪১ জনেরও বেশি মানুষ|

ম্যানচেস্টার এরিনা বম্বিং: ২০১৭ সালের মে মাসের সবচেয়ে বড় হামলা ম্যানচেস্টার এরিনা বম্বিং। সলমন নামের এক জঙ্গি পপস্টার আরিয়ানা গ্রান্ডের কনসার্টে ঢুকে নিজেকে উড়িয়ে দেয়। মারা যান ২২ জন, আহত হন ৫১২ জন।
কাবুলে গাড়ি-বোমা হামলা: আফগানিস্তানের রাজধানী কাবুলের ডিপ্লোমেটিক কোয়ার্টারে গাড়ি-বোমা হামলায় ১৫০ জনের মৃত্যু হয়। আহত হন ৪১৩ জনেরও বেশি। জুন মাসে এক শোকযাত্রার মিছিলে হামলায় ২৩ জনের মৃত্যু হয়। হামলার অভিযোগ তালিবানি জঙ্গিদের বিরুদ্ধে।

(২০১৭ সালের জুন মাস) ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় বন্দুকবাজের হামলায় নিহত ৩৪: গভীর রাতে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় একটি হোটেল ও ক্যাসিনোতে ঢুকে এলোপাথাড়ি গুলি চালিয়ে অন্তত ৩৪ জনকে হত্যা করে এক বন্দুকবাজ। ওই বন্দুকবাজকে নিজেদের সদস্য বলে দাবি করে ইসলামিক স্টেট। হামলায় প্রায় ৫৪ জন আহত হন।
(২০১৭ সালের ২৪ জুলাই) লাহোরে আত্মঘাতী হামলা: পাকিস্তানের লাহোরে শক্তিশালী বোমা বিস্ফোরণে অন্তত ২৬ জনের মৃত্যু হয়। আহত হন ৫৭ জন|

(২০১৭ সালের ২ সেপ্টেম্বর) কিমের হাইড্রোজেন বোমা: ষষ্ঠ পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটায় উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ায় প্রচণ্ড বিস্ফোরণের ফলে ‘শক ওয়েভ’ তৈরি হয়। ‘রিখটার স্কেলে’ ওই কম্পনের মাত্র ছিল ৬.৩। দক্ষিণ কোরিয়ায় ভূমিকম্প অনুভূত হয়। ছড়ায় আতঙ্ক। অনেকেই ‘বম্ব শেল্টারে’ আশ্রয় নেন।
লাস ভেগাসে ক্যাসিনোয় বন্দুকবাজের হামলা: মার্কিন মুলুকের লাস ভেগাসে ক্যাসিনোয় বন্দুকবাজের হামলার ঘটনায় মৃত্যু হয় ৫৮ জনের। পয়লা অক্টোবর রাতে লাস ভেগাসের একটি ক্যাসিনোয় কনসার্ট চলাকালীন এলোপাথাড়ি গুলি চালায় এক বন্দুকবাজ। ঘটনায় মৃত্যু হয় ৫৮ জনের। আহত হন ৫৪৬।

সোমালিয়ার ইতিহাসে নৃশংসতম জঙ্গি হামলায় মৃত অন্তত ২৭৬: সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে ভয়াবহ ট্রাক বোমা বিস্ফোরণে মৃত্যু হয় অন্তত ২৭৬ জনের। আহত হন তিনশোরও বেশি মানুষ। প্রশাসনের দাবি, আফ্রিকার ইতিহাসে এটিই ভয়াবহতম জঙ্গি হামলা। ব্যস্ত রাস্তায় ট্রাকে রাখা বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে, নিহতদের মধ্যে অনেকেরই দেহ ছিন্নভিন্ন হয়ে যায়।
৯/১১-এর ধাঁচে নাশকতার ছক বানচাল বাংলাদেশে: বাংলাদেশে নাশকতার ছক কষেছিল জঙ্গিরা। কিন্তু সময়োচিত হস্তক্ষেপের কারণে ভেস্তে যায় হামলার ছ্ক। বিমান নিয়ে ‘নাশকতার পরিকল্পনার’ অভিযোগে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফার্স্ট অফিসার সাব্বির এমাম-সহ চারজনকে গ্রেফতার করে র্যাাব।

(২০১৭ সালের ১ নভেম্বর) ম্যানহাটনে ‘জঙ্গি’ হামলা, অল্পের জন্য রক্ষা পান অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া: নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের অদূরে লোয়ার ম্যানহ্যাটনে, বাইক চলাচলের রাস্তায় সাইকেল আরোহী ও পথচারীদের উপর ট্রাক চালিয়ে দেয় ২৯ বছরের চালক| এই ঘটনায় মৃত্যু হয়েছে ৮ জনের| আহত হয়েছেন ১১ জন| যে স্থানে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনাটি ঘটে, সেখান থেকে মাত্র পাঁচ ব্লক দূরত্বে ছিল অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার বাড়ি| টুইট করে সে কথা জানান পিগি চপস নিজেই|
(২০১৭ সালের ২৪ নভেম্বর): মিশরে নৃশংসতম জঙ্গি হামলায় মৃত ৩০৫: মিশরের সিনাই-এ সুফি মসজিদে জঙ্গি হামলায় মৃত্যু হয় ২৭টি শিশু সহ অন্তত ৩০৫ জনের। আহত ১২৮ জন। মিশরের ইতিহাসে এই জঘন্যতম হামলার পিছনে যে জঙ্গিরা রয়েছে, তাদের বয়স আনুমানিক ২৫ থেকে ৩০ বছরের মধ্যে।

(২০১৭ সালের ১ ডিসেম্বর): উত্তর-পশ্চিমাঞ্চলীয় পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সন্দেহভাজন জঙ্গি হামলায় আহত হন ১১ জন নিরীহ মানুষ| খাইবার পাখতুনখাওয়া প্রদেশের পেশোয়ারে কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে হামলা চালায় সন্দেহভাজন জঙ্গিরা| অন্তত ৪ জন বন্দুকবাজ কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে ঢুকে অতর্কিতে গুলি চালায়| কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের ভিতরে বিস্ফোরণে শব্দও শোনা যায়|
(২০১৭ সালের ৪ ডিসেম্বর): মিশরে এনকাউন্টার, নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম হয় ৫ জঙ্গি| মিশরের শার্কিয়া গর্ভনরেটে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম হই পাঁচ আতঙ্কবাদী| স্থানীয় প্রশাসন সূত্রের খবর, গোপন সূত্রের খবর পাওয়া যায় শার্কিয়া গর্ভনরেটের রমজান রোডের বেলবিয়াস-১০-এ লুকিয়ে রয়েছে বেশ কয়েকজন আতঙ্কবাদী| গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে জঙ্গি দমন অভিযান চালায় নিরাপত্তা বাহিনী| এনকাউন্টারে খতম হয়েছে পাঁচ আতঙ্কবাদী|

(২০১৭ সালের ৬ ডিসেম্বর) ওয়াজিরিস্তানে মোটরবাইক বিস্ফোরণ, মৃত ৯: উত্তর-পশ্চিমাঞ্চলীয় পাকিস্তানে, জঙ্গি অধ্যুষিত আফগানিস্তান সীমান্তের কাছে মোটরবাইক বোমা বিস্ফোরণে প্রাণ হারালেন ৯ জন| উত্তর ওয়াজিরিস্তানে মীর আলি শহরে সেনাবাহিনীর গাড়ি যাওয়ার সময় রিমোট কন্ট্রোলের সাহায্যে মোটরবাইক বোমা বিস্ফোরণ ঘটানো হয়| জোরালো বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন ৯ জন|
(২০১৭ সালের ২৮ ডিসেম্বর): আইএস হামলায় রক্তাক্ত হয় কাবুল| কাবুলে শিয়াদের একটি সাংস্কৃতিক কেন্দ্র ‘তাবায়ান’-এ আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে ৪১ জন নিরাপরাধ মানুষকে খতম করে আইএস জঙ্গিরা, জখম হন আশিরও বেশি মানুষ| কাবুলে নক্ক্যারজনক এই জঙ্গি হামলার তীব্র নিন্দা করে

(২০১৭ সালের ২৯ ডিসেম্বর): বছরের শেষ সপ্তাহে বন্দুকবাজের হামলায় রক্তাক্ত হয় মিশরের রাজধানী কায়রো| গ্রেটার কায়রোর হেলওয়ান জেলায় সেন্ট মিনা গীর্জার বাইরে এলোপাথাড়ি গুলি চালায় এক বন্দুকবাজ| আততায়ী হামলায় দু’জন পুলিশ অফিসার সহ মোট ৯ জনের মৃত্যু হয়েছে|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *